artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জানুয়ারি ২২, ২০২০ ২:৪০

ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট

media

ওই চার্জশিটের অভিযুক্ত অন্য দুই জন হলেন দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) বসুন্ধরা শাখার সাবেক সিনিয়র এক্সিকিউটিভ অফিসার ও ম্যানেজার অপারেশন মাহবুব আহমদ, সাবেক অফিসার ও ক্রেডিট ইনচার্জ মো. কাওসার হোসেন।

গ্রাহকের মঞ্জুরীকৃত ঋণের ৭৭ লাখ আত্মসাত করায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) বসুন্ধরা শাখার সাবেক এভিপি ও শাখা ব্যবস্থাপক মোহাম্মদ শামছুল হাসান ভূঁইয়া সহ তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

ওই চার্জশিটের অভিযুক্ত অন্য দুই জন হলেন দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) বসুন্ধরা শাখার সাবেক সিনিয়র এক্সিকিউটিভ অফিসার ও ম্যানেজার অপারেশন মাহবুব আহমদ, সাবেক অফিসার ও ক্রেডিট ইনচার্জ মো. কাওসার হোসেন।

বুধবার দুদকের জনসংযোগ দপ্তর থেকে এ তথ্য জানিয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তা নোয়াখালী দুদকের প্রধান কার্যালয়ের উপ সহকারী পরিচালক মো. সহিদুর রহমান।

দুদক সূত্রে জানা গেছে,  ২০১৭ সালে আজমীর ইলেকট্রনিক্সের স্বত্বাধিকারী মোসাম্মৎ আফরোজা বেগম দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমানে পদ্মা ব্যাংক) বসুন্ধরা শাখায় একটি চলতি হিসাব খোলেন। ওই হিসাব খোলার পর তিনি সেই একাউন্টে কোন লেনদেন করেননি। একই সঙ্গে কোন চেকবই গ্রহণের জন্য আবেদন করেননি। কিন্তু গ্রাহককে না জানিয়ে আসামীরা বিভিন্ন সময়ে সে অ্যাকাউন্টে অর্থের লেনদেন করেন। এবং গ্রাহকের ছবি, কাগজপত্র ও স্বাক্ষর জাল করে গ্রাহকের নামে ৫০ পাতা বিশিষ্ট একটি চেকবই ইস্যু করেন। 

পরবর্তীতে আফরোজা বেগম ব্যাংক হতে ১ কোটি টাকা ঋণের আবেদন করলে আসামিরা সে আবেদন পরিবর্তন করে আজমীর ইলেকট্রনিক্স নামে ভিন্ন একটি আবেদন হিসেবে তা সংরক্ষন করেন। আবেদন করা ১ কোটি টাকা ঋণের মধ্য থেকে ৮০ লাখ টাকা মঞ্জুর করা হয়। পরে আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণা ও জাল-জালিয়াতির মাধ্যমে জাল স্বাক্ষর দিয়ে এবং গ্রাহক সশরীরে উপস্থিত আছে মর্মে প্রত্যয়ন দিয়ে ৭৭ লাখ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। 

এই ঘটনায় ৭ নভেম্বর ২০১৮ সালে ভাটারা থানায় একটি মামলা করা হয়। যার মামলা নাম্বার ১০। এরপরে তদন্তকালে অপরাধ প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে চার্জশিটের অনুমোদন দিয়েছে দুদক।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা