artk
মঙ্গলবার, আগষ্ট ১১, ২০১৫ ১০:১০

হারিয়ে গেল প্রাচীন বিদ্যাপীঠ ‘পোগোজ স্কুল’

media

ঢাকা: এম এ আকাশ : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একীভূত হয়েছে পুরান ঢাকার পোগোজ স্কুল। এতে হারিয়ে গেল ভাই গিরীশচন্দ্র সেনের স্মৃতি বিজড়িত বিদ্যাপীঠটি। দেশের প্রথম বেসরকারি বিদ্যালয় পোগোজ স্কুলকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের অধীন করা হয়েছে। ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠানটির বর্তমান নাম ‘পোগোজ স্কুল’ আর থাকছে না। নতুন করে এ স্কুলটির হবে ‘পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়’।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে জবি কর্তৃপক্ষ এবং পোগোজ স্কুলের পরিচালনা কমিটির যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় জবির সঙ্গে পোগোজ স্কুল একীভূত হওয়ার নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়।

পোগোজ স্কুলের প্রতিষ্ঠিত হয় ১৮৪৮ সালের ১২ জুন। ১৮ বছর বয়সী ঢাকার আর্মেনীয় জমিদারপুত্র নিকোলাস পিটার পোগোজ বা নিকি পোগোজ এটির প্রতিষ্ঠাতা। তিনি আর্মেনীয় জমিদার ছিলেন। ১৮৪৮ সালের ১২ জুন নিকি আরমানিটোলায় নিজ বাড়ির নিচতলায় ‘পোগোজ অ্যাংলো ভার্নাকুলার স্কুল অ্যাট ঢাকা’ নামে একটি স্কুল শুরু করেন।

জানা যায়, ফিসের টাকা দিতে না পারায় ১৮৪৬ সালে ৯৬ জন ছাত্রকে সে সময় ঢাকা কলেজ ছাড়তে হয়। তাদের প্রতি সমব্যথী হয়ে ঢাকার তৎকালীন সিভিল সার্জন টি এ ওয়াইজ ১২ জুন ১৮৪৬ সালে খোলেন ‘ইউনিয়ন স্কুল’। তবে অর্থাভাবে সে স্কুল দুই বছরের বেশি চলেনি। পরে ঢাকা কলেজের প্রাক্তন ছাত্র নিকি পোগোজ স্কুলটির ভার নিয়ে নিজের বাড়িতে নতুন নামে স্কুলটি শুরু করেন। সেখান থেকে প্রথমে ১৮৫৫ সালে নিকির গ্রিক জমিদার বন্ধু জে সি পানিয়াটির বাসগৃহে এবং পরে ১৮৫৬ সালে পানিয়াটির বাড়ি থেকে আর্মেনি গির্জার পাশে সুধাময় হাউসে স্কুলটি স্থানান্তরিত হয়।

১৮৭৬ সালে নিকোলাস পোগোজ মারা গেলে ঢাকার জমিদার মোহিনীমোহন দাস পোগোজ স্কুলের দুই তৃতীয়াংশ কিনে নেন। এরপর কোনো এক সময় পোগোজ স্কুল বর্তমান জায়গায় স্থানান্তরিত হয়। নিকি পোগোজ স্কুলটির প্রথম হেডমাস্টারও ছিলেন।  

স্কুলটির কৃতিত্ব ও অর্জন ছিল বিস্ময়কর। নানা সময়ে স্কুলের দর্শনার্থীদের বইয়ে লিখিত মন্তব্যে তার প্রমাণ মেলে। ২১ আগস্ট ১৮৬৭- এর একটি মন্তব্য, ‘বলা হয়ে থাকে, এটি বাংলার সর্ববৃহৎ স্কুল (নিয়মিত ৫০০ জন ছাত্রের উপস্থিতি) ঢাকা জেলার জনসাধারণ মি. পোগোজের কাছে ঋণী হয়ে থাকল।’

২১ সেপ্টেম্বর ১৮৬৭- এর আরেক মন্তব্য, ‘এ জেলার জনসাধারণের ধন্যবাদ মি. পোগোজের প্রাপ্য।... আমার দেখা ভারতে এটি সবচেয়ে বড় স্কুল।’

পবিত্র কোরানের প্রথম বাংলা অনুবাদক ভাই গিরীশচন্দ্র সেন ছাড়াও পোগোজ স্কুলের বিখ্যাত ছাত্রদের মধ্যে আছেন- ভারতেবর্ষে বাংলার প্রথম সাহিত্যিক (শহীদ) সৌমেন চন্দ, পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র ঘোষ, প্রথম বাঙালি ডক্টরেট নিশিকান্ত চট্টোপাধ্যায়, সাহিত্যিক কালীপ্রসন্ন ঘোষ, ঢাকা কলেজের প্রথম বাঙালি অধ্যক্ষ ডক্টর পি কে রায়, ভারতীয় মন্ত্রিসভার সদস্য স্যার কে জি গুপ্ত, কৌতুকাভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়, কবি কায়কোবাদ, কবি শামসুর রাহমান, চলচ্চিত্রকার খান আতাউর রহমান, শিল্পী রফিকুন নবীসহ অনেকে।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা