artk

স্টাফ রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৭:১০

পুঁজিবাজারে সূচক উত্থান

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান বেড়েছে। তবে আজ বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবস তুলনায় এদিন উভয় স্টকের লেনদেন পরিমান বেড়েছে। তবে আজ বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে।

সোমবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৭৯ লাখ টাকা। আগের কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৩৬ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১৪৯টির, কমেছে ১৬১টির এবং পরিবর্তন হয়নি ৪৪টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৪৩৪ দশমিক ২৪ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ২৭ দশমিক ৬৩ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৭ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে দাঁড়িয়েছে ১ হাজার ৫১৪ দশমিক ৮৮ পয়েন্টে ও ১ হাজার ১৪ দশমিক ৯৫ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- গ্রামীন ফোন, এস এস স্টিল, লাফার্জ হোলসিম, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, বীকন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, খুলনা পাওয়ার, এডিএন টেলিকম, ন্যাশনাল ব্যাংক। 

অপর পুঁজিবাজারে আজ সিএসইতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৯৭ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২০১ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৭৯ দশমিক ৬৩ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ১৮ দশমিক শূন্য ৮ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২১৮ দশমিক ৭১ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ১২৩ দশমিক ২৩ পয়েন্ট ও সিএসআই সূচক ২০ দশমিক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৭ দশমিক ২০ পয়েন্টে, ১১ হাজার ৭২৮ দশমিক ৯৩ পয়েন্টে, ৮ হাজার ১৭১ দশমিক ২৬ পয়েন্টে ও ৮৬৯ দশমিক ৫৬ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ৯৬টির এবং ২৫টি কোম্পানির শেয়ার দরে কোন পরিবর্তন হয়নি।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ