artk

যশোর প্রতিনিধি

রোববার, জানুয়ারি ২৬, ২০২০ ২:৫৭

বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত

media

বেনাপোল কাস্টমস হাউসের উদ্যোগে প্রতিবছরের ন্যায় এবারও আন্তর্জাতিক কাস্টমস দিবসে-২০২০ উদযাপিত হয়েছে। রোববার সকালে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপিত হয়। 

ফিতা কেটে ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। এ উপলে বেনাপোল কাস্টম হাউসসহ বন্দরের সমস্ত এলাকা সাজানো হয়েছে বর্ণিল সাজে। বিভিন্ন ব্যান্যার ফেস্টুনে ভরে গেছে বেনাপোল বন্দর এলাকা। প্রতি বছরে বিশ্বের ১৮২টি দেশের সাথে ‘দি ওয়ার্ল্ড কাস্টমস ওরগানাইজেশন’ কর্তৃক সদস্য রাষ্ট্র হিসাবে বাংলাদেশ কাস্টমস দিবসটি পালন করে থাকেন।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি প্রধান অতিথির সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, “দেশে সর্বমোট অনুমোদিত ২৩টি স্থলবন্দর রয়েছে, এর মধ্যে সচল ১৩টি বন্দর। যার মধ্যে রাজস্ব আয়ে বেনাপোল বন্দর অন্যতম। প্রতিবছর এখান থেকে প্রায় পাঁচ হাজার কোটি টাকার রাজস্ব আহরণ হয়। তাই বন্দরের কর্মকর্তাদের আরো সজাগ থাকতে হবে যেন, এ বন্দর থেকে সরকারের আরে বেশি রাজস্ব আহরণ সম্ভাব হয়।”

দিবসটি পালান উপলক্ষে রোববার সকালে কাস্টম হাউস থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বেনাপোল বন্দরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে কাস্টমস ও বন্দর কর্মকর্তা, বেনাপোল পৌরসভা, বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন, বেনাপোল সীমান্ত প্রেসকাবসহ বিভিন্ন স্কুলের শিক্ষক, ও শিক্ষার্থীরা অংশ নেন। বেলুন ও কবুতর উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন যশোর শার্শা আসনের জাতীয় সংসদের এমপি শেখ আফিল উদ্দিন ও বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী।

এদিকে বেলা সাড়ে ১১টা থেকে বেনাপোল কাস্টমস হাউজ মাঠে বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন পেশাজীবী সংগঠনের সঙ্গে অতিথিদের মতবিনিময় সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেখানে পরস্পরের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনায় বাণিজ্য সম্প্রসারণে বড় ভূমিকা রাখবে বলে জানান ব্যবসায়ীরা। সন্ধ্যায় কাস্টমস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবারের প্রতিপাদ্য বিষয় Customs fostering Sustainability for people, Prosperity and the planet এর ওপর আলোচনা করবেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর-১ এর সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন। অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর আপীল ও অব্যাহতি ) মো. মেফতাহ উদ্দিন খান, যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ জাকির হোসেন, যশোর জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা, ও বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন ও সিনিয়র সহ-সভাপতি নুরুজ্জামান। 

সভাপতিত্ব করেন বেনাপোল কাস্টম কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী।

ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী সতর্কতাই হতে পারে ক্যান্সার থেকে পরিত্রানের উপায় ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ আমেরিকার গরু আমিষ খায় তাই তাদের দুধও অপবিত্র: আরএসএস সিরাজগঞ্জে বাস খাদে পড়ে ৩ যাত্রী নিহত কমিটিগুলো এমন শক্তিশালী যে আমার কথাও শোনে না: সিইসি খালেদার জামিনে পর্দার আড়ালে কিছু হচ্ছে না: কাদের ঠাকুরগাঁওয়ে বয়লার বিস্ফোরণে নিহত ১ গণকবরে ৬০৩২ কঙ্কালের পাশে কয়েক হাজার গুলি