artk

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, জানুয়ারি ২২, ২০২০ ৯:৩৩

লেবাননে নতুন প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে সরকার গঠন

media

রয়টার্স জানিয়েছে, প্রাক্তন শিক্ষামন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে ২০ সদস্যের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী করা হয়েছে গাজী ওয়াজনীকে। এদিকে ডিয়াবের নতুন সরকারকে ‘একটি উদ্ধারকারী দল’ বলেছেন সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি।

প্রায় তিন মাস অপেক্ষার পর মঙ্গলবার সংকট-ক্ষতিগ্রস্ত লেবাননে নতুন প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে সরকার গঠন করা হয়েছে। এক মাসেরও বেশি সময় ধরে আলোচনার পরে একমত হওয়া মন্ত্রিসভার তালিকায় প্রেসিডেন্ট মিশেল আওন স্বাক্ষরিত সদস্যদের নাম পড়ে শোনান দেশটির এক সরকারি কর্মকর্তা।

রয়টার্স জানিয়েছে, প্রাক্তন শিক্ষামন্ত্রী হাসান ডিয়াবের নেতৃত্বে ২০ সদস্যের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী করা হয়েছে গাজী ওয়াজনীকে। এদিকে ডিয়াবের নতুন সরকারকে ‘একটি উদ্ধারকারী দল’ বলেছেন সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি।

গত মাসে হিজবুল্লাহ এবং এর সহযোগীরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাসান ডিয়াকে সাদ হারিরির স্থলাভিষিক্ত করতে বেছে নিয়েছিল, কিন্তু তারা মন্ত্রিসভার প্রস্তাবে সম্মত হতে পারেনি। সম্প্রতি বিক্ষোভ সহিংসতায় মোড় নেয়ায় বিষয়টি চাপাচাপিতে পরিণত হয়েছিল।

এ সপ্তাহে বৈরুতে সংঘর্ষে ১৬০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। বিক্ষোভকারীরা সংসদ ভবনে হামলা চালানোর চেষ্টা করে এবং অভ্যন্তরীণ সুরক্ষা বাহিনী (আইএসএফ) কর্মকর্তাদের লক্ষ্য করে পাথর ও আতশবাজি নিক্ষেপ করে। বেশ কয়েকটি এটিএম বুথ, ব্যাংক, অফিস ও দোকান ভাঙচুর করা হয়।

আইএসএফ কর্মকর্তারা টিয়ার গ্যাস, জল কামান ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় কমপক্ষে চার যুবক চোখে গুরুতর আঘাত পায়। পরে তাদের হাসপাতালে ভর্তি করা হয়।

হরিরি সোমবার টুইট করেছেন, লেবাননে জরুরি ভিত্তিতে একটি নতুন সরকারের দরকার যা দেশকে তার ‘ধসের চক্র’ থেকে বের করে আনতে পারে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা