artk

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

বুধবার, ফেব্রুয়ারী ১২, ২০২০ ১:১১

নিয়ম মেনে চললে জরায়ুমুখের ক্যান্সার থেকে রক্ষা মেলে

media

প্রতি দুই মিনিটে পৃথিবীতে একজন নারী সারভাইকাল (জরায়ু মুখের) ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন বা মারা যাচ্ছেন। প্রতিরোধ করা সম্ভব, কিন্তু এই ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা বা মৃত্যুর হার নিয়ে দুঃশ্চিন্তা করারও যথেষ্ট কারণ রয়েছে। যথাসময়ে চিকিৎসা করা গেলে বা আগাম সাবধানতা বজায় রাখলে জরায়ু মুখের ক্যান্সারের শিকার হতে হবে না নারীদের। ডাক্তাররা জানাচ্ছেন, সারভাইক্যাল ক্যানসার ১০০ শতাংশ প্রতিরোধযোগ্য।

কীভাবে হয় এই ক্যান্সার? এই ক্যান্সারের প্রথম কারণ হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের (এইচপিভি) সংক্রমণ। এই সংক্রমণ মূলত যৌন মিলনের কারণে ঘটে থাকে। ভাইরাস জরায়ুমুখে বাসা বাঁধে। একাধিক মানুষের সঙ্গে যৌন সঙ্গমে লিপ্ত হলেই সারভাইকাল ক্যান্সারের সম্ভাবনা বেশি।

নারীদের আগাম সচেতনতার প্রয়োজন রয়েছে। কেবল সচেতন হলেই প্রতিকার করা সম্ভব। পরিসংখ্যান বলছে, মূলত গ্রামীণ এলাকার নারীদের ক্ষেত্রেই এই রোগ বেশি হয়। কিন্তু এই ক্যান্সার প্রাথমিক পর্যায়ে নির্মূল করা সম্ভব। কারণ সাধারণত এইচপিভি সংক্রমণ থেকে ক্যানসারের লক্ষণ দেখা দেয়া পর্যন্ত সময় লাগে ১০ থেকে ২০ বছর। সুতরাং, ক্যান্সার হওয়ার আগেই আমরা ধরে ফেলতে পারছি যে ক্যান্সারের দিকে যাচ্ছে। এখানেই যদি আটকে দেয়া যায় ভাইরাসকে, তাহলে ভয়ের কারণ থাকে না।

চিকিৎসকর মতে, আগাম সতর্কতা নিতে নিয়মিত ‘প্যাপ স্মিয়ার’ (pap smear) পরীক্ষা করানো দরকার। এই সহজ পরীক্ষাটি করা হয় জরায়ুমুখ থেকে সংগ্রহ করা কোষের, যার ফলে ক্যান্সার ধরা পড়ে। যারা নিয়মিত যৌনসঙ্গমে লিপ্ত হন, তাদের তিনবছরে অন্তত একবার করে ‘প্যাপ স্মিয়ার’ করতে হয়। অবশ্য যদি ফলাফল নেগেটিভ আসে, তবেই। যতদিন যৌনসঙ্গমে লিপ্ত হবেন, ততদিনই এই পরীক্ষা চালিয়ে যাওয়া উচিত। ‘প্যাপ স্মিয়ার’-এ সমস্যা ধরা পড়লে জরায়ুমুখের ক্যান্সার থেকে আগাম রক্ষা করা যাবে।

এই রোগের হাত থেকে বাঁচার একটি উপায়, একাধিক পুরুষের সঙ্গে যৌনসঙ্গমে লিপ্ত হওয়া থেকে বিরত থাকা। কন্ডোম ব্যবহার করলেই যে বিপদমুক্ত, এমনটা ভেবে নেয়া একেবারেই উচিত নয়। কারণ সামান্য ইউরিনারি ইনফেকশন অ্যান্টিবায়োটিক খেয়ে সেরে যেতে পারে, কিন্তু এক্ষেত্রে তা একেবারেই সম্ভব নয়।

যদি কেউ জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হয়ে পড়েন, তাহলে নিয়মিত ‘প্যাপ স্মিয়ার’ কোনো কাজ দেবে না, বলাই বাহুল্য। সেক্ষেত্রে কীভাবে নারীরা বুঝতে পারবেন তাদের ক্যান্সার হয়েছে? 

চিকিৎসকরা বলছেন, এই সময় অত্যধিক ও অস্বাভাবিক সাদাস্রাব হবে। কয়েক বছর মাসিক রক্তস্রাব বন্ধ থাকার পর আবার রক্তস্রাব শুরু হবে (পোস্ট-মেনোপজ ব্লিডিং), এছাড়া সহবাসের পরও রক্তস্রাব হতে পারে। সেক্ষেত্রে রাতারাতি ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

সাধারণ বায়োপসি ও কলোনোস্কোপি পরীক্ষাও করানো উচিত। যদি ক্যান্সার ধরা পড়েও, তবু ভয় পাওয়ার কিছু নেই। জীবন শেষ, এমনটা ভেবে নেয়ার কোনো প্রয়োজন নেই। কারণ একাধিক চিকিৎসা পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রেই ক্যান্সার নির্মূল করা সম্ভব।

 
পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা