artk

স্টাফ রিপোর্টার

বুধবার, ফেব্রুয়ারী ১৯, ২০২০ ৫:২৫

পুঁজিবাজারে সূচকের উত্থান

media

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- সামিট পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম বাংলাদেশ, খুলনা পাওয়ার, এস কে ট্রিমস, গ্রামীন ফোন, ন্যাশনাল ট্রিউবস, ডরিন পাওয়ার, বেক্সিমেকো, গ্লোবাল হারভেস্ট।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে আজ। আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন পরিমান কমেছে। এদিন এই স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে।

তবে অপর পুঁজিবাজার সিএসইতে আগের কার্যদিবস তুলনায় এদিন লেনদেন পরিমান বেড়েছে। আর এদিন বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে।

বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইর লেনদেন হয়েছে ৮৩৭ কোটি ১৫ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ১ হাজার ২১ কোটি ৩৪ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১৪৩টির, কমেছে ১৮০টির এবং পরিবর্তন হয়নি ৩৩টির দর।

এদিন ডিএসইর সূচক ডিএসইএক্স ১৭ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৭৫৮ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৬৮ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রম ১ হাজার ৫৯৯ দশমিক ৫৫ পয়েন্টে ও ১ হাজার ৮৭ দশমিক শূন্য ১ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- সামিট পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম বাংলাদেশ, খুলনা পাওয়ার, এস কে ট্রিমস, গ্রামীন ফোন, ন্যাশনাল ট্রিউবস, ডরিন পাওয়ার, বেক্সিমেকো, গ্লোবাল হারভেস্ট।

অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ৮৬ কোটি ৩৬ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৭০ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৫০ দশমিক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৫৪ দশমিক ৮৪ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ১৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৭৭ দশমিক ১৬ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৩০ দশমিক ৯৩ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫৪ দশমিক ২৬ পয়েন্টে, ১২ হাজার ৬৭৭ দশমিক ৯০ পয়েন্টে, ৮ হাজার ৮২৮ দশমিক ২৭ পয়েন্টে ও ৯৪২ দশমিক ৯৩ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১১১টির এবং ৩৩টি কোম্পানির শেয়ার দরে কোন পরিবর্তন হয়নি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা