artk

স্টাফ রিপোর্টার

রোববার, জানুয়ারি ২৬, ২০২০ ৯:৪৯

রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী

media

রাজস্ব ব্যবস্থাপনা প্রতিটি আইন সহজ করা হবে। তখন এতো জটিলতা থাকবে না। আশা করছি, এক সময় এনবিআরের সব কার্যক্রম পেপারলেস হবে। সেইদিন রাজস্ব আদায় বাড়বে। কোন ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

রাজস্ব ব্যবস্থাপনা প্রতিটি আইন সহজ করা হবে। তখন এতো জটিলতা থাকবে না। আশা করছি, এক সময় এনবিআরের সব কার্যক্রম পেপারলেস হবে। সেইদিন রাজস্ব আদায় বাড়বে। কোন ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

রোববার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী  এসব কথা বলেন।

বিশেষ অতিথি হিসাবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, প্রধান মন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি ফজলে ফাহিম প্রমূখ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সভাপতিত্ব করেন। এসময় বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে এনবিআরের উদ্যোগে ১৮৩টি দেশের সঙ্গে বাংলাদেশেও আর্ন্তজাতিক কাস্টমস্ দিবস পালিত হয়।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাণিজ্য সহজ করা হবে। এতে রাজস্ব আদায় বাড়বে। দেশের উন্নয়ন হবে। আমাদের যে সম্পদ আছে তার সম্পূর্ণ ব্যবহৃার করতে হবে।

অর্থমন্ত্রী বলেন, সব বন্দরে  স্ক্যানিং মেশিন বসানো হবে। ব্যবসা বাড়ানোর জন্য বন্দরে পণ্য জট কমাতে হবে। বন্দর গতিশীলে এনবিআরকে বিশেষ নজর দিতে হবে।  

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, রাজস্ব বিষয়ক যে কোন পদক্ষেপ হতে শিল্প, বাণিজ্য ও ব্যবসা বান্ধব। বর্তমানে বাংলাদেশ সে দিকেই এগিয়ে চলেছে।   

ড. মশিউর রহমান বলেন, কোন দেশে অর্থপাচার এবং বাণিজ্য একই সঙ্গে চলতে থাকলে সে দেশের প্রতি নেতিবাচক ধারণা তৈরী হয়। বাংলাদেশ যেন এ বিষয়ে সুনামে সঙ্গে কাজ করতে পারে এজন্য এনবিআরকে সর্তক থাকতে হবে। 

তিনি আরও বলেন, রাজস্ব বিষয়ক আইন প্রণয়ের ক্ষেত্রে সর্তক থাকতে হবে। পাশাপাশি বলেন, বন্দরে যদি জটলা সৃষ্টি হলে তাহলেও বণিজ্য নষ্ট হয়। তাই জটিলতা নিরসনে কাজ করতে পরামর্শ দেন তিনি।

সভাপতির বক্তৃতায় এনবিআর চেয়ারম্যান বলেন, কাস্টমস্ বাণিজ্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশের মধ্যে ক্ষতিকর পন্য আমদানি বন্ধেও কাজ করছে।

ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী সতর্কতাই হতে পারে ক্যান্সার থেকে পরিত্রানের উপায় ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ আমেরিকার গরু আমিষ খায় তাই তাদের দুধও অপবিত্র: আরএসএস সিরাজগঞ্জে বাস খাদে পড়ে ৩ যাত্রী নিহত কমিটিগুলো এমন শক্তিশালী যে আমার কথাও শোনে না: সিইসি খালেদার জামিনে পর্দার আড়ালে কিছু হচ্ছে না: কাদের ঠাকুরগাঁওয়ে বয়লার বিস্ফোরণে নিহত ১ গণকবরে ৬০৩২ কঙ্কালের পাশে কয়েক হাজার গুলি