artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জানুয়ারি ২৭, ২০২০ ৫:১৭

করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন

media

সংবাদমাধ্যমটিতে বলা হয়েছে, দুটি হাসপাতালের সাতজন মেডিকেল স্টাফের ওপর এ নতুন ভ্যাকসিন দেয়া হয়েছে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর এসব রোগীর দেহে সংক্রমিত ভাইরাসের লক্ষণগুলো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তারা বর্তমানে সুস্থ আছেন।

চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ন্ত্রণ নিয়ে সোশ্যাল মিডিয়া উইবোতে দেখা গেছে একদল বিশেষজ্ঞ বলেছেন, স্যালাইন পানি মুখে নিয়ে কুলি করলে করোনাভাইরাসের আক্রমণ থেকে বাঁচা যাবে।’

এমন খবরে পানিতে লবণ গুলিয়ে তা দিয়ে কুলি করার হিড়িক পড়েছে দেশটিতে। তবে চিকিৎসা পদ্ধতিটি ভুয়া বলে জানিয়েছেন দেশটির বিশেষজ্ঞরা। এ বিষয়ে করেনাভাইরাস নিয়ে কাজ করা বেশ কয়েকজন চিকিৎসকের বর্ণনা উল্লেখ করে বার্তা সংস্থা এএফপি জানায়, পদ্ধতিটি সঠিক নয়। এভাবে করোনাভাইরাস নির্মূল হবে বলে কোনো বিশেষজ্ঞ জানায়নি।

বিশেষজ্ঞরা বলছেন, স্যালাইন পানি করোনাভাইরাস প্রতিরোধে সক্ষম নয়। এই ভুয়া পদ্ধতি সোশ্যাল মিডিয়ায় শেয়ার না করতে আহ্বান জানান তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও একইরকম বার্তা দিয়েছে বলে জানিয়েছে এএফপি।

এদিকে ভাইরাসটির নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন আবিষ্কার করে সফল হয়েছেন বলে দাবি করেছে চীনের একটি হাসপাতালের চিকিৎসকরা।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বিজ্ঞানীদের এ দাবি প্রকাশিত হয়েছে।

সংবাদমাধ্যমটিতে বলা হয়েছে, দুটি হাসপাতালের সাতজন মেডিকেল স্টাফের ওপর এ নতুন ভ্যাকসিন দেয়া হয়েছে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর এসব রোগীর দেহে সংক্রমিত ভাইরাসের লক্ষণগুলো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তারা বর্তমানে সুস্থ আছেন।

টোংজির ইউনিয়ন মেডিকেল কলেজ হাসপাতাল এবং মেডিকেল কলেজ অব হুয়াংজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এক টুইটবার্তায় শিনহুয়া নিউজ এজেন্সির কাছে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

তবে নতুন এই ভ্যাকসিনে করোনাভাইরাস নিয়ন্ত্রণের খবরটি এখন পর্যন্ত নিশ্চিত করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রসঙ্গত গত ডিসেম্বরে চীনের উহান শহরে একটি সামুদ্রিক বাজার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। এতে কয়েকজনের মৃত্যুর পর ব্যাপক মাত্রায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

দেশটির অনেক প্রদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। সব জায়গাই এখন ফাঁকা। বন্ধ রয়েছে অনেক পর্যটন কেন্দ্র।

এদিকে ভাইরাসটি এশিয়ার কয়েকটি দেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় ছড়িয়ে পড়েছে। সেসব জায়গায় চিকিৎসকদের সতর্ক অবস্থানের নির্দেশনা দেয়া হয়েছে।

 

ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী সতর্কতাই হতে পারে ক্যান্সার থেকে পরিত্রানের উপায় ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ আমেরিকার গরু আমিষ খায় তাই তাদের দুধও অপবিত্র: আরএসএস সিরাজগঞ্জে বাস খাদে পড়ে ৩ যাত্রী নিহত কমিটিগুলো এমন শক্তিশালী যে আমার কথাও শোনে না: সিইসি খালেদার জামিনে পর্দার আড়ালে কিছু হচ্ছে না: কাদের ঠাকুরগাঁওয়ে বয়লার বিস্ফোরণে নিহত ১ গণকবরে ৬০৩২ কঙ্কালের পাশে কয়েক হাজার গুলি