artk

জেলা সংবাদদাতা

মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০ ৫:০৮

ইবিতে দু’পক্ষের সংঘর্ষ: ছাত্রলীগ সম্পাদকসহ আহত ১৬

media

ছবি: সংগৃহীত

সভাপতি-সম্পাদক ও বিদ্রোহী দুগ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবসহ ৩০ নেতাকর্মী আহত হয়েছেন। গুরুতর আহত পাঁচজনকে উদ্ধার করে কুষ্টিয়া মেডিকেল ও ইসলামী বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে চিকিৎসা দেয়া হচ্ছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে অন্তত ১৬ জন আহত হয়েছেন। 

মঙ্গলবার দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রক্তক্ষয়ী এ সংঘর্ষ হয়।

সভাপতি-সম্পাদক ও বিদ্রোহী দুগ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবসহ ৩০ নেতাকর্মী আহত হয়েছেন। গুরুতর আহত পাঁচজনকে উদ্ধার করে কুষ্টিয়া মেডিকেল ও ইসলামী বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে চিকিৎসা দেয়া হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ রবিউল ইসলাম পলাশ ও সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবের গ্রুপের সঙ্গে পদবঞ্চিতদের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। পলাশ ও রাকিব মঙ্গলবার নেতাকর্মীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রধান ফটকে আসেন। এই খবরে বিদ্রোহীরাও ফটকে এসে অবস্থান নেন। পরে দুপক্ষের মধ্যে উত্তেজনা থেকে সংঘর্ষের সূত্রপাত। পরে দীর্ঘক্ষণ লাঠি, হকিস্টিক নিয়ে হামলা পাল্টা হামলা চলে। এসময় তিনটি ককটেল বিষ্ফোরণের শব্দ শোনা যায়।

জানা যায়, গত ১৪ জুলাই কেন্দ্র থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে দুটি পদের বিপরীতে নাম ঘোষণা করে কমিটি করা হয়। এতে সভাপতি হিসেবে নাম ঘোষণা করা হয় রবিউল ইসলামকে এবং সাধারণ সম্পাদক হিসেবে রাকিবুল ইসলামের নাম ঘোষণা করা হয়। এর কিছুদিন পর রাকিবুল ইসলামের একটি মুঠোফোন অডিও ফাঁস হয়। এতে অভিযোগ ওঠে, কমিটিতে নাম আনতে তাদের অন্তত ৪০ লাখ টাকা খরচ হয়েছে। এই অডিও ফাঁসের পর পদবঞ্চিত একটি বড় অংশের নেতা-কর্মীরা এই সভাপতি ও সাধারণ সম্পাদককে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেন। এই ছয় মাসের বিভিন্ন সময়ে অন্তত চারবার ক্যাম্পাসে ঢুকতে গেলে পদবঞ্চিতরা তাদের বিতাড়িত করেন।

আজ বেলা একটার দিকে পঞ্চমবারের মতো সভাপতি, সাধারণ সম্পাদকসহ কিছু নেতা-কর্মী ক্যাম্পাসে ঢুকতে যান। এ সময় পদবঞ্চিত নেতা-কর্মীরা তাদের বাধা দেন। একপর্যায়ে তা সংঘর্ষে রূপ নেয়। খবর পেয়ে ভারপ্রাপ্ত প্রক্টর আনিসুর রহমান ক্যাম্পাসের প্রধান ফটক এলাকায় তাদের থামাতে যান। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পুলিশ গিয়েও সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হয়।

পরে প্রক্টর আনিসুর রহমান বলেন, তিনি আহত হয়েছেন। পাশাপাশি ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুলের মাথা ফেটে গেছে। রাকিবুলকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

এরপর পদবঞ্চিত নেতা-কর্মীরা কুষ্টিয়া–ঝিনাইদহ মহাসড়ক প্রায় ২০ মিনিট অবরোধ করে রাখেন। পরে তারা অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসের প্রধান ফটকে তালা লাগিয়ে দেন। ক্যাম্পাস থেকে বেলা দুইটার পর কোনো বাস ছেড়ে যায়নি।

 

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ