artk

ডেস্ক রিপোর্ট

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৮, ২০২০ ৩:৩৭

মস্কো গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের ৬০ বছরে পদার্পন

জমকালো আয়োজনে উদযাপন করলেন প্রবাসী বাংলাদেশিরা
media

আনন্দময় এমন সময়কে স্মৃতির পাতায় স্মরণীয় করে রাখতে ব্যতিক্রম এই উদ্যোগ নিয়েছেন অ্যালামনাই অ্যান্ড ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের কাউন্সিল চেয়ারম্যান আলমগীর জলিল। জমকালো অনুষ্ঠান মঞ্চ থেকে রাশিয়ায় অধ্যয়নরত ১০ জন বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়

দিনটি ছিল রাশিয়া প্রবাসী বাংলাদেশিদের। বিশেষ করে গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের নবীন-প্রবীণদের। প্রিয় ক্যাম্পাস ৬০ বছরে পা দিয়েছে। আয়োজনে সামিল হতে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে এসেছেন অগ্রজরা। রবিবার সন্ধ্যায় হয়েছিল অন্যরকম এক মিলনমেলা। সেইসাথে বাড়তি পাওনা হিসেবে মস্কো মাতালেন দেশি শিল্পীরা।

আনন্দময় এমন সময়কে স্মৃতির পাতায় স্মরণীয় করে রাখতে ব্যতিক্রম এই উদ্যোগ নিয়েছেন অ্যালামনাই অ্যান্ড ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের কাউন্সিল চেয়ারম্যান আলমগীর জলিল। জমকালো অনুষ্ঠান মঞ্চ থেকে রাশিয়ায় অধ্যয়নরত ১০ জন বাংলাদেশি শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। আয়োজনে সহযোগী সংগঠন সাব অ্যান্ড ফ্রেন্ডস অব রাশিয়া

প্রাণবন্ত অনুষ্ঠানটি উপস্থাপনা করেন লিজা পাকরভসকায়া ও মোস্তফা মাহমুদ (কানাডা)। উপস্থিত ছিলেন গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের প্রথম ব্যাচের ছাত্র ইঞ্জিনিয়ার নুরুল কাদের (আমেরিকা), সিদ্দিকুর রহমান দামাল (কানাডা), হাকিম সরকার (কানাডা), সৈয়দা জলি (বাংলাদেশ) ও সোভিয়েত এ্যালামনি এসোসিয়েশন (সাব)-এর সভাপতি তাসকিম এ খান। বাংলাদেশি শিল্পী আশিয়া ইসলাম দোলা এবং অপু আমানের গান শ্রোতাদের মুগ্ধ করেছে।

বৃত্তির জন্য রাশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হয়। আবেদনকারীদের মধ্য থেকে জুরিবোর্ড ১০ জনকে বৃত্তির জন্য মনোনিত করেছেন। বৃত্তিপ্রাপ্তরা হলেন- সৌমিত্র বসাক নিলয়, এডওয়ার্ড আর্থার, রিদওয়ান বিন রহমান, রাহাতুল আমিন সাকিব, হাছান সৈয়দ মেহেদী, মোহাম্মদ আসলাম, রেজাউল করিম, অমৃতা ঢালী, জান্নাতুল তাজরীন স্নিগ্ধা ও আবদুল্লাহ আল সৌরভ। 

আলমগীর জলিল বলেন, বৃত্তির জন্য মনোনীত সবাইকে শুভেচ্ছা জানাই। প্রত্যাশা করছি- বাংলাদেশি এই শিক্ষার্থীরা সামনের দিনে সাফল্য ধরে রাখবে। এই বৃত্তি পড়াশোনায় শিক্ষার্থীদের সামান্য সহায়ক হলেই আমরা খুশি। 

অনুষ্ঠানে আগত অতিথিরা গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের প্রতি উষ্ণ আন্তরিক শুভেচ্ছা জানান। এছাড়া রাশিয়া-বাংলাদেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

 

উৎসব সন্ধ্যায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার সাবেক রাষ্ট্রদূত নিকোলায়েভ আলেকজান্ডার আলেক্সিভিচ, বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স এটাসে এসএম শাহনেওয়াজ, দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান আন্দ্রিয় দ্রং, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আবখাজিয়া এবং দক্ষিণ ওসেটিয়া বিভাগের প্রধান স্তারকোভ আন্দ্রেই আলেকজান্দ্রোভি, টেলিভিশন চ্যানেল আরটির মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ আলেক্সিয়েভ্না বেলিকোভা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা