artk

যশোর সংবাদদাতা

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২০ ৫:১৮

বৃদ্ধ ও প্রতিবন্ধীদের জন্য যবিপ্রবি শিক্ষার্থীদের অটো স্কুটার

media

ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, মিনহাজুল হক, রাহাত হোসেন ও মোহাম্মদ তারেক তিনমাস কাজ করে দেশে প্রথম এই অটো স্কুটারটি উদ্ভাবন করেন।

অসুস্থ, বৃদ্ধ ও প্রতিবন্ধীদের চলাচলের জন্য সৌরচালিত অটো স্কুটার তৈরি করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল শিক্ষার্থী। যা ঘণ্টায় প্রায় ২৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম।

ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, মিনহাজুল হক, রাহাত হোসেন ও মোহাম্মদ তারেক তিনমাস কাজ করে দেশে প্রথম এই অটো স্কুটারটি উদ্ভাবন করেন।

মেহেদী হাসান জানান, স্কুটারটি মূলত তৈরি করা হয়েছে হাঁটতে অসমর্থ এমন বৃদ্ধ ব্যক্তি, প্রতিবন্ধী যারা কোনো কিছু ধরে দাঁড়াতে পারে কিন্তু হাঁটতে পারে না তাদের জন্য। কম ঝুঁকিপূর্ণ এলাকা যেমন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পার্ক, নদীর পাড়ে এ স্কুটার নিয়ে চলাচল করা নিরাপদ।

এছাড়া কোনো কারণে ল্যাপটপ অথবা মুঠোফোনের চার্জ শেষ হয়ে গেলেও এটির মাধ্যমে চার্জ করে নেয়া যাবে বলে উল্লেখ করেন তিনি।

বাজারে প্রচলিত যেসব স্কুটার আছে সেগুলোকে পায়ে ঠেলে চালানো হয়। তবে এই অটো স্কুটারটির পুরো নিয়ন্ত্রণ স্বয়ংক্রিয়ভাবে চালকের হাতে থাকবে। চালু ও বন্ধ করার জন্য রয়েছে মোটর বাইকের মত চাবি। গিয়ার সুইচ ব্যবহার করে চালক সুবিধামত গতি বাড়াতে ও কমাতে পারবেন। দুর্ঘটনা এড়ানোর জন্য পায়ে ব্রেক আর রাতে চলাচল জন্য হেড লাইট ও হর্ন লাগানো হয়েছে।

মেহেদী বলেন, আমরা নিজেদের গবেষণাকক্ষ ও স্থানীয় একটি স্টিল ওয়ার্কশপে খুব কম খরচে তৈরি করেছি। স্কুটারটি তৈরি করতে মাত্র ১৫ হাজার টাকা খরচে হয়েছে। ‍দেশে অনেক স্কুটার আছে যেগুলো পায়ে ঠেলে চালাতে হয়, কিন্তু এই স্কুটারটি চালক দাঁড়িয়ে থেকে নিজের ইচ্ছা ও সুবিধামতো নিয়ন্ত্রণ করতে পারবেন।

নিজেদের কিছু সীমাবদ্ধতার কথে উল্লেখ করে তিনি জানান, স্কুটারটিতে আরও কিছু নতুনত্ব আসছে যা পুরোপুরি নিজেদের অর্থায়নে সম্ভব হচ্ছে না।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা