artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ২৮, ২০২০ ৪:৪৭

প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে

media

ইউরোপের দেশগুলোর সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে ও সম্পর্ক জোরদারের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ফেব্রুয়ারি মাসের শুরুতে প্রথম দ্বিপক্ষীয় সফরে ইতালি যাচ্ছেন।  

ইউরোপের দেশগুলোর সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে ও সম্পর্ক জোরদারের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ফেব্রুয়ারি মাসের শুরুতে প্রথম দ্বিপক্ষীয় সফরে ইতালি যাচ্ছেন।  

ওই সফরে ব্যবসা, বিনিয়োগের পাশাপাশি ইতালিতে দক্ষ কর্মী পাঠানোর বিষয়ে বাংলাদেশ গুরুত্ব দিচ্ছে। আর ইতালি বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি সই ও জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহ দেখিয়ে আসছে। 

বাংলাদেশের সঙ্গে ইউরোপের সম্পর্কোন্নয়নের অংশ হিসেবে ওই অঞ্চলের গুরুত্বপূর্ণ কয়েকটি দেশের নেতাদের এ বছর বাংলাদেশ সফরেরও কথা রয়েছে বলে জানিয়েছেন কূটনীতিকেরা। তাঁরা বলেছেন, এরই মধ্যে আমন্ত্রণ জানানো হয়েছে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁকে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ইতালিতে মূলত তৈরি পোশাক, হোম টেক্সটাইল, মাছ, পাট ও পাটজাত পণ্য এবং চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি করে আসছে বাংলাদেশ। ২০১৭-১৮ অর্থবছরে ইতালিতে দেড় শ কোটি ডলারের পণ্য রপ্তানি করা হয়েছে। আর একই সময়ে ইতালি থেকে বাংলাদেশের আমদানির পরিমাণ ৭২ কোটি ডলার।

ইউরোপের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সম্প্রতি বলেন, গত বছর জুলাইয়ে লন্ডনে ইউরোপের রাষ্ট্রদূতদের সম্মেলনে প্রধানমন্ত্রী ওই অঞ্চলের দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারের নির্দেশ দিয়েছেন। ওই অঞ্চলের দেশগুলোর সঙ্গে ব্যবসা বাড়ানো, বিনিয়োগ আনার মতো বিষয়গুলোতে অগ্রাধিকার দেওয়া হবে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী চলতি বছর প্রথম দ্বিপক্ষীয় সফরে ইতালি যাচ্ছেন।

ইতালিতে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, ইউরোপের অন্যতম বৃহৎ গ্যাস ও তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান ইএনআই সম্প্রতি বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। প্রতিষ্ঠানটির একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল এরই মধ্যে বাংলাদেশ সফর করে এ নিয়ে আলোচনা করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ইতালিতে দক্ষ কর্মীর চাহিদা আছে। ইউরোপ থেকে অবৈধ হয়ে পড়া বাংলাদেশিদের ফেরত আনার জন্য বাংলাদেশ ইইউর সঙ্গে চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী ফিরে আসা লোকজনের পুনর্বাসন ও প্রশিক্ষণে সহায়তা দিচ্ছে ইতালি। বাংলাদেশ বৈধ পথে ইতালিতে কর্মী পাঠাতে চায়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা