artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, জানুয়ারি ২৫, ২০২০ ১১:০৮

ইঁদুর শূকরের মাংসেই বিপদ

media

চীনে মহামারীর আকার ধারণ করেছে রহস্যময় নতুন ভাইরাস নোভাল করোনাভাইরাস। চীনের বাইরে প্রায় সব মহাদেশেই এটা ছড়িয়ে পড়েছে।

এর সংক্রমণ হলে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, শ্বাসের হার বেড়ে যাওয়া বা গলায় ঘা দেখা দেয়। প্রায় দুই দশক আগে ছড়িয়ে পড়া সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোমস তথা সার্স ভাইরাসের মতোই প্রাণঘাতী এটা।

প্রতিদিনই নতুন নতুন আক্রান্ত হওয়ার ঘটনা ও মৃত্যুর মধ্যে চীনজুড়ে জোরদার করা হয়েছে প্রতিরোধ ব্যবস্থা। বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী নতুন এই ভাইরাস কোথা থেকে আর কিভাবে ছড়াল সেটা খতিয়ে দেখছে চীনের স্বাস্থ্যবিজ্ঞানীরা। এক্ষেত্রে দেশটির পশুপাখি ও এর ব্যবসা-বাণিজ্যকে অনুসন্ধানের কেন্দ্রে রেখেছেন তারা। এশিয়ার বেশিরভাগ দেশের মতোই চীনেও পশুপাখির ব্যবসায় প্রশাসনিক তদারকি খুবই দুর্বল।

করোনাভাইরাস বলতে এক গোত্রের অনেকগুলো ভাইরাসকে বোঝায়। বার্ড ফ্লু তথা সার্সের ভাইরাসও এই গোত্রের। ২০০২-এর নভেম্বর থেকে পরবর্তী আট মাসে চীন, হংকং, কানাডাসহ বিভিন্ন দেশ মিলিয়ে ৭৭৫ জনের মৃত্যু হয়েছিল।

এশিয়া মহাদেশের দেশগুলোতেও প্রবল আতঙ্ক ছড়ায়। গন্ধগোকুল তথা ভাম ও গুহাবাসী বাদুড়কে এই ভাইরাসের উৎস বলে চিহ্নিত করা হয়। সঙ্গে স্পষ্ট হয়, চীনাদের যে কোনো পশু-পাখির মাংস খাওয়ার অভ্যাসই এর মূলে। ভাইরাসটি ছড়িয়েছিল পশুপাখির বাজার থেকে।

চীনের পশুপাখির বাজারগুলোতে কুকুর, হাঁস-মুরগি, শূকর, সাপসহ বহু বন্যপ্রাণী পাওয়া যায়। মৃত বা জীবন্ত এসব প্রাণীর সঙ্গে একই স্থানে থাকে মানুষ। ফলে কোনো প্রাণীর জীবাণু বা ভাইরাস সহজেই মানুষের শরীরে সংক্রমিত হতে পারে।

চীনা কর্মকর্তারা ধারণা করছেন, নতুন করোনাভাইরাস মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশ উহান থেকে ছড়িয়েছে। মনে করা হচ্ছে, শহরের ‘হুয়ানান সিফুড মার্কেট’ থেকে সংক্রমণ ঘটেছে। যেখানে অনলাইনে অর্ডার করলেই ঘরে পৌঁছে যায় শেয়াল, কুমির, নেকড়ের ছানা, বড় স্যালামান্ডার, সাপ, ইঁদুর, ময়ূর, সজারু, উটসহ মোট ১১২ ধরনের প্রাণীর মাংস।

গত ৩১ ডিসেম্বর প্রথম সংক্রমণের ঘটনার প্রায় এক মাস পর ১ জানুয়ারি বাজারটি বন্ধ করে দেয়া হয়। চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক গাও ফু বলেছেন, “ওই বাজারের বুনো পশুর মাংস থেকেই রোগটা ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে।”

মার্কিন বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটির কর্তা সি ওয়ালজারের কথায়, “সংক্রামক যত নতুন রোগ দেখা যাচ্ছে, তার ৭০% আসছে বন্যপ্রাণী থেকে। তাদের মাংস থেকে।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা