artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ৭:৩৮

আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী

media

বৃহস্পতিবার ইকুয়েডর থেকে এ প্রতিক্রিয়া জানান তিনি।

রোহিঙ্গা গণহত্যা মামলায় আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) যে রায় দিয়েছে তাকে মানবতার জয় এবং বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক হিসেবে আখ্যায়িত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বৃহস্পতিবার ইকুয়েডর থেকে এ প্রতিক্রিয়া জানান তিনি।

ড. মোমেন আরও বলেন যে এটি গাম্বিয়া, ওআইসি, রোহিঙ্গা এবং অবশ্যই বাংলাদেশের জন্য এক বিজয়। মানবতা এবং মাদার অব হিউম্যানিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মঙ্গল হোক।

রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘুরা বৃহস্পতিবার এক আইনি জয়ের দেখা পেয়েছে। তাদের ওপর গণহত্যা রোধে মিয়ানমারকে নিজেদের ক্ষমতা অনুযায়ী সব ধরনের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত।

আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) সভাপতি বিচারপতি আবদুলকাউই আহমেদ ইউসুফ বলেন, আইসিজির অভিমত হচ্ছে যে রোহিঙ্গারা মিয়ানমারে এখনও অতিশয় অরক্ষিত অবস্থায় আছে।

চারটি অস্থায়ী পদক্ষেপ সম্পর্কে আইসিজেতে করা আবেদনের সবগুলো ১৫ বিচারপতির বেঞ্চ সর্বসম্মতভাবে গ্রহণ করে রায় দেয়। এতে আদেশ অনুযায়ী মিয়ানমার কী ব্যবস্থা নিয়েছে তা চার মাসের মধ্যে দেশটিকে আদালতে জানানোর নির্দেশ দেয়া হয়। সেই সাথে প্রতি ছয় মাস পরপর প্রতিবেদন দিতে বলা হয়।

আদালতে রোহিঙ্গা শব্দটি ব্যবহার করা হয় এবং মিয়ানমারের দাবি খারিজ করে দিয়ে তাদের রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা ও নৃশংসতা বন্ধের নির্দেশ দেয়া হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি আশাবাদী যে এমন আদেশ বিশ্বে জাতিগত নির্মূল ও গণহত্যার পুনরাবৃত্তি বন্ধ করবে।

ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী সতর্কতাই হতে পারে ক্যান্সার থেকে পরিত্রানের উপায় ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ আমেরিকার গরু আমিষ খায় তাই তাদের দুধও অপবিত্র: আরএসএস সিরাজগঞ্জে বাস খাদে পড়ে ৩ যাত্রী নিহত কমিটিগুলো এমন শক্তিশালী যে আমার কথাও শোনে না: সিইসি খালেদার জামিনে পর্দার আড়ালে কিছু হচ্ছে না: কাদের ঠাকুরগাঁওয়ে বয়লার বিস্ফোরণে নিহত ১ গণকবরে ৬০৩২ কঙ্কালের পাশে কয়েক হাজার গুলি