artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জানুয়ারি ৩০, ২০২০ ৬:১৬

বঙ্গবন্ধুকে অ্যাকনকাগুয়া জয় উৎসর্গ করলেন পর্বতারোহী

মাউন্ট অ্যাকনকাগুয়া জয়ী কাজী শাহরিয়ার রহমান সুজন
media

২৭ জানুয়ারি ২০২০ আর্জেন্টিনার স্থানীয় সময় বিকেল সাড়ে চারটায় মাউন্ট অ্যাকনকাগুয়ার চূড়ায় আরোহন করেন তিনি

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে উত্তর ও দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শৃঙ্গ আর্জেন্টিনার মাউন্ট অ্যাকনকাগুয়া জয় করলেন কাজী শাহরিয়ার রহমান সুজন। এর আগে ২০১১ সালের ১৬ ডিসেম্বর প্রথম বাংলাদেশি হিসেবে অ্যাকনকাগুয়া জয় করেন পর্বতারোহী ওয়াসফিয়া নাজরীন। এই অভিযান এবং অর্জন ইতোমধ্যে তিনি বঙ্গবন্ধুকে উৎসর্গ করেছেন।

সুজন বলেন "বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বাংলাদেশের জন্য কিছু করতে পারায় আমি গৌরবান্বিত"।

২৭ জানুয়ারি ২০২০ আর্জেন্টিনার স্থানীয় সময় বিকেল সাড়ে চারটায় মাউন্ট অ্যাকনকাগুয়ার চূড়ায় আরোহন করেন তিনি। পেশায় সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার এই পর্বতারোহীর স্থায়ী বসবাস যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট সিটিতে।

ক্যালিফোর্নিয়ার বে এরিয়া বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক এই সভাপতি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বুকে নিয়ে ৬৯৬২ মিটার (২২৮৪১ ফুট) উচ্চতায় মাউন্ট অ্যাকনকাগুয়ার চূড়ায় আরোহন করেন। এর আগে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে পরপর ৩ দফায় চেষ্টা চালিয়ে উত্তর ও দক্ষিণ আমেরিকার এই সর্বোচ্চ শৃঙ্গ অ্যাকনকাগুয়া আরোহনে সফল হতে পারেননি। অদম্য সাধনা, প্রবল ইচ্ছাশক্তি এবং অসীম সাহস কাজে লাগিয়ে ২০২০ সালের পুরো জানুয়ারি মাস জুড়ে টানা ৩ সপ্তাহের অভিযানে অবশেষে সামিট জয়ে সফল হলেন তিনি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা