artk

লাইফস্টাইল ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০ ৭:৪৩

সকালের যেসব অভ্যাস আপনাকে সজিব রাখবে

media

সকালকে সারাদিনের মধ্যে সবচেয়ে শক্তিশালী অংশ বলে ধরা হয়। দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে কাটাবেন তার ওপরই আপনার সারাদিনের ভালো থাকাটা নির্ভর করে। সকালের ছোট ছোট কিছু অভ্যাস আপনার দিনটি শক্তিশালী করে তুলতে পারে। যেমন-

সকালকে সারাদিনের মধ্যে সবচেয়ে শক্তিশালী অংশ বলে ধরা হয়। দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে কাটাবেন তার ওপরই আপনার সারাদিনের ভালো থাকাটা নির্ভর করে। সকালের ছোট ছোট কিছু অভ্যাস আপনার দিনটি শক্তিশালী করে তুলতে পারে। যেমন-

১. ঘুম থেকে উঠে বিছানা গুছানো কতটা জরুরি এটা অনেকেরই জানা নেই। সকালে বিছানা গুছালে আপনার গোটা দিন গোছানো হবে। এটা ঘরের একটা ছোট কাজ মনে হতে পারে, তবে এর মনস্তাত্ত্বিক দিকও আছে। সকালে বিছানা গুছালে আপনার মনে হবে, সকালের প্রথম কাজটি আপনি সুন্দরভাবে সম্পন্ন করেছেন।

২. পানি শরীরের জন্য কতটা উপকারী এটা সবারই জানা। সকালে খালি পেটে এক গ্লাস পানি খেলে শরীর থেকে সব ধরনের টক্সিন বের হতে সাহায্য করবে। ঠান্ডা, হালকা গরম বা লেবু পানি- যে কোনোটাই হতে পারে। 

৩. সকালে ব্যায়াম বা যোগাসন যাই করুন না কেন, এতে গোটা দিন ভালো লাগবে। বিজ্ঞানীদের মতে, সকালে যেকোন ধরনের শারীরিক পরিশ্রম করলেই শরীর থেকে সুখী হরমোন নিঃসৃত হয়। এতে গোটা দিন মন ভালো থাকে। 

৪. সারাদিন কী কী করবেন তার একটা তালিকা তৈরি করুন। অগ্রাধিকারের ভিত্তিতে কাজগুলো করুন। এভাবে রুটিন তৈরি করলে আপনার কাজ অনেক সহজ হবে। গুরুত্বপূর্ণ কিছু বাদ যাওয়ার সুযোগ থাকবে না। 

৫. মোবাইল ফোন ছাড়া এখন কেউ একদিনও চিন্তা করতে পারেন না। তবে সকালে ইনবক্স চেক করা থেকে বিরত থাকুন। সকালটা নিজেকে সময় দিন। 

৬. সকালে কাপড় আয়রন করে বাইরে যাবেন, গোসল সারবেন না নিউজপেপার পড়বেন তার একটা রুটিন তৈরি করুন। এভাবে রুটিন করলে সময় বাঁচবে। সেই সঙ্গে নিজেকে গুছিয়ে নিতে পারবেন।

৭. খালি পেটে আপনি দুনিয়ার সঙ্গে লড়াই করতে পারবেন না। এ কারণে সকালে ভারী নাস্তা করতে ভুলবেন না। তবে এমন পরিমাণও খাবেন না যাতে আপনার পেট অতিরিক্ত ভরা লাগে, ঘুম পায়।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ