artk

চাঁদপুর সংবাদদাতা

মঙ্গলবার, ফেব্রুয়ারী ৪, ২০২০ ৪:৪১

ডিজিটাল যুগের রিকশাচালক

চাঁদপুরের ওমর আলী
media

মো. ওমর আলী কচুয়া উপজেলার ৫নং পশ্চিম সহদেবপুর ইউনিয়নের কাদিরখিল গ্রামের বাসিন্দা মো. আবিদ আলীর ছেলে।

গায়ে আয়রন করা শার্ট, তার সাথে মানানসই প্যান্ট, পায়ে কনভার্স, স্যুট, টাই আর সানগ্লাস, মাথায় হ্যাট, বাদ যায়নি হাত ঘড়িও। এভাবেই সাহেব সেজে চাঁদপুরের কচুয়া উপজেলার বিভিন্ন সড়কে প্রতিদিন ব্যাটারিচালিত অটোরিকশা চালান ওমর আলী (২৮)।

স্থানীয়রা তাকে স্মার্ট রিকশাচালক বলেন। ফ্যাশনের দিকে বিশেষ নজর দেয়ার পাশাপাশি চেষ্টা করেন শুদ্ধ বাংলায় কথা বলার। যাত্রীসহ অন্য সবাই তার বুদ্ধিমত্তা ও আচরণে মুগ্ধ। তাই ভাড়ার পাশাপাশি অধিকাংশ যাত্রীর কাছ থেকে তিনি বকশিশও পান।

মো. ওমর আলী কচুয়া উপজেলার ৫নং পশ্চিম সহদেবপুর ইউনিয়নের কাদিরখিল গ্রামের বাসিন্দা মো. আবিদ আলীর ছেলে।

ওমর আলী জানান, তিনি সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছেন। এরপর অভাবের কারণে তার লেখাপড়া এগোয়নি। বর্তমানে বৃদ্ধ বাবা-মা, স্ত্রী ও এক সন্তানকে নিয়ে তার সংসার।

ওমর আলী বলেন, তিনি প্রায় এক বছর ধরে কচুয়াসহ ও পাশ্ববর্তী এলাকায় রিকশা চালান। স্মার্ট হয়ে রিকশা চালানোর কারণে সহজেই মানুষের চোখে পড়ে। যাত্রীরা সহ সবাই একটু আলাদা চোখেই দেখেন তাকে।

তিনি আরও বলেন, অনেকেই শখ করে আমার রিকশায় ঘুরে বেড়ায়, আমার সাথে সেলফি তোলে, আমায় চা-বিস্কুট খাওয়ায়। এগুলো আমার বেশ ভালো লাগে। এছাড়া অনেকেই আমার আচরণে খুশি হয়ে ভাড়ার সাথে বকশিশ দেন। এভাবে প্রতিদিন গড়ে প্রায় ৫০০ থেকে ৬০০ টাকা রোজগার হয়। স্মার্ট হওয়ায় কোনো যাত্রী তাকে তুচ্ছ করে না। খারাপ ব্যবহারও করে না।

তিনি বলেন, আমার আটটি প্যান্ট, আটটি শার্ট, তিন জোড়া জুতা, তিনটি টাই আর শীতে ব্যবহারের জন্য দুটি ব্লেজার আছে। এসব আমি রিকশা চালিয়ে রোজগারের টাকা দিয়েই কিনেছি।

কেনো এই বেশে রিকশা চালান? এমন প্রশ্নের জবাবে ওমর আলী বলেন, আমাদের জন্য তো কোট-স্যুট টাই পড়া নিষেধ না, আজকাল মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য বিভিন্ন দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান সুন্দর করে সাজানো হয়। তাই আমিও মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য পরিপাটি/ স্মার্ট হয়ে সুন্দর পোশাক পরে প্রতিদিন রিকশা চালাতে রাস্তায় বের হই। এতে করে একই সাথে দুটো লাভ হয়, প্রথমত যাত্রী বেশি পাই, দ্বিতীয়ত ভাড়াও বেশি পাওয়া যায়। তাই শরীর-মন দুটিই ভালো থাকে।

তিনি আরও বলেন, ইনশাল্লাহ যতদিন বাঁচবো, সুন্দর পোশাক পরে রিকশা চালানোর চেষ্টা করব।

ওমর আলীর এই অবস্থা জানতে চাইলে অন্য রিকশাচালক অহিদ, মজিব, শুক্কুরসহ কয়েকজন বলেন, আমাগো (আমাদের) গর্ব ওমর আলী। হেয় ভালা (সে ভালো), আধুনিক স্মার্ট, হেয় অইলো (হলো) ডিজিটাল যুগের রিকশাচালক।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা