artk

শিল্প-সাহিত্য ডেস্ক

বুধবার, ফেব্রুয়ারী ১২, ২০২০ ৬:১৫

পুনঃমুদ্রণ হচ্ছে ড. ফয়জুর রহমানের ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’

media

পরমাণু শক্তি কমিশনের অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ড. ফয়জুর রহমান আল সিদ্দিকীর নিজের লেখা ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি নিয়ে এবার বইমেলায় ঘোরার উঠে আসে সোশাল মিডিয়ায়।  এতে অনেকের আলোচনায় উঠে আসেন তিনি।

পরমাণু শক্তি কমিশনের অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ড. ফয়জুর রহমান আল সিদ্দিকীর নিজের লেখা ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি নিয়ে এবার বইমেলায় ঘোরার উঠে আসে সোশাল মিডিয়ায়।  এতে অনেকের আলোচনায় উঠে আসেন তিনি।

একুশের বইমেলা চত্বরে নিজের বই হাতে প্রকাশকদের কাছে ঘুরে বেড়ানো ড. ফয়জুর রহমারে সেই বইটি আবার পুনঃমুদ্রিত হচ্ছে।

তা দেখে ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সার্ভিস নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বইটি পুনঃমুদ্রণের উদ্যোগ নেন।

তিনি গত সোমবার রাতে প্রকাশনা প্রতিষ্ঠান বাংলাপ্রকাশের ব্যবস্থাপনা পরিচালক এম শরীফুল আলমের সঙ্গে পরিচয় করিয়ে দেন ফয়জুর রহমানকে।

আলোচনা শেষে শরীফুল আলম ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি পুনঃপ্রকাশ করতে সম্মত হন।

মঙ্গলবার রাতে ফয়জুর রহমান জানান, পরমা প্রকাশনী থেকে প্রকাশিত ‘বাঙালির জয়,বাঙালির ব্যর্থতা’ বইটি এবারের বইমেলায় পুনঃমুদ্রণ করবে বাংলাপ্রকাশ। 

তিনি বলেন, “২০ বছর আগে প্রথম প্রকাশের পর বইটি নিয়ে আর কেউ আগ্রহ প্রকাশ করেনি। কেউ প্রকাশ না করলেও ফটোকপি করে বইটি নিজেই পাঠকের হাতে পৌঁছানোর চেষ্টা করেছি।”

বাংলাপ্রকাশের কর্ণধার এম শরীফুল আলমও বিষয়টি নিশ্চিত করেছেন।

চেইনশপ স্বপ্ন জানিয়েছে, দেশব্যাপী তাদের সবগুলো আউটলেটে এখন পাওয়া যাবে ফয়জুর রহমান আল সিদ্দিকীর ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি।

স্বপ্নের হেড অব বিজনেস মাহাদি ফয়সাল জানান, সোমবার তিনি ড. ফয়জুর রহমানের সঙ্গে দেখা করে তার বইটি স্বপ্নের প্রিমিয়াম আউটলেটগুলোতে বিক্রি করার কথা বলেন।

ফয়জুর রহমান বলেন, ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি পরমা দ্বিতীয় মুদ্রণ না করায় অন্য প্রকাশকের দ্বারস্থ হয়েও সফল হননি তিনি।

“আমি বইটি পুনঃমুদ্রণ করতে কজন প্রকাশকের সঙ্গে দেখা করি। তাদের একজন আশ্বাস দিয়েও পরে সরে যান। এবার আমি বইটি নিয়ে প্রকাশকদের কাছে যেতে শুরু করলাম।”

পুঁথিনিলয় বইটি পুনঃপ্রকাশের যে গুঞ্জন ছড়িয়েছিল, তা নাকচ করে দিয়ে ফয়জুর বলেন, “পুঁথিনিলয় আমার অনুমতি না নিয়েই প্রচার করছে যে তারা আমার বই পুনঃমুদ্রণ করবে।”

পরমাণু গবেষণা নিয়ে বেশ কটি বই প্রকাশ করেছেন ড. ফয়জুর। এবার তিনি অনুবাদকর্মে মনোনিবেশ করতে চান।

তিনি বলেন, “অনেকগুলো বিষয় আছে, যা এর আগে কেউ অনুবাদ করেনি, অথচ পাঠকের সেসব জানার দরকার ছিল। আমি এবার সেসব বইয়ের অনুবাদ করতে চাই।”

এছাড়াও ‘বাদুর ও চামচিকা’ নামে নতুন একটি বই লিখছেন বলে জানান তিনি।

১৯৩৪ সালে ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার চরমধুচারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন ড. ফয়জুর রহমান আল সিদ্দিক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক সম্পন্ন করেন। ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন তিনি।  

কর্মজীবনে তিনি আণবিক শক্তি কমিশনে পরমাণুবিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার সহকর্মী ছিলেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা