artk

লাইফস্টাইল ডেস্ক

সোমবার, ফেব্রুয়ারী ১০, ২০২০ ৯:০৫

গ্রিন টি এর ক্ষতিকর দিক

media

বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন সকাল ১০টা থেকে ১১টার মধ্যে অথবা সন্ধ্যার পর গ্রিন টি পান করা ভালো। শরীরে আয়রন শোষণের জন্য খাওয়ার ২ ঘন্টা আগে বা পরে গ্রিন টি পান করা উচিৎ।

স্বাস্থ্যকর পানীয় হিসেবে গ্রিন টিয়ের জনপ্রিয়তা রয়েছে। ওজন কমাতে এই ভেষজ চা পান করেন স্বাস্থ্য সচেতনরা। এছাড়া অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি ক্যানসার রোধ করে, হৃদরোগের ঝুঁকি কমায় ও এনে দেয় মানসিক প্রশান্তি। তবে অতিমাত্রায় গ্রিন টি পান কিন্তু উল্টো শরীরের বড় ধরনের ক্ষতি করতে পারে।

প্রতিদিন কতোটুকু গ্রিন টি?

বিশেষজ্ঞদের তথ্য মতে, প্রতিদিন ২-৫ কাপ গ্রিন টি পান করাই যথেষ্ট। তবে দিনে ৩ কাপ গ্রিন টি পানকেই আদর্শ মনে করেন বিশেষজ্ঞরা। কেউ যদি দিনে এর চাইতে বেশি গ্রিন টি পান করেন, তবে তা ক্ষতিকর বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

গ্রিন টি পানের আদর্শ সময় কোনটি?

বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন সকাল ১০টা থেকে ১১টার মধ্যে অথবা সন্ধ্যার পর গ্রিন টি পান করা ভালো। শরীরে আয়রন শোষণের জন্য খাওয়ার ২ ঘন্টা আগে বা পরে গ্রিন টি পান করা উচিৎ।

গ্রিন টি এর ক্ষতিকর দিকগুলো:

দীর্ঘদিন ধরে গ্রিন টি পান করার অভ্যাস থাকলে এটি মাথা ব্যথার কারণ হতে পারে।

অতিরিক্ত গ্রিন টি পান করলে শরীরের আয়রনসহ পুষ্টিকর উপাদান শোষণ করা ব্যাহত হতে পারে। গ্রিন টিয়ে থাকা ট্যানিন আয়রন শোষণে বাধা দেয়। এর ফলে আয়রনের ঘাটতি হলে শ্বাসকষ্ট,মাথাব্যথা ও ক্লান্তি দেখা দিতে পারে। সে কারণে খাবার খাওয়ার ২ ঘন্টা আগে বা পরে গ্রিন টি পান করা উচিৎ। অন্যদিকে,আয়রন সমৃদ্ধ খাবার যেমন মাংস,ঘন সবুজ সবজি খাওয়ার পাশাপাশি গ্রিন টি পান করলে পানীয়টির উপকারিতা কমে যায়।

গ্রিন টিতে যেহেতু ক্যাফেইন,অ্যান্টি অক্সিডেন্ট পলিফেনল থাকে, তাই অতিরিক্ত গ্রিন টি পান করলে অ্যাসিডিটি ও গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে। এতে থাকা ট্যানিন পাকস্থলীতে অ্যাসিডিটি তৈরি করা, পাকস্থলীর ব্যথা, বমি ভাব ও কোষ্ঠকাঠিন্যের জন্য দায়ী। তাই খালি পেটে গ্রিন টি পান করা থেকে বিরত থাকা উচিত বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। যাদের পেপটিক আলসারের সমস্যা আছে, তাদের গ্রিন টি না পান করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ঘুমাতে যাওয়ার আগে গ্রিন টি পান করা উচিৎ নয়। এতে ক্যাফেইনের প্রভাবে ঘুমের ব্যাঘাত হতে পারে। এছাড়া ক্যাফেইনের কারণে রেগে যাওয়া বা নার্ভাসনেসের মতো সমস্যা দেখা দিতে পারে।

অতিরিক্ত মাত্রায় গ্রিন টি পান করলে তাতে থাকা পলিফেনল লিভার ও কিডনির ক্ষতি করতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

অতিরিক্ত গ্রিন টি রক্তচাপ অনেক ক্ষেত্রে বাড়িয়ে দিতে পারে ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা কিছু ওষুধের কার্যকারিতাও কমিয়ে দিতে পারে।

অতিরিক্ত গ্রিন টি হাড়ের সমস্যায় ভোগা রোগীদের অস্টিওপোরোসিসের মতো রোগের ঝুঁকি বাড়ায়। গ্রিন টিতে থাকা বেশ কিছু উপাদান শরীরে ক্যালসিয়াম শোষণে বাধা দেয়, এতে করে হাড়জনিত রোগের ঝুঁকি বাড়ে।

অনেকটা বিরল হলেও অতিমাত্রায় গ্রিন টি পান করলে শরীরে রক্তপাতের সমস্যা তৈরি করতে পারে। গ্রিন টিতে থাকা কিছু উপাদান রক্ত জমাট বাঁধতে সাহায্য করা প্রোটিন ফাইব্রিনোজেনের পরিমাণ কমিয়ে দিলে এই সমস্যা তৈরি হয়। তথ্যসূত্র: বোল্ড স্কাই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা