artk

শিল্প-সাহিত্য ডেস্ক

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৮, ২০২০ ৯:০৩
মহাকবির তালিকায় নাম লেখালেন আল মাহমুদ

প্রথম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ

media

প্রথম মৃত্যুবার্ষিকীতে উত্তরসূরীদের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হলেন বাংলা কবিতার রাজপুত্র কালের কণ্ঠস্বর কবি আল মাহমুদ। এ উপলক্ষে শনিবার রাজধানীর কাঁটাবনে কবিতাক্যাফেতে আয়োজিত স্মরণ ও কবিতাপাঠ অনুষ্ঠানে কবিরা আল মাহমুদকে বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ অর্জন হিসেবে আখ্যায়িত করে  বলেন, “নাগরিক সভ্যতার সাথে গ্রামীণ মিথকে যুক্ত করে বাংলা কবিতায় একটি অনন্য ধারা রচনা করে গেছেন তিনি।”

কবিতার ছোটকাগজ ‘কবি এবং কবিতা’র আয়োজনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন পত্রিকাটির সম্পাদক কবি শাহীন রেজা। ষাটের দশকের অন্যতম কবি জাহিদুল হক ছিলেন প্রধান অতিথি আর প্রধান আলোচক ছিলেন কবি রেজাউদ্দিন ষ্টালিন। বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি জাহাঙ্গীর ফিরোজ, ভারতের কবি কাজল চক্রবর্তী, প্রবাসী কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল এবং ছড়াকার আসলাম সানী। স্বাগত বক্তব্য দেন কবি জাকির আবু জাফর। 

কবিকে নিয়ে স্মৃতিচারণ করেন কথাসাহিত্যিক আবু সাইদ জুবেরী, কবির বেয়াই আবুল হোসেন, কবি দারা মাহমুদ, কবি সাবেদ আল সাদ, কবি বকুল আশরাফ, কবি কামরুজ্জামান, কবি তৌফিক জহুর, কবি জামসেদ ওয়াজেদ, কবি মনসুর আজিজ প্রমুখ। 

মাশরুরা লাকি এবং ইসমাইল জুমেলের উপস্থাপনায় অনুষ্ঠিত এ আয়োজনে কবির কবিতা আবৃত্তি এবং নিবেদিত কবিতা পাঠে অংশগ্রহণ করেন আবৃত্তিকার নাসিম আহমেদ, পলি রহমান, আলমগীর ইসলাম শান্ত, তাহমিদ জামান, নুরুন নাহার নীরু, সাঈফ মাহাদী, সীমান্ত আকরাম, নুরুল আবছার, শিফফাত শাহরিয়ার, আমিন আল আসাদ, আমীর সোহেল, নুর মোহাম্মদ, মুজিবুর রহমান, শওকত ইমতিয়াজ, মীর ইশরাত জাহান প্রমুখ।

অনুষ্ঠানে কবির মহাকাব্য ‘যে গল্পের শেষ নেই শুরুও ছিল না, এর  মোড়ক উন্মোচন করেন উপস্থিত অতিথিরা। তারা বলেন, “এই  মহাকাব্য বাংলা কবিতায় একটি নতুন সংযোজন এবং এর মধ্য দিয়ে আল মাহমুদ মহাকবির তালিকায় নাম লেখালেন। 

এ সময় বইটির প্রকাশক সরলরেখা প্রকাশনের পক্ষে কবি আজরা পারভীন সাঈদ, শ্রুতিলেখক শামিল আরাফাত এবং কবির দীর্ঘদিনের সহচর কবি আবিদ আজম বক্তব্য দেন। 

বিকেল ৫টা থেকে রাত ১০টা অব্দি অসংখ্য কবি ও কবিতা ভক্তের উপস্থিতিতে অনুষ্ঠানস্থল আল মাহমুদময় হয়ে ওঠে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা