artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জানুয়ারি ২২, ২০২০ ৫:৪৮

অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান

media

ময়মনসিংহে রাইস মিল বন্ধ সত্ত্বেও বেআইনিভাবে ধান-চাল সংগ্রহ, বগুড়ায় ৫০০ একর রেলের জায়গা মার্কেট নির্মাণসহ বিভিন্ন অনিয়মের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা আত্মসাত দায়ে আজ দেশের ৫ স্থানে অভিযান চালিয়েছে দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট।

ময়মনসিংহে রাইস মিল বন্ধ সত্ত্বেও বেআইনিভাবে ধান-চাল সংগ্রহ, বগুড়ায় ৫০০ একর রেলের জায়গা মার্কেট নির্মাণসহ বিভিন্ন অনিয়মের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা আত্মসাত দায়ে আজ দেশের ৫ স্থানে অভিযান চালিয়েছে দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট।

বুধবার দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, রাইস মিল বন্ধ থাকা সত্ত্বেও অনিয়ম ও দুর্নীতির আশ্রয় গ্রহণপূর্বক সেগুলো চালু দেখিয়ে বেআইনিভাবে ধান-চাল সংগ্রহ করছে ময়মনসিংহ জেলার খাদ্য বিভাগ। এমন অনিয়ম অভিযোগের প্রেক্ষিতে আজ দুদক উপসহকারী পরিচালক সাধন চন্দ্র সূত্রধরের নেতৃত্বে একটি অভিযান চালায়। 

অভিযানে দুদক সরোজমিনে উপস্থিত হয়ে অভিযোগে আনীত রাইস মিল সমূহ পরিদর্শণ ও স্থানীয়দের সাথে কথা বলে জানতে পারে খাদ্য বিভাগের তালিকায় থাকা অধিকাংশ মিল বাস্তবে বন্ধ। কিন্তু এসব মিল চালু দেখিয়ে ধান চাল সংগ্রহ করছে। এর মধ্যে মেসার্স মিলার্স লিমিটেড এবং মেসার্স মীর অটো রাইস মিল চার বছর যাবত বন্ধ রয়েছে। সংশ্লিষ্ট দপ্তর থেকে রাইস মিল সমূহের তালিকাসহ অন্যান্য রেকর্ডপত্র পর্যালোচনা করে দুদক পরবর্তীতে কমিশন বরাবরে প্রতিবেদন দাখিল করবে।

বগুড়া সদর রেলওয়ে স্টেশনের উত্তর পাশে প্রায় ৫০০ একর রেলের জায়গা দখল করে দোকান ও মার্কেট নির্মাণ করে সেগুলো বিক্রি ও ভাড়া দিয়ে জনগনের কাজ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এমন অভিযোগের ভিত্তিতে আজ দুদকের সহকারী পরিচালক রবীন্দ্রনাথ চাকীর নেতৃত্বে একটি অভিযান চালায়। অভিযানে দুদক অভিযোগের সত্যতা পায়।

রেল কর্মচারী কল্যাণ সমিতি কর্তৃক বগুড়া সদর রেলস্টেশনের জায়গা দখল করে দোকান মার্কেট নির্মাণ করছে মর্মে স্থানীয়দের জিজ্ঞাসাবাদ করে দুদক জানতে পারে। 

বগুড়া আজিজুল হক কলেজের পশ্চিম পাশে পুকুর ভরাট করে আব্দুল মান্নাস আকন্দ নামের এক ব্যাক্তি অবৈধভাবে দোকান ও ভবন নির্মাণ করার প্রমাণ পায় দুদক। তবে কিভাবে রেল ও কলেজের জায়গা দখল করে দোকান মার্কেট বা ভবন নির্মাণ হচ্ছে তা সংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক দুদক শীঘ্রই কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে।

এছাড়া স্কুল নির্মাণ প্রকল্পের জমি অধিগ্রহণের নামে সরকারের কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগে ঢাকায়, বিদ্যুৎ সংযোগ প্রদান ও পিলার স্থাপনের নামে ঘুষ দাবী ও গ্রাহক হয়রানির অভিযোগে পটুয়াখালীতে, কমিউনিটি ক্লিনিকের ভবন নির্মাণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ফরিদপুরে অভিযান চালায় দুদক।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ