artk

স্টাফ রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৯:২৫

স্কাউটরাই জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে: রাষ্ট্রপতি

media

সোমবার গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৯ম জাতীয় কাব ক্যাম্পুরীর উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ কথা বলেন।

স্কাউটরাই আগামী দিনে বাংলাদেশকে নেতৃত্ব দেবে জানিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, তোমরাই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, ধর্মনিরপেক্ষ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করবে।

সোমবার গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৯ম জাতীয় কাব ক্যাম্পুরীর উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ কথা বলেন।

মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, বাল্যবিয়ে ও ধর্মান্ধতার বিরুদ্ধে সামাজিক জনসচেতনতা সৃষ্টিতে স্কাউটদের সক্রিয় ভূমিকা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, আমি আশা করি মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, বাল্যবিয়ে ও ধর্মান্ধতা রোধসহ সামাজিক জনসচেতনতা সৃষ্টিতে স্কাউটরা বরাবরের মতো নিজেদের সক্রিয় রাখবে।

কঠোর পরিশ্রম আর অনুশীলনের কোনো বিকল্প নেই উল্লেখ করে আবদুল হামিদ বলেন, স্কাউটিং একজন শিক্ষার্থীকে লেখাপড়ার পাশাপাশি সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হাতে কলমে শিক্ষা দেয়। স্কাউটিংকে দেশসেবা ও মানবিক কল্যাণে কাজে লাগাতে হবে। স্কাউটিংয়ের শিক্ষা ব্যক্তি, পরিবার ও সামাজিক জীবনে প্রতিফলিত করা গেলে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে।

তিনি স্কাউটদের বন্যা, ঘূর্ণিঝড়, ভবন ধস ও ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্ধার কাজে তথা জাতীয় দুর্যোগে সবার আগে এগিয়ে আসার আহ্বান জানান।

আবদুল হামিদ বলেন, সরকার টেকসই উন্নয়ন অভিষ্ট-২০৩০ অর্জন এবং ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার উদ্দেশ্যে ভিশন-২০২১, ভিশন-২০৪১ ও বদ্বীপ পরিকল্পনা-২১০০ গ্রহণ করেছে।

ক্যাম্পুরীতে নৌ, বিমান ও রেলওয়ে এবং প্রতিটি উপজেলার সব স্কুলের কমিউনিটি ভিত্তিক ইউনিটের প্রায় ৯ হাজার কাব স্কাউট অংশ নিচ্ছে। প্রতিটি ইউনিটে ছয়জন সদস্য ও একজন নেতা রয়েছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাংলাদেশ স্কাউটসের সভাপতি আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের কমিশনার মো. মোজাম্মেল হক খান অনুষ্ঠানে বক্তব্য দেন।

রাষ্ট্রপতি ও চিফ স্কাউট আবদুল হামিদ ক্যাম্পপুরী উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন। সেই সাথে অনুষ্ঠানে ৪৮ স্কাউটের মাঝে প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড এবং চারজনের মাঝে প্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এছাড়াও রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ