artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৮, ২০২০ ৪:৩৭

ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা

media

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- সামিট পাওয়ার, লাফার্জহোলসিম বাংলাদেশ, খুলনা পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, ন্যাশনাল ট্রিউবস, শেফার্ড ইন্ডাস্টিজ, গ্রামীন ফোন, প্যারামাউন্ট টেক্সটাইল, গ্লোবাল হারভেস্ট, ইন্দো-বাংলা ফার্মা, বেক্সিমেকো, ন্যাশনাল পলিমার।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে আজ। আগের কার্যদিবসের তুলনায় এদিন দুই স্টকের লেনদেন পরিমান বেড়েছে। এদিন ডিএসইর লেনদেন হয়েছে হাজার কোটি টাকা। যা ৩৮৩ দিনের মধ্যে সেরা লেনদেন হিসেবে গন্য।

তবে এদিন দুই স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে।

মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইর লেনদেন হয়েছে ১ হাজার ২১ কোটি ৩৪ লাখ টাকা। যা গত ৩৮৩ দিন বা ২৫০ কার্যদিবসের মধ্যে সেরা লেনদেন। এর আগে গত বছরের ৩০ জানুয়ারি ডিএসইর ১ হাজার ২৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল ৯৭৬ কোটি ৩৮ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১৩২টির, কমেছে ১৮৮টির এবং পরিবর্তন হয়নি ৩৫টির দর।

এদিন ডিএসইর সূচক ডিএসইএক্স ২৭ দশমিক ৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে চার হাজার ৭৪০ দশমিক ৪০ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ১৩ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রম ১ হাজার ৫৯০ দশমিক ৮৭ পয়েন্টে ও ১ হাজার ৮১ দশমিক ৩৩ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- সামিট পাওয়ার, লাফার্জহোলসিম বাংলাদেশ, খুলনা পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, ন্যাশনাল ট্রিউবস, শেফার্ড ইন্ডাস্টিজ, গ্রামীন ফোন, প্যারামাউন্ট টেক্সটাইল, গ্লোবাল হারভেস্ট, ইন্দো-বাংলা ফার্মা, বেক্সিমেকো, ন্যাশনাল পলিমার।

অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৭০ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২৫ দশমিক ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫০৪ দশমিক ৬৩ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৬১ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১৮ দশমিক ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫১ দশমিক শূন্য ৭ পয়েন্টে ও ৮ হাজার ৭৯৭ দশমিক ৩৪ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ৩৪ দশমিক ১১ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৬০০ দশমিক ৭৪ পয়েন্টে ও ৯৪০ দশমিক ১৮ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৯০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৩৩টির এবং ৩২টি কোম্পানির শেয়ার দরে কোন পরিবর্তন হয়নি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা