artk

লাইফস্টাইল ডেস্ক

রোববার, ফেব্রুয়ারী ৯, ২০২০ ৮:৪৭

দিনরাত চোখে চশমা পরছেন? যত্ন নিচ্ছেন তো?

media

আধুনিক সময়ে সৌন্দর্যের সংজ্ঞা ক্রমশ বদলাচ্ছে। কয়েক বছর আগেও চশমা ট্রেন্ডি ছিল না এত। তবে চশমা এখন ফ্যাশনের একটা অংশ। হালকা ভারী সব পাওয়ারের চশমা পরেই এখন থাকতে পারেন কেতাদুরস্ত।  চশমা তো পরলেন, কিন্তু চশমার যথেষ্ট যত্ন নিচ্ছেন তো?

যা যা করবেন:

চশমা সব সময় খাপের মধ্যে রাখার চেষ্টা করুন। ঘুম থেকে ওঠার পর বা ব্যাগের মধ্যে কোথায় চশমার বাক্স রেখেছেন তা খুঁজে বের করতে অসুবিধে হয়? একটা ফ্লুরোসেন্ট মার্কার বা টেপের টুকরো লাগিয়ে রাখুন বাক্সের উপর। অন্ধকারের মধ্যেও তা জ্বলজ্বল করবে ও আপনার চোখে পড়বে।

প্রতিদিন অন্তত একবার চশমা পরিষ্কার করতেই হবে– এছাড়া কোনও রাস্তা নেই! হালকা গরম পানি ও নরম কোনও সাবান দিয়ে চশমা ধুয়ে নিন। পানি ঝরে গেলে চশমা মোছার জন্য যে নরম কাপড়টি দেয়া হয়েছে, তা দিয়ে লেন্স মুছে নিন। কড়া সাবান বা রুক্ষ কাপড়ে চশমার কাচ তাড়াতাড়ি খারাপ হয়ে যায়।

চশমা বাছাইয়ের সময় একটু বাড়তি যত্নশীল হতেই হবে। মনে রাখবেন, চশমাও কিন্তু আপনার লুকেরই অংশ, তাই ঠিক কেমন লাগছে সে ব্যাপারে নিশ্চিত হয়ে নেওয়াই ভালো। রোজ ব্যবহারের চশমা শক্তপোক্ত হওয়াই বাঞ্ছনীয়। যদি মনে হয়, স্রেফ রিডিং গ্লাস হলেই কাজ চলে যাবে, তা হলেও কিন্তু ডাক্তারের সঙ্গে পরামর্শ করে তবেই নির্দিষ্ট পাওয়ারের চশমা নিন।

যাদের দৃষ্টিশক্তি ক্ষীণ, তাদের বাড়তি কয়েক সেট চশমা রাখা একান্ত আবশ্যক। অফিসের ব্যাগেও অবশ্যই স্পেয়ার চশমা রাখবেন।

যা যা করবেন না:

চশমা খুলে যেখানে সেখানে ফেলে রাখবেন না – আপনার ও অন্য কারও অ্যাক্সিডেন্ট হতে পারে।

চশমা তুলে মাথার উপর রাখবেন না– তা যতই স্টাইলিশ দেখাক না কেন! এমনটা কয়েকবার করলেই তা আলগা হতে আরম্ভ করবে, আপনি যথাযথ ভিশন পাবেন না। তার পর চুলের তেল কাচের গায়ে জমে জমে চশমার কাচ ক্রমশ ঝাপসা হতে আরম্ভ করবে।

রোদ-নিরোধক চশমা রাখাও প্রয়োজন। হুট করে রোদ্দুরে বেরিয়ে পড়বেন না, তাতে কিন্তু দৃষ্টিশক্তির বারোটা বাজবে তাড়াতাড়ি। ভালো একখানি সানগ্লাসে পাওয়ার করিয়ে রাখুন বাড়তি নিরাপত্তার জন্য।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা