artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, জানুয়ারি ২৫, ২০২০ ১১:০৮

ইঁদুর শূকরের মাংসেই বিপদ

media

চীনে মহামারীর আকার ধারণ করেছে রহস্যময় নতুন ভাইরাস নোভাল করোনাভাইরাস। চীনের বাইরে প্রায় সব মহাদেশেই এটা ছড়িয়ে পড়েছে।

এর সংক্রমণ হলে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, শ্বাসের হার বেড়ে যাওয়া বা গলায় ঘা দেখা দেয়। প্রায় দুই দশক আগে ছড়িয়ে পড়া সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোমস তথা সার্স ভাইরাসের মতোই প্রাণঘাতী এটা।

প্রতিদিনই নতুন নতুন আক্রান্ত হওয়ার ঘটনা ও মৃত্যুর মধ্যে চীনজুড়ে জোরদার করা হয়েছে প্রতিরোধ ব্যবস্থা। বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী নতুন এই ভাইরাস কোথা থেকে আর কিভাবে ছড়াল সেটা খতিয়ে দেখছে চীনের স্বাস্থ্যবিজ্ঞানীরা। এক্ষেত্রে দেশটির পশুপাখি ও এর ব্যবসা-বাণিজ্যকে অনুসন্ধানের কেন্দ্রে রেখেছেন তারা। এশিয়ার বেশিরভাগ দেশের মতোই চীনেও পশুপাখির ব্যবসায় প্রশাসনিক তদারকি খুবই দুর্বল।

করোনাভাইরাস বলতে এক গোত্রের অনেকগুলো ভাইরাসকে বোঝায়। বার্ড ফ্লু তথা সার্সের ভাইরাসও এই গোত্রের। ২০০২-এর নভেম্বর থেকে পরবর্তী আট মাসে চীন, হংকং, কানাডাসহ বিভিন্ন দেশ মিলিয়ে ৭৭৫ জনের মৃত্যু হয়েছিল।

এশিয়া মহাদেশের দেশগুলোতেও প্রবল আতঙ্ক ছড়ায়। গন্ধগোকুল তথা ভাম ও গুহাবাসী বাদুড়কে এই ভাইরাসের উৎস বলে চিহ্নিত করা হয়। সঙ্গে স্পষ্ট হয়, চীনাদের যে কোনো পশু-পাখির মাংস খাওয়ার অভ্যাসই এর মূলে। ভাইরাসটি ছড়িয়েছিল পশুপাখির বাজার থেকে।

চীনের পশুপাখির বাজারগুলোতে কুকুর, হাঁস-মুরগি, শূকর, সাপসহ বহু বন্যপ্রাণী পাওয়া যায়। মৃত বা জীবন্ত এসব প্রাণীর সঙ্গে একই স্থানে থাকে মানুষ। ফলে কোনো প্রাণীর জীবাণু বা ভাইরাস সহজেই মানুষের শরীরে সংক্রমিত হতে পারে।

চীনা কর্মকর্তারা ধারণা করছেন, নতুন করোনাভাইরাস মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশ উহান থেকে ছড়িয়েছে। মনে করা হচ্ছে, শহরের ‘হুয়ানান সিফুড মার্কেট’ থেকে সংক্রমণ ঘটেছে। যেখানে অনলাইনে অর্ডার করলেই ঘরে পৌঁছে যায় শেয়াল, কুমির, নেকড়ের ছানা, বড় স্যালামান্ডার, সাপ, ইঁদুর, ময়ূর, সজারু, উটসহ মোট ১১২ ধরনের প্রাণীর মাংস।

গত ৩১ ডিসেম্বর প্রথম সংক্রমণের ঘটনার প্রায় এক মাস পর ১ জানুয়ারি বাজারটি বন্ধ করে দেয়া হয়। চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক গাও ফু বলেছেন, “ওই বাজারের বুনো পশুর মাংস থেকেই রোগটা ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে।”

মার্কিন বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটির কর্তা সি ওয়ালজারের কথায়, “সংক্রামক যত নতুন রোগ দেখা যাচ্ছে, তার ৭০% আসছে বন্যপ্রাণী থেকে। তাদের মাংস থেকে।”

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ