artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জানুয়ারি ২২, ২০২০ ৫:৪৮

অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান

media

ময়মনসিংহে রাইস মিল বন্ধ সত্ত্বেও বেআইনিভাবে ধান-চাল সংগ্রহ, বগুড়ায় ৫০০ একর রেলের জায়গা মার্কেট নির্মাণসহ বিভিন্ন অনিয়মের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা আত্মসাত দায়ে আজ দেশের ৫ স্থানে অভিযান চালিয়েছে দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট।

ময়মনসিংহে রাইস মিল বন্ধ সত্ত্বেও বেআইনিভাবে ধান-চাল সংগ্রহ, বগুড়ায় ৫০০ একর রেলের জায়গা মার্কেট নির্মাণসহ বিভিন্ন অনিয়মের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা আত্মসাত দায়ে আজ দেশের ৫ স্থানে অভিযান চালিয়েছে দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট।

বুধবার দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, রাইস মিল বন্ধ থাকা সত্ত্বেও অনিয়ম ও দুর্নীতির আশ্রয় গ্রহণপূর্বক সেগুলো চালু দেখিয়ে বেআইনিভাবে ধান-চাল সংগ্রহ করছে ময়মনসিংহ জেলার খাদ্য বিভাগ। এমন অনিয়ম অভিযোগের প্রেক্ষিতে আজ দুদক উপসহকারী পরিচালক সাধন চন্দ্র সূত্রধরের নেতৃত্বে একটি অভিযান চালায়। 

অভিযানে দুদক সরোজমিনে উপস্থিত হয়ে অভিযোগে আনীত রাইস মিল সমূহ পরিদর্শণ ও স্থানীয়দের সাথে কথা বলে জানতে পারে খাদ্য বিভাগের তালিকায় থাকা অধিকাংশ মিল বাস্তবে বন্ধ। কিন্তু এসব মিল চালু দেখিয়ে ধান চাল সংগ্রহ করছে। এর মধ্যে মেসার্স মিলার্স লিমিটেড এবং মেসার্স মীর অটো রাইস মিল চার বছর যাবত বন্ধ রয়েছে। সংশ্লিষ্ট দপ্তর থেকে রাইস মিল সমূহের তালিকাসহ অন্যান্য রেকর্ডপত্র পর্যালোচনা করে দুদক পরবর্তীতে কমিশন বরাবরে প্রতিবেদন দাখিল করবে।

বগুড়া সদর রেলওয়ে স্টেশনের উত্তর পাশে প্রায় ৫০০ একর রেলের জায়গা দখল করে দোকান ও মার্কেট নির্মাণ করে সেগুলো বিক্রি ও ভাড়া দিয়ে জনগনের কাজ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এমন অভিযোগের ভিত্তিতে আজ দুদকের সহকারী পরিচালক রবীন্দ্রনাথ চাকীর নেতৃত্বে একটি অভিযান চালায়। অভিযানে দুদক অভিযোগের সত্যতা পায়।

রেল কর্মচারী কল্যাণ সমিতি কর্তৃক বগুড়া সদর রেলস্টেশনের জায়গা দখল করে দোকান মার্কেট নির্মাণ করছে মর্মে স্থানীয়দের জিজ্ঞাসাবাদ করে দুদক জানতে পারে। 

বগুড়া আজিজুল হক কলেজের পশ্চিম পাশে পুকুর ভরাট করে আব্দুল মান্নাস আকন্দ নামের এক ব্যাক্তি অবৈধভাবে দোকান ও ভবন নির্মাণ করার প্রমাণ পায় দুদক। তবে কিভাবে রেল ও কলেজের জায়গা দখল করে দোকান মার্কেট বা ভবন নির্মাণ হচ্ছে তা সংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক দুদক শীঘ্রই কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে।

এছাড়া স্কুল নির্মাণ প্রকল্পের জমি অধিগ্রহণের নামে সরকারের কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগে ঢাকায়, বিদ্যুৎ সংযোগ প্রদান ও পিলার স্থাপনের নামে ঘুষ দাবী ও গ্রাহক হয়রানির অভিযোগে পটুয়াখালীতে, কমিউনিটি ক্লিনিকের ভবন নির্মাণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ফরিদপুরে অভিযান চালায় দুদক।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা