artk

স্টাফ রিপোর্টার

রোববার, জানুয়ারি ২৬, ২০২০ ৯:৪৯

রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী

media

রাজস্ব ব্যবস্থাপনা প্রতিটি আইন সহজ করা হবে। তখন এতো জটিলতা থাকবে না। আশা করছি, এক সময় এনবিআরের সব কার্যক্রম পেপারলেস হবে। সেইদিন রাজস্ব আদায় বাড়বে। কোন ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

রাজস্ব ব্যবস্থাপনা প্রতিটি আইন সহজ করা হবে। তখন এতো জটিলতা থাকবে না। আশা করছি, এক সময় এনবিআরের সব কার্যক্রম পেপারলেস হবে। সেইদিন রাজস্ব আদায় বাড়বে। কোন ঘাটতি থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

রোববার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী  এসব কথা বলেন।

বিশেষ অতিথি হিসাবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, প্রধান মন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি ফজলে ফাহিম প্রমূখ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সভাপতিত্ব করেন। এসময় বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে এনবিআরের উদ্যোগে ১৮৩টি দেশের সঙ্গে বাংলাদেশেও আর্ন্তজাতিক কাস্টমস্ দিবস পালিত হয়।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাণিজ্য সহজ করা হবে। এতে রাজস্ব আদায় বাড়বে। দেশের উন্নয়ন হবে। আমাদের যে সম্পদ আছে তার সম্পূর্ণ ব্যবহৃার করতে হবে।

অর্থমন্ত্রী বলেন, সব বন্দরে  স্ক্যানিং মেশিন বসানো হবে। ব্যবসা বাড়ানোর জন্য বন্দরে পণ্য জট কমাতে হবে। বন্দর গতিশীলে এনবিআরকে বিশেষ নজর দিতে হবে।  

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, রাজস্ব বিষয়ক যে কোন পদক্ষেপ হতে শিল্প, বাণিজ্য ও ব্যবসা বান্ধব। বর্তমানে বাংলাদেশ সে দিকেই এগিয়ে চলেছে।   

ড. মশিউর রহমান বলেন, কোন দেশে অর্থপাচার এবং বাণিজ্য একই সঙ্গে চলতে থাকলে সে দেশের প্রতি নেতিবাচক ধারণা তৈরী হয়। বাংলাদেশ যেন এ বিষয়ে সুনামে সঙ্গে কাজ করতে পারে এজন্য এনবিআরকে সর্তক থাকতে হবে। 

তিনি আরও বলেন, রাজস্ব বিষয়ক আইন প্রণয়ের ক্ষেত্রে সর্তক থাকতে হবে। পাশাপাশি বলেন, বন্দরে যদি জটলা সৃষ্টি হলে তাহলেও বণিজ্য নষ্ট হয়। তাই জটিলতা নিরসনে কাজ করতে পরামর্শ দেন তিনি।

সভাপতির বক্তৃতায় এনবিআর চেয়ারম্যান বলেন, কাস্টমস্ বাণিজ্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশের মধ্যে ক্ষতিকর পন্য আমদানি বন্ধেও কাজ করছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা