artk

বিনোদন রিপোর্টার

রোববার, ফেব্রুয়ারী ৯, ২০২০ ৯:০৪

‘বঙ্গবন্ধু’ সিনেমায় কারা অভিনয় করছেন?

আমি নিজেও মোশতাক চরিত্রটিকে ঘৃণা করি: ফজলুর রহমান বাবু
media

মুজিব বর্ষ উপলক্ষে চলছে মহাযজ্ঞ। তারই অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে তৈরি হচ্ছে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বিগ বাজেটের ছবি ‘বঙ্গবন্ধু’। নির্মাণ করছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ছবির কাস্টিং চূড়ান্ত হয়ে যাওয়ার পরই শুরু হবে শুটিং। ছবির লোকেশনও চূড়ান্ত।

তবে সবার আগ্রহ ছবির কাস্টিং নিয়ে। বিশাল ব্যাপ্তির ‘বঙ্গবন্ধু’ ছবিতে কে কোন চরিত্রে অভিনয় করছেন, এটা জানতে মুখিয়ে আছেন দর্শক। বাংলাদেশ অংশের কাস্টিং ডিরেক্টর হিসেবে দায়িত্বে আছেন বাহারউদ্দিন খেলন। সবকিছু চূড়ান্ত না হওয়ার আগ পর্যন্ত এ বিষয়ে কিছুই খোলাসা করতে রাজি নন তিনি।

শুধু এটুকু জানিয়েছেন, ‘বঙ্গবন্ধু’র অডিশন পর্ব শেষের পথে। ১১ ফেব্রুয়ারির পর জানা যাবে কে কোন চরিত্রের জন্য মনোনীত হয়েছেন। ছবিতে বাংলাদেশ ও ভারতের অনেক জনপ্রিয় মুখদেরও দেখা যাবে। যদিও এরই মধ্যে শোনা যাচ্ছে, বঙ্গবন্ধুর মায়ের চরিত্রে অভিনয় করবেন দিলারা জামান এবং বাবার চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত করা হয়েছে খাইরুল আলম সবুজকে।

এছাড়া হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত করা হয়েছে তৌকীর আহমেদকে। সর্বশেষ শোনা গেছে, ‘বঙ্গবন্ধু’ ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্র খন্দকার মোশতাক-এর জন্য মনোনীত করা হয়েছে সময়ের আলোচিত অভিনেতা ফজলুর রহমান বাবুকে।

তবে এ বিষয়ে কাস্টিং ডিরেক্টরের পক্ষ থেকে এখনই চরিত্র সম্পর্কে না জানাতে অনুরোধ করা হয়েছে ‘বঙ্গবন্ধু’র জন্য চূড়ান্ত হওয়া অভিনেতা-অভিনেত্রীদের। এমনটাই জানালেন বাবু। বললেন, ‘বঙ্গবন্ধু’ ছবির জন্য আমাকে চূড়ান্ত করা হয়েছে। আমি এই ছবিতে অভিনয় করতে যাচ্ছি। আমার পোশাকের মাপ জোখও নেয়া হয়েছে। তবে কোন চরিত্রের জন্য এটা আপাতত আমাদের গোপন রাখতে বলা হয়েছে। হয়তো অফিশিয়ালি তারা ঘোষণা করবেন।

খন্দকার মোশতাক চরিত্রেই যে অভিনয় করছেন বাবু, সেটা প্রায় নিশ্চিত। এই চরিত্রটিকে কীভাবে দেখেন তিনি? এমন প্রশ্নে বাবু বলেন, খন্দকার মোশতাক চরিত্রটির জন্য জন্য মানুষের ঘৃণা আছে। চরিত্রটিই এরকম। আমি যদি এই চরিত্রটি করি, এটা হবে আমার জন্য অনেক চ্যালেঞ্জিং একটি বিষয়। যেহেতু এই চরিত্রটি প্রথম থেকেই দর্শকের কাছে ঘৃণার পাত্র, তাই এটিকে বিল্ডআপ করা একটু কঠিন। কারণ এই চরিত্রের পরিণতি আমরা সবাই জানি। আর যেই চরিত্রের পরিণতি সবাই আগে থেকেই জানে, সেটি নিঃসন্দেহে অনেক চ্যালেঞ্জিং।

নিজে এই চরিত্রটিকে ঘৃণা করলেও পর্দায় ঠিকঠাক তুলে ধরতে নিজের সর্বোচ্চ সামর্থ দিয়ে চেষ্টা করবেন বলে জানান তুখোড় এই অভিনেতা। বললেন, আমি নিজেও এই চরিত্রটিকে ঘৃণা করি। কিন্তু যেহেতু আমি একজন অভিনেতা, আমার জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা থাকবে চরিত্রটি ফুটিয়ে তুলতে। অভিনয়ের সময় এই চরিত্রের মনস্তত্ব বোঝার চেষ্টা করবো।

বঙ্গবন্ধু চলচ্চিত্রটি ছাড়াও সামনে আরো কিছু চলচ্চিত্রে অভিনয় করতে যাচ্ছেন ফজলুর রহমান বাবু। এর মধ্যে শিশু একাডেমির একটি ফিচার ফিল্ম শুরু করার কথা শিগগির। এছাড়াও কয়েকটি ছবির শুটিং অর্ধেক করে রেখেছেন। এর মধ্যে মুক্তির প্রতীক্ষায় আছে নোনা জলের কাব্য, পাপপুণ্য এবং বিশ্ব সুন্দরীর মতো ছবি।

ডকুমেন্টারি, ডকুফিকশন নির্মাণেই সিদ্ধহস্ত ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। এর আগে মহাত্মা গান্ধী, জওহরলাল নেহরু, সত্যজিৎ রায়ের মতো মানুষদের নিয়ে তথ্যচিত্র নির্মাণ করেছেন তিনি। সুভাষ চন্দ্র বসুকে নিয়ে নির্মাণ করেছেন জীবনী নির্ভর ফিচার ফিল্ম ‘বোস: দ্য ফরগটেন হিরো’।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল প্রায় দুবছর আগে। সেখানে বঙ্গবন্ধুর ওপর যৌথভাবে চলচ্চিত্র এবং ডকুমেন্টারি তৈরির কথা ছিল। চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিনিধি দল গেল বছরের জুলাই মাসে ভারত সফর করেন। আর এরপরেই বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের খবরটি সামনে আসে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা