artk

ঝিনাইদহ সংবাদদাতা

মঙ্গলবার, জানুয়ারি ২৮, ২০২০ ৬:৩৪

ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট

media

স্মার্ট এগ্রো রোবট নামের রোবটটি স্বয়ংক্রিয়ভাবে সূর্যের আলো থেকে সোলার প্যানেলের মাধ্যমে চার্জ নিয়ে কাজ করবে কৃষকের সারিযুক্ত জমিতে।

কৃষিতে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ানো আর কৃষিক্ষেত্রে উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে কৃষিভিত্তিক রোবট আবিষ্কার করেছে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেক্ট্রনিক্স বিভাগের দুই শিক্ষার্থী।

স্মার্ট এগ্রো রোবট নামের রোবটটি স্বয়ংক্রিয়ভাবে সূর্যের আলো থেকে সোলার প্যানেলের মাধ্যমে চার্জ নিয়ে কাজ করবে কৃষকের সারিযুক্ত জমিতে।

ক্ষুদে বিজ্ঞানী বক্তিয়ার আহম্মেদ বাপ্পী জানান, গ্রামের মাঠে কৃষকের জমিতে কীটনাশক স্প্রে করতে দেখে তার ধারণা হয় একটি রোবট আবিষ্কার করার। যার মাধ্যমে স্প্রে করা যাবে শরীরের জন্য ক্ষতিকর কীটনাশক। সহপাঠী দেবাশিষ কুমার বিশ্বাসকে সাথে নিয়ে দীর্ঘ ২ মাস ৭ দিনের প্রচেষ্টায় তিনি রোবটটি তৈরি করতে সফল হন।

বাপ্পী আরও জানান, রোবটটি সারিযুক্ত কৃষি জমিতে সার, কীটনাশক প্রয়োগ, সেচ প্রদান ও আগাছা দমন করবে স্বয়ংক্রিয়ভাবে। এমনকি কখন জমিতে সেচের প্রয়োজন তাও নির্ধারণ করতে পারবে এটি। স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে এই রোবটটি।

ইতোমধ্যে ঝিনাইদহ, যশোর, মেহেরপুরসহ বিভিন্ন জেলায় তথ্যপ্রযুক্তি মেলায় এটি প্রদর্শন করা হয়েছে। অর্জন করেছে প্রথম স্থান।

বাপ্পী বলেন, রোবটটি প্রোটো টাইপ করা হয়েছে। সরকারি বা কোনো অনুদান পেলে রোবটটির পূর্ণ রূপ দেয়া সম্ভব।

সহকারী দেবাশিষ কুমার বিশ্বাস বলেন, দেশের কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে তারা এই আবিষ্কার করেছেন। যার মাধ্যমে কৃষকের উৎপাদন খরচ কমার পাশাপাশি বাড়বে ফসলের আবাদ। রোবটটি আরও বড় করতে সরকারের সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

এ ব্যাপারে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুর রশিদ মল্লিক বলেন, রোবট তৈরিতে শিক্ষার্থীদের সকল প্রকার সহযোগিতা করা হয়েছে। এর ধরনের উদ্যোগকে সবসময় স্বাগত জানানো হয়। কৃষিক্ষেত্রে রোবটটি কাজে লাগালে কৃষিতে যুক্ত হবে নতুন মাত্রা। যেটি সহায়ক হবে উন্নত বাংলাদেশ গড়ায়।

ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী সতর্কতাই হতে পারে ক্যান্সার থেকে পরিত্রানের উপায় ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ আমেরিকার গরু আমিষ খায় তাই তাদের দুধও অপবিত্র: আরএসএস সিরাজগঞ্জে বাস খাদে পড়ে ৩ যাত্রী নিহত কমিটিগুলো এমন শক্তিশালী যে আমার কথাও শোনে না: সিইসি খালেদার জামিনে পর্দার আড়ালে কিছু হচ্ছে না: কাদের ঠাকুরগাঁওয়ে বয়লার বিস্ফোরণে নিহত ১ গণকবরে ৬০৩২ কঙ্কালের পাশে কয়েক হাজার গুলি