artk

রংপুর সংবাদদাতা

বুধবার, ফেব্রুয়ারী ১৯, ২০২০ ১:৩১
স্মরণানুষ্ঠানে বক্তারা

কবি হেয়াত মামুদ ছিলেন মহান জ্ঞানের সাধক

media

কাজী হেয়াত মামুদের সমাধি

মধ্যযুগের আধ্যাত্মিক কবি কাজী হেয়াত মামুদকে এক মহান জ্ঞানের সাধক উল্লেথ করে সাহিত্যকর্মের মাধ্যমে তৎকালীন বাংলা সাহিত্যে তার অসামান্য অবদান শ্রদ্ধাভরে স্মরণ করেছেন শিক্ষাবিদ, সাহিত্যিক ও গবেষকরা।

রংপুরে মঙ্গলবার সন্ধ্যায় আয়োজিত এক আলোচনা সভায় স্মরণ করা হয় কবিকে।

জেলা প্রশাসন কবির মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে জেলার পীরগঞ্জ উপজেলায় কবির জন্মস্থান নিজ গ্রাম ঝাড়বিশলায় অবস্থিত ঝাড়বিশলা হায়াতুল উলুম আলিম মাদ্রাসা প্রাঙ্গণে কবির জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

কবি হেয়াতের মৃত্যুবার্ষিকী ২০০৪ সাল থেকে প্রতিবছর আনুষ্ঠানিকভাবে পালন করা হচ্ছে। এই দিনে যখন তাঁর হাজার হাজার অনুরাগী ঝাড়বিশলা গ্রামে শত শত বছর ধরে তাঁর বার্ষিক ‘উরস মোবারক’ ও ইছালে ছওয়াব মাহফিল উদযাপন করে আসছেন।

এ উপলক্ষে রংপুর জেলা প্রশাসন পবিত্র কোরআন থেকে, তেলাওয়াৎ, কবির মাজার জিয়ারত এবং মিলাদ মাহফিল, শিক্ষার্থীদের জন্য হামদ ও নাত, কবিতা আবৃত্তি ও প্রবন্ধ প্রতিযোগিতা এবং পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।

পীরগঞ্জ পৌর মেয়র এবং পীরগঞ্জর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার টিএমএ মোমিন।

রংপুরের সিনিয়র জেলা তথ্য অফিসার মো. হুমায়ুনন কবির, পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সাদেকুজ্জামান সরকার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবদুল মোমিন মন্ডল মে বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের প্রাক্তন প্রধান অধ্যাপক মোহাম্মদ শাহ আলম ‘সাধক কবি কাজী হেয়াত মামুদ এর সাহিত্য কর্মের শিল্প মূল্য, আধ্যাত্ম ভাবনা ও সমাজচিত্র’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ঝাড়বিশলা হায়াতুল উলুম আলিম মাদ্রাসার অধ্যক্ষ আবদুস সালেক সরকার ও কবি কাজী হেয়াত মামুদের পরিবারের অষ্টম বংশধরের সদস্য সাদিয়া আফরিন মূল প্রবন্ধের উপর আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা