artk

ঝালকাঠি সংবাদদাতা

সোমবার, ফেব্রুয়ারী ১৭, ২০২০ ৯:০৮

বাবা-মায়ের দেয়া নকল দেখে পরীক্ষা দিচ্ছে সন্তানেরা!

media

সন্তান এসএসসি পরীক্ষা দিচ্ছে। আর পরীক্ষা কেন্দ্রের ওই কক্ষেই পরিদর্শকের দায়িত্ব পালন করছেন শিক্ষক বাবা বা মা। শুধু তাই নয়, পরীক্ষা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে প্রশ্নপত্র পাঠিয়ে দেওয়া হচ্ছে কেন্দ্রের বাইরে।

সন্তান এসএসসি পরীক্ষা দিচ্ছে। আর পরীক্ষা কেন্দ্রের ওই কক্ষেই পরিদর্শকের দায়িত্ব পালন করছেন শিক্ষক বাবা বা মা। শুধু তাই নয়, পরীক্ষা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে প্রশ্নপত্র পাঠিয়ে দেওয়া হচ্ছে কেন্দ্রের বাইরে। বাইরে থেকে স্কুলের ম্যানেজিং কমিটির সদস্যরা ওই প্রশ্নের উত্তর তৈরি করে পাঠাচ্ছেন পরীক্ষা কক্ষে। দেখে দেখে সেই উত্তর লিখছে তাদের পরীক্ষার্থী সন্তানরা। 

চলমান এসএসসি পরীক্ষায় নকল সরবরাহ ও অনিয়মের এই অভিযোগ উঠেছে ঝালকাঠির নলছিটি উপজেলার বি জি ইউনিয়ন একাডেমি বাহাদুরপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে। ওই কেন্দ্রের ৬ থেকে ৭ জন শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যের সন্তান এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

এ বিষয়ে নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুম্পা সিকদার বলেন, ওই পরীক্ষা কেন্দ্র বাতিল হয়ে যাবে। জেলা প্রশাসক এমনটাই মত দিয়েছেন। শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের কাছেও এ ধরনের অভিযোগ রয়েছে। অভিযুক্ত দু'জন শিক্ষককে এরই মধ্যে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

জানা গেছে, নলছিটি বি জি ইউনিয়ন একাডেমি বাহাদুরপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ বছর মোট পরীক্ষার্থী ৯৬৭ জন। আশপাশের ১০টি স্কুলের শিক্ষার্থীরা এ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে। পরীক্ষার শুরু থেকেই এ কেন্দ্রে শিক্ষকদের সহায়তায় নকল করার অভিযোগ উঠেছে।

বি জি ইউনিয়ন একাডেমি বাহাদুরপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের সচিব ও প্রধান শিক্ষক আলী হায়দার সিকদার স্বীকার করেন, তার বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যের সন্তান এ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে। তিনি বলেন, পরিদর্শকের ঘাটতি থাকায় সন্তান পরীক্ষা দিলেও সংশ্লিষ্ট দুই শিক্ষককে দায়িত্ব দেয়া হয়েছিল।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন গাইন বলেন, ওই কেন্দ্রের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইউএনও এবং অতিরিক্ত জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। শিক্ষা বোর্ডের টিমও কেন্দ্রটি নজরদারিতে রেখেছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা