artk

স্পোর্টস রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৬:৪০

দলের প্রয়োজনে জ্বলে উঠতে প্রস্তুত শান্ত

media

পাকিস্তান সফরকে সামনে রেখে তিনদিনের প্রস্তুতি ক্যাম্প শুরু হয়েছে রোববার (১৯ জানুয়ারি) থেকে। আজ সোমবার (২০ জানুয়ারি) মিরপুরে দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে টাইগাররা। এদিন ক্যাম্পে যোগ দেন প্রথমদিনের অনুশীলনে না থাকা মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী বুধবার (২২ জানুয়ারি) রাতেই পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। আসন্ন এ সফরকে সামনে রেখে ইতোমধ্যে প্রস্তুতিও শুরু করে দিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। পাকিস্তানের বিপক্ষে সিরিজটাকে মোটেও হালকাভাবে নিচ্ছে না টাইগাররা।

মুশফিকুর রহিম ছাড়া দলের বাকি সব সিনিয়র ক্রিকেটাররা যাচ্ছেন এই সফরে। পাকিস্তান সফরকে সামনে রেখে তিনদিনের প্রস্তুতি ক্যাম্প শুরু হয়েছে রোববার (১৯ জানুয়ারি) থেকে। আজ সোমবার (২০ জানুয়ারি) মিরপুরে দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে টাইগাররা। এদিন ক্যাম্পে যোগ দেন প্রথমদিনের অনুশীলনে না থাকা মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান।

এ সময় অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নাজমুল হোসেন শান্ত। বিপিএল থেকে পাওয়া আত্মবিশ্বাসটা পাকিস্তান সফরে কাজে লাগাবেন তিনি। নিজের আত্মবিশ্বাস নিয়ে শান্ত বলেন,আমার কাছে মনে হয় আমার মানসিকতায় অনেক পরিবর্তন এসেছে। মানসিকভাবে আমি এখন জানি, এই ফরম্যাটে রান করা সম্ভব। যেহেতু প্রথমে কয়েকটা ম্যাচ রান করিনি, একটু কনফিডেন্সের অভাব ছিল। তাই ওভাবেই প্রস্তুত হয়েছি যে, না আমি এই ফরম্যাটেও রান করতে পারি। এই বিশ্বাসটা নিজের মধ্যে আনার চেষ্টা করেছি। এই বিশ্বাসটা আসার কারণে আমার মনে হয় যে, শেষের কয়েকটা ম্যাচে ভালো রান করেছি।

পাকিস্তান সফরে বাংলাদেশ দলে রয়েছেন ছয়জন ওপেনার। তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ ও আফিফ হোসেন সবাই ওপেনিং ব্যাটসম্যান। এরপর আবার শান্ত। তাই একাদশে জায়গা পেলে শান্তর ব্যাটিং পজিশন পরিবর্তন হবে সেটাই স্বাভাবিক। তাই যে কোনো পজিশনে ব্যাট করতে প্রস্তুত তিনি। শান্ত বলেন, পজিশন নিয়ে কোনো চিন্তা করি না। যেহেতু দলে সুযোগ এসেছে সেহেতু সব জায়গায় সব পজিশনে খেলার জন্য প্রস্তুত আছি। যেখানে খেলবো, চেষ্টা করব পারফর্ম করার। যেখানেই খেলি ব্যাটিং করে ইনশাল্লাহ ভালো করার চেষ্টা করব।

তবে শান্ত টপ অর্ডারে ব্যাট করতেই বেশি স্বাচ্ছন্দ বোধ করেন। কিন্তু তামিম, লিটন, আফিফ সবাই বিপিএলে রান পেয়েছেন। যার কারণে টপ অর্ডারে জায়গা পাওয়াটাও বেশ কঠিন শান্তর জন্য। তাই বাস্তবতাকে মাথায় রেখেই নিজেকে প্রস্তুত করছেন তিনি। শান্ত বলেন, সাধারণত টপ অর্ডারে ব্যাটিং করি, সেখানে ব্যাটিং করলে তো অবশ্যই ভালো লাগবে। আমি যেটা বলি, প্রফেশনাল প্লেয়ারের যেখানেই ব্যাটিংয়ের সুযোগ আসবে ওখানেই রান করতে হবে। কারণ বড় বড় প্লেয়ার যে কোন জায়গায় যেকোন অবস্থায় ব্যাটিং করে ভালো করার সামর্থ্য রাখে। ওইভাবে আমি চিন্তা করছি, যেখানেই ব্যাটিংয়ের সুযোগ আসবে ওখানেই পারফর্ম করার চেষ্টা করব।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ