artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জানুয়ারি ২২, ২০২০ ৪:৩৭

সব ধরনের সূচকে উত্থান

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন দুই স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আগের কার্যদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন দুই স্টকের বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আগের কার্যদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান বেড়েছে।

বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৮ কোটি ৪২ লাখ টাকা। আগের কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪০৬ কোটি ৮০ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১৮৩টির, কমেছে ১২৬টির এবং পরিবর্তন হয়নি ৪৭টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৪৪০ দশমিক ২৯ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১২ দশমিক ৭০ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১০ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে দাঁড়িয়েছে ১ হাজার ৫১৯ দশমিক ৮৪ পয়েন্টে ও ১ হাজার ১৮ দশমিক ৬২ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- লাফার্জ হোলসিম বাংলাদেশ, খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, সুহৃদ, কাসেম ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, এস এস স্টিল, এডিএন টেলিকম, পাইনিওয়র ইন্স্যুরেন্স।

অপর পুঁজিবাজারে আজ সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৭১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ১৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১০৯ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৩৪ দশমিক শূন্য ৩ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ১০ দশমিক ৯১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১০৫ দশমিক ১২ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৬৯ দশমিক ৫১ পয়েন্ট ও সিএসআই সূচক ৯ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪ দশমিক ৫০ পয়েন্টে, ১১ হাজার ৭৬৪ দশমিক ৪৮ পয়েন্টে, ৮ হাজার ২০৮ দশমিক ৯৯ পয়েন্টে ও ৮৭৫ দশমিক শূন্য ৯ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ৮৩টির এবং ২৬টি কোম্পানির শেয়ার দরে কোন পরিবর্তন হয়নি।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ