artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৩:৫১

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন

media

রবিবার মিয়ানমারে চীনের প্রেসিডেন্টের দুই দিনের রাষ্ট্রীয় সফর শেষে জারি করা এক বিবৃতিতে এ কথা উল্লেখ করা হয়েছে।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া এবং রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুতদের পুনর্বাসনের ক্ষেত্রে মিয়ানমারকে তার সামর্থ্যের অনুযায়ী আরও সহায়তা প্রদানের সদিচ্ছার কথা পুনরায় ব্যক্ত করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

রবিবার মিয়ানমারে চীনের প্রেসিডেন্টের দুই দিনের রাষ্ট্রীয় সফর শেষে জারি করা এক বিবৃতিতে এ কথা উল্লেখ করা হয়েছে।

চীনের প্রেসিডেন্টের এ সফরে চীন-মিয়ানমারের মধ্যে বেশ কিছু চুক্তি স্বাক্ষর হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, রাখাইনের রাজ্যের সকল সম্প্রদায়ের জন্য মানবিক পরিস্থিতি, শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়ন প্রচেষ্টা বজায় রাখতে চীন মিয়ানমারের পাশে থাকবে।

তাদের দেয়া যৌথ এক বিবৃতি অনুসারে, মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে হওয়া দ্বিপাক্ষিক চুক্তির ভিত্তিতে যাচাইয়ের মাধ্যমে বাস্তুচ্যুতদের ফিরিয়ে নেয়ার বিষয়টি পুনর্ব্যক্ত করেছে মিয়ানমার।

বিদ্যমান সমস্যাটির জটিলতা বোঝার জন্য এবং মিয়ানমারকে দেয়া সকল সহায়তার জন্য চীনকে ধন্যবাদ জানিয়েছে মিয়ানমার।

২০১৭ সালের ২৩ নভেম্বর বাংলাদেশ ও মিয়ানমার একটি প্রত্যাবাসন চুক্তিতে স্বাক্ষর করে।

প্রত্যাবসান প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে ২০১৮ সালের ১৬ জানুয়ারি বাংলাদেশ-মিয়ানমার ফিজিক্যাল অ্যারেঞ্জম্যান্ট বিষয়ক একটি চুক্তি সই করে।

চুক্তি অনুযায়ী, প্রত্যাবাসন আরম্ভ হওয়া থেকে শুরু করে পরবর্তী দুই বছরের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

সকল ধরনের প্রস্তুতি থাকা সত্ত্বেও, গত বছরের ২২ আগস্ট কোনো রোহিঙ্গা স্বেচ্ছায় প্রত্যাবাসন করতে রাজি হয়নি। ফলে ওইদিন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রক্রিয়াটি স্থগিত করতে বাধ্য হতে হয়।

২০১৮ সালের ১৫ নভেম্বর রোহিঙ্গাদের প্রথম দলটি মিয়ানমারে ফিরে যাওয়ার কথা থাকলেও সহায়ক পরিবেশের অভাবে রোহিঙ্গারা রাখাইন রাজ্যে ফিরে যেতে রাজি না হওয়ায় সে যাত্রায়ও কাউকে পাঠানো যায়নি।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ