artk

স্পোর্টস রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৬:০৯

ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি

media

মাঠে নামলেই কোনো না কোনো রেকর্ড স্পর্শ করেন এই ভারতীয় দলপতি। ব্যতিক্রম হয়নি ভারত-অস্ট্রেলিয়া সিরিজের শেষ ম্যাচেও। রোববার (১৯ জানুয়ারি) রাতে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে গড়লেন দুই অনন্য কীর্তি। ভেঙে ফেললেন ইনজামাম এবং স্বদেশি মহেন্দ্র সিং ধোনির রেকর্ড।

ব্যাটিং নামলেই রেকর্ড গড়ছেন বিরাট কোহলি। মাঠে নামলেই কোনো না কোনো রেকর্ড স্পর্শ করেন এই ভারতীয় দলপতি। ব্যতিক্রম হয়নি ভারত-অস্ট্রেলিয়া সিরিজের শেষ ম্যাচেও। রোববার (১৯ জানুয়ারি) রাতে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে গড়লেন দুই অনন্য কীর্তি। ভেঙে ফেললেন ইনজামাম এবং স্বদেশি মহেন্দ্র সিং ধোনির রেকর্ড।

ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারে সর্বকালের সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় ৬ষ্ঠ স্থানে উন্নিত হয়েছেন ভারতের এই দলপতি। ব্যাঙ্গালুরুতে ৮৯ রানের ইনিংস খেলে টপকে গেছেন সাবেক পাক অধিনায়ক ইনজামাম উল হককে। ৩৭৮ ম্যাচে ৩৫০ ইনিংস খেলা ইনজির সংগৃহীত রান ১১৭৩৯। আর ২৪৫ ম্যাচে কোহলির সংগ্রহ ১১৭৯২ রান।

এই তালিকার শীর্ষে রয়েছেন ভারতীয় কিংবদন্তী শচীন টেন্ডুলকার। ৪৬৩ ম্যাচে ৪৫২ ইনিংস ব্যাট করে ১৮৪২৬ রান সংগ্রহ করেছেন এই লিটল মাস্টার। ৪০৪ ম্যাচে ৩৮০ ইনিংস খেলে ১৪২৩৪ রান করা কুমার সাঙ্গাকারা রয়েছেন দ্বিতীয় অবস্থানে। আর এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন সাবেক অজি তারকা রিকি পন্টিং। ৪৬৫ ইনিংস খেলে তাঁর সংগ্রহ ১৩৭০৪ রান।

এই ম্যাচে আরও দুইটি রেকর্ড গড়েছেন কিং কোহলি। এই দুইটিতেই তিনি ছাড়িয়ে গেছেন তাঁরই সাবেক সতীর্থ মহেন্দ্র সিং ধোনিকে। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ভারতীয় অধিনায়ক হিসেবে সর্বাধিক রানের মালিক হিসেবে ধোনিকে টপকে শীর্ষে উঠে গিয়েছেন ভিরাট।

তিন সংস্করণ মিলিয়ে দলপতি হিসেবে ৩৩০ ইনিংসে ১১২০৭ রানের মালিক ধোনি। আর রবিবার (১৯ জানুয়ারি) অর্ধশতক করার পর দলনায়ক হিসেবে সব ফরম্যাটে কোহলির ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় ১৯৯ ইনিংসে ১১২০৮ রান। ফলে এই মুহূর্তে অধিনায়ক হিসেবে সর্বাধিক রানের মালিক কোহলি।

সেই সাথে সবচেয়ে দ্রুততম সময়ে অধিনায়ক হিসেবে স্পর্শ করেছেন ৫০০০ রানের মাইলফলক। ৮৯ ইনিংস খেলে তিনি ছুঁয়েছেন এই মাইলফলক। আর সেই সাথে পেছনে ফেলেছেন ধোনিকে। এই ৫০০০ রানের মাইলফলক ধোনি স্পর্শ করেছিলেন ১২৭ ইনিংস খেলে।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ