artk

লাইফস্টাইল ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০ ৭:৪৩

সকালের যেসব অভ্যাস আপনাকে সজিব রাখবে

media

সকালকে সারাদিনের মধ্যে সবচেয়ে শক্তিশালী অংশ বলে ধরা হয়। দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে কাটাবেন তার ওপরই আপনার সারাদিনের ভালো থাকাটা নির্ভর করে। সকালের ছোট ছোট কিছু অভ্যাস আপনার দিনটি শক্তিশালী করে তুলতে পারে। যেমন-

সকালকে সারাদিনের মধ্যে সবচেয়ে শক্তিশালী অংশ বলে ধরা হয়। দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে কাটাবেন তার ওপরই আপনার সারাদিনের ভালো থাকাটা নির্ভর করে। সকালের ছোট ছোট কিছু অভ্যাস আপনার দিনটি শক্তিশালী করে তুলতে পারে। যেমন-

১. ঘুম থেকে উঠে বিছানা গুছানো কতটা জরুরি এটা অনেকেরই জানা নেই। সকালে বিছানা গুছালে আপনার গোটা দিন গোছানো হবে। এটা ঘরের একটা ছোট কাজ মনে হতে পারে, তবে এর মনস্তাত্ত্বিক দিকও আছে। সকালে বিছানা গুছালে আপনার মনে হবে, সকালের প্রথম কাজটি আপনি সুন্দরভাবে সম্পন্ন করেছেন।

২. পানি শরীরের জন্য কতটা উপকারী এটা সবারই জানা। সকালে খালি পেটে এক গ্লাস পানি খেলে শরীর থেকে সব ধরনের টক্সিন বের হতে সাহায্য করবে। ঠান্ডা, হালকা গরম বা লেবু পানি- যে কোনোটাই হতে পারে। 

৩. সকালে ব্যায়াম বা যোগাসন যাই করুন না কেন, এতে গোটা দিন ভালো লাগবে। বিজ্ঞানীদের মতে, সকালে যেকোন ধরনের শারীরিক পরিশ্রম করলেই শরীর থেকে সুখী হরমোন নিঃসৃত হয়। এতে গোটা দিন মন ভালো থাকে। 

৪. সারাদিন কী কী করবেন তার একটা তালিকা তৈরি করুন। অগ্রাধিকারের ভিত্তিতে কাজগুলো করুন। এভাবে রুটিন তৈরি করলে আপনার কাজ অনেক সহজ হবে। গুরুত্বপূর্ণ কিছু বাদ যাওয়ার সুযোগ থাকবে না। 

৫. মোবাইল ফোন ছাড়া এখন কেউ একদিনও চিন্তা করতে পারেন না। তবে সকালে ইনবক্স চেক করা থেকে বিরত থাকুন। সকালটা নিজেকে সময় দিন। 

৬. সকালে কাপড় আয়রন করে বাইরে যাবেন, গোসল সারবেন না নিউজপেপার পড়বেন তার একটা রুটিন তৈরি করুন। এভাবে রুটিন করলে সময় বাঁচবে। সেই সঙ্গে নিজেকে গুছিয়ে নিতে পারবেন।

৭. খালি পেটে আপনি দুনিয়ার সঙ্গে লড়াই করতে পারবেন না। এ কারণে সকালে ভারী নাস্তা করতে ভুলবেন না। তবে এমন পরিমাণও খাবেন না যাতে আপনার পেট অতিরিক্ত ভরা লাগে, ঘুম পায়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা