artk

জেলা সংবাদদাতা

মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০ ৫:০৮

ইবিতে দু’পক্ষের সংঘর্ষ: ছাত্রলীগ সম্পাদকসহ আহত ১৬

media

ছবি: সংগৃহীত

সভাপতি-সম্পাদক ও বিদ্রোহী দুগ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবসহ ৩০ নেতাকর্মী আহত হয়েছেন। গুরুতর আহত পাঁচজনকে উদ্ধার করে কুষ্টিয়া মেডিকেল ও ইসলামী বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে চিকিৎসা দেয়া হচ্ছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে অন্তত ১৬ জন আহত হয়েছেন। 

মঙ্গলবার দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রক্তক্ষয়ী এ সংঘর্ষ হয়।

সভাপতি-সম্পাদক ও বিদ্রোহী দুগ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবসহ ৩০ নেতাকর্মী আহত হয়েছেন। গুরুতর আহত পাঁচজনকে উদ্ধার করে কুষ্টিয়া মেডিকেল ও ইসলামী বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে চিকিৎসা দেয়া হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ রবিউল ইসলাম পলাশ ও সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবের গ্রুপের সঙ্গে পদবঞ্চিতদের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। পলাশ ও রাকিব মঙ্গলবার নেতাকর্মীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রধান ফটকে আসেন। এই খবরে বিদ্রোহীরাও ফটকে এসে অবস্থান নেন। পরে দুপক্ষের মধ্যে উত্তেজনা থেকে সংঘর্ষের সূত্রপাত। পরে দীর্ঘক্ষণ লাঠি, হকিস্টিক নিয়ে হামলা পাল্টা হামলা চলে। এসময় তিনটি ককটেল বিষ্ফোরণের শব্দ শোনা যায়।

জানা যায়, গত ১৪ জুলাই কেন্দ্র থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে দুটি পদের বিপরীতে নাম ঘোষণা করে কমিটি করা হয়। এতে সভাপতি হিসেবে নাম ঘোষণা করা হয় রবিউল ইসলামকে এবং সাধারণ সম্পাদক হিসেবে রাকিবুল ইসলামের নাম ঘোষণা করা হয়। এর কিছুদিন পর রাকিবুল ইসলামের একটি মুঠোফোন অডিও ফাঁস হয়। এতে অভিযোগ ওঠে, কমিটিতে নাম আনতে তাদের অন্তত ৪০ লাখ টাকা খরচ হয়েছে। এই অডিও ফাঁসের পর পদবঞ্চিত একটি বড় অংশের নেতা-কর্মীরা এই সভাপতি ও সাধারণ সম্পাদককে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেন। এই ছয় মাসের বিভিন্ন সময়ে অন্তত চারবার ক্যাম্পাসে ঢুকতে গেলে পদবঞ্চিতরা তাদের বিতাড়িত করেন।

আজ বেলা একটার দিকে পঞ্চমবারের মতো সভাপতি, সাধারণ সম্পাদকসহ কিছু নেতা-কর্মী ক্যাম্পাসে ঢুকতে যান। এ সময় পদবঞ্চিত নেতা-কর্মীরা তাদের বাধা দেন। একপর্যায়ে তা সংঘর্ষে রূপ নেয়। খবর পেয়ে ভারপ্রাপ্ত প্রক্টর আনিসুর রহমান ক্যাম্পাসের প্রধান ফটক এলাকায় তাদের থামাতে যান। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পুলিশ গিয়েও সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হয়।

পরে প্রক্টর আনিসুর রহমান বলেন, তিনি আহত হয়েছেন। পাশাপাশি ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুলের মাথা ফেটে গেছে। রাকিবুলকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

এরপর পদবঞ্চিত নেতা-কর্মীরা কুষ্টিয়া–ঝিনাইদহ মহাসড়ক প্রায় ২০ মিনিট অবরোধ করে রাখেন। পরে তারা অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসের প্রধান ফটকে তালা লাগিয়ে দেন। ক্যাম্পাস থেকে বেলা দুইটার পর কোনো বাস ছেড়ে যায়নি।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা