artk

ঝিনাইদহ সংবাদদাতা

মঙ্গলবার, জানুয়ারি ২৮, ২০২০ ৬:৩৪

ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট

media

স্মার্ট এগ্রো রোবট নামের রোবটটি স্বয়ংক্রিয়ভাবে সূর্যের আলো থেকে সোলার প্যানেলের মাধ্যমে চার্জ নিয়ে কাজ করবে কৃষকের সারিযুক্ত জমিতে।

কৃষিতে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ানো আর কৃষিক্ষেত্রে উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে কৃষিভিত্তিক রোবট আবিষ্কার করেছে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেক্ট্রনিক্স বিভাগের দুই শিক্ষার্থী।

স্মার্ট এগ্রো রোবট নামের রোবটটি স্বয়ংক্রিয়ভাবে সূর্যের আলো থেকে সোলার প্যানেলের মাধ্যমে চার্জ নিয়ে কাজ করবে কৃষকের সারিযুক্ত জমিতে।

ক্ষুদে বিজ্ঞানী বক্তিয়ার আহম্মেদ বাপ্পী জানান, গ্রামের মাঠে কৃষকের জমিতে কীটনাশক স্প্রে করতে দেখে তার ধারণা হয় একটি রোবট আবিষ্কার করার। যার মাধ্যমে স্প্রে করা যাবে শরীরের জন্য ক্ষতিকর কীটনাশক। সহপাঠী দেবাশিষ কুমার বিশ্বাসকে সাথে নিয়ে দীর্ঘ ২ মাস ৭ দিনের প্রচেষ্টায় তিনি রোবটটি তৈরি করতে সফল হন।

বাপ্পী আরও জানান, রোবটটি সারিযুক্ত কৃষি জমিতে সার, কীটনাশক প্রয়োগ, সেচ প্রদান ও আগাছা দমন করবে স্বয়ংক্রিয়ভাবে। এমনকি কখন জমিতে সেচের প্রয়োজন তাও নির্ধারণ করতে পারবে এটি। স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে এই রোবটটি।

ইতোমধ্যে ঝিনাইদহ, যশোর, মেহেরপুরসহ বিভিন্ন জেলায় তথ্যপ্রযুক্তি মেলায় এটি প্রদর্শন করা হয়েছে। অর্জন করেছে প্রথম স্থান।

বাপ্পী বলেন, রোবটটি প্রোটো টাইপ করা হয়েছে। সরকারি বা কোনো অনুদান পেলে রোবটটির পূর্ণ রূপ দেয়া সম্ভব।

সহকারী দেবাশিষ কুমার বিশ্বাস বলেন, দেশের কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে তারা এই আবিষ্কার করেছেন। যার মাধ্যমে কৃষকের উৎপাদন খরচ কমার পাশাপাশি বাড়বে ফসলের আবাদ। রোবটটি আরও বড় করতে সরকারের সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

এ ব্যাপারে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুর রশিদ মল্লিক বলেন, রোবট তৈরিতে শিক্ষার্থীদের সকল প্রকার সহযোগিতা করা হয়েছে। এর ধরনের উদ্যোগকে সবসময় স্বাগত জানানো হয়। কৃষিক্ষেত্রে রোবটটি কাজে লাগালে কৃষিতে যুক্ত হবে নতুন মাত্রা। যেটি সহায়ক হবে উন্নত বাংলাদেশ গড়ায়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা