artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জানুয়ারি ২৭, ২০২০ ৫:১৭

করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন

media

সংবাদমাধ্যমটিতে বলা হয়েছে, দুটি হাসপাতালের সাতজন মেডিকেল স্টাফের ওপর এ নতুন ভ্যাকসিন দেয়া হয়েছে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর এসব রোগীর দেহে সংক্রমিত ভাইরাসের লক্ষণগুলো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তারা বর্তমানে সুস্থ আছেন।

চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ন্ত্রণ নিয়ে সোশ্যাল মিডিয়া উইবোতে দেখা গেছে একদল বিশেষজ্ঞ বলেছেন, স্যালাইন পানি মুখে নিয়ে কুলি করলে করোনাভাইরাসের আক্রমণ থেকে বাঁচা যাবে।’

এমন খবরে পানিতে লবণ গুলিয়ে তা দিয়ে কুলি করার হিড়িক পড়েছে দেশটিতে। তবে চিকিৎসা পদ্ধতিটি ভুয়া বলে জানিয়েছেন দেশটির বিশেষজ্ঞরা। এ বিষয়ে করেনাভাইরাস নিয়ে কাজ করা বেশ কয়েকজন চিকিৎসকের বর্ণনা উল্লেখ করে বার্তা সংস্থা এএফপি জানায়, পদ্ধতিটি সঠিক নয়। এভাবে করোনাভাইরাস নির্মূল হবে বলে কোনো বিশেষজ্ঞ জানায়নি।

বিশেষজ্ঞরা বলছেন, স্যালাইন পানি করোনাভাইরাস প্রতিরোধে সক্ষম নয়। এই ভুয়া পদ্ধতি সোশ্যাল মিডিয়ায় শেয়ার না করতে আহ্বান জানান তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও একইরকম বার্তা দিয়েছে বলে জানিয়েছে এএফপি।

এদিকে ভাইরাসটির নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন আবিষ্কার করে সফল হয়েছেন বলে দাবি করেছে চীনের একটি হাসপাতালের চিকিৎসকরা।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বিজ্ঞানীদের এ দাবি প্রকাশিত হয়েছে।

সংবাদমাধ্যমটিতে বলা হয়েছে, দুটি হাসপাতালের সাতজন মেডিকেল স্টাফের ওপর এ নতুন ভ্যাকসিন দেয়া হয়েছে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর এসব রোগীর দেহে সংক্রমিত ভাইরাসের লক্ষণগুলো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তারা বর্তমানে সুস্থ আছেন।

টোংজির ইউনিয়ন মেডিকেল কলেজ হাসপাতাল এবং মেডিকেল কলেজ অব হুয়াংজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এক টুইটবার্তায় শিনহুয়া নিউজ এজেন্সির কাছে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

তবে নতুন এই ভ্যাকসিনে করোনাভাইরাস নিয়ন্ত্রণের খবরটি এখন পর্যন্ত নিশ্চিত করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রসঙ্গত গত ডিসেম্বরে চীনের উহান শহরে একটি সামুদ্রিক বাজার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। এতে কয়েকজনের মৃত্যুর পর ব্যাপক মাত্রায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

দেশটির অনেক প্রদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। সব জায়গাই এখন ফাঁকা। বন্ধ রয়েছে অনেক পর্যটন কেন্দ্র।

এদিকে ভাইরাসটি এশিয়ার কয়েকটি দেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় ছড়িয়ে পড়েছে। সেসব জায়গায় চিকিৎসকদের সতর্ক অবস্থানের নির্দেশনা দেয়া হয়েছে।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা