artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৮, ২০২০ ৬:০৪

ডিএসই ও সিএসইর স্বতন্ত্র পরিচালক চূড়ান্ত

media

মঙ্গলবার বিএসইসির ৭১৯তম সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। বিকেলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) স্বতন্ত্র পরিচালকের শূন্য পদে নিয়োগের বিষয়গুলো চূড়ান্ত করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। উভয় স্টকের প্রস্তাবিত তালিকা থেকে যোগ্য ব্যক্তিদেরকে বাছাইয়ের মাধ্যমে এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

মঙ্গলবার বিএসইসির ৭১৯তম সভায় এ অনুমোদন দেয়া হয়েছে। বিকেলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কমিশন ডিএসইর শূন্য হওয়া ৬ স্বতন্ত্র পরিচালক পদে ও সিএসইর ৭ শূন্য পদে নিয়োগের বিষয়টি চূড়ান্ত করেছে। এছাড়া চূড়ান্ত হওয়া স্বতন্ত্র পরিচালকদের নামের তালিকাসহ উভয় স্টক এক্সচেঞ্জে চিঠি পাঠিয়েছে কমিশন।

এর আগে গত ১০ ফেব্রুয়ারি শূন্য হতে যাওয়া ৬ স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য কমিশনে ১৮ জনের তালিকা পাঠায় ডিএসই। আর সিএসই ৭ স্বতন্ত্র পরিচালক নিয়োগে ১৪ জনের নামের তালিকা পাঠায়। এর মধ্যে গত ১২ ফেব্রুয়ারি ডিএসইর ৬ স্বতন্ত্র পরিচালকের পদ শূন্য হয়। আর আগামি ২৪ ফেব্রুয়ারি সিএসইর ৭ স্বতন্ত্র পরিচালকের পদ শূন্য হবে।

জানা যায়, চলতি বছেরের গত ১০ ফেব্রুয়ারি শূন্য হতে যাওয়া ৬ স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য কমিশনে ১৮ জনের তালিকা পাঠায় ডিএসই। ওই তালিকার মধ্য থেকে নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকরা হলেন- অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসূর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, অবসরপূর্ব ছুটিতে থাকা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব সালমা নাসরিন, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চান্দিনা ফার্মল্যান্ড অ্যান্ড কোল্ড স্টোরেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মুনতাকিম আশরাফ, বাংলাদেশ ব্যাংকের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সাবেক পরিচালক হাবিবুল্লাহ বাহার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. একেএম মাসুদ।

গত ১১ ফেব্রুয়ারি ডিএসইর স্বতন্ত্র পরিচালকদের মধ্যে অবসরে গেছেন চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম, পরিচালক সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম, ড. এম কায়কোবাদ ও অধ্যাপক ড. মাসুদুর রহমান। এর মধ্যে শুধুমাত্র মাসুদুর রহমানের পূণঃনিয়োগের সুযোগ ছিল এবং পূণঃনিয়োগের জন্য তার নাম তালিকায় পাঠানো হয়েছিল। ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় নতুন নিয়োগ পাওয়া ৬ জন সহ মোট ৭ জন স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে এক জনকে চেয়ারম্যান নির্বাচিত করা হবে।

অপরদিক, সিএসই ৭ স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য কমিশনে ১৪ জনের তালিকা পাঠায়। ওই তালিকার মধ্য থেকে নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকেরা হলেন- অধ্যাপক এস এম সালামত উল্লাহ ভূইয়া, এস এম আবু তৈয়ব, মোহাম্মদ আব্দুল মালেক, সোহেল মাহমুদ সাকুর, লিয়াকত হোসেন চৌধুরী, আসিফ ইব্রাহিম, ব্যারিষ্টার আনিতা গাজী ইসলাম। এর মধ্যে অধ্যাপক এস এম সালামত উল্লাহ ভূইয়া ও এস এম আবু তৈয়ব সিএসইতে স্বতন্ত্র পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন।

সিএসইর পরিচালনা পর্ষদ সভায় নতুন নিয়োগ পাওয়া ৭ জন পরিচালকের মধ্য থেকে এক জনকে চেয়ারম্যান নির্বাচিত করা হবে।

উল্লেখ্য, ডিএসইর পর্ষদে ১৩ জনের মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক ও ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। এছাড়া ১ জন কৌশলগত বিনিয়োগকারীর মনোনিত পরিচালক এবং পদাধিকার বলে পর্ষদে আরেক জন রয়েছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা