artk

স্টাফ রিপোর্টার

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ২:৪৩

সৌদি থেকে ১৮ দিনে ফেরত এসেছে ১৮৩৪ শ্রমিক

media

গত ১৮ দিনে প্রতিদিন গড়ে ১০০ জনের বেশি বাংলাদেশি শ্রমিক ফেরত পাঠিয়েছে সৌদি আরব। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ ফেরত শ্রমিকদের সহায়তা প্রদানকারী এনজিওভিত্তিক উদ্যোগ ব্র্যাক অভিবাসন কর্মসূচি এ তথ্য জানিয়েছে।

গত ১৮ দিনে প্রতিদিন গড়ে ১০০ জনের বেশি বাংলাদেশি শ্রমিক ফেরত পাঠিয়েছে সৌদি আরব। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ ফেরত শ্রমিকদের সহায়তা প্রদানকারী এনজিওভিত্তিক উদ্যোগ ব্র্যাক অভিবাসন কর্মসূচি এ তথ্য জানিয়েছে।

তারা জানিয়েছে, গত ১৮ দিনে মোট ১ হাজার ৮৩৪ জন বাংলাদেশি শ্রমিক ফেরত এসেছেন। যাদের প্রত্যেককেই একই ধরনের ভোগান্তির শিকার হতে হয়েছেন।

এই কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেছেন, “ফেরত শ্রমিকদের সবাই খালি হাতে ফিরে এসেছেন। তারা কয়েক মাস আগেই সেখানে (সৌদি আরব) গিয়েছিলেন।”

সর্বশেষ গত ১৮ জানুয়ারি ২২৪ জন বাংলাদেশি শ্রমিককে ফেরত পাঠায় সৌদি কর্মকর্তারা। সৌদি এয়ারলাইন্সের দুটি পৃথক ফ্লাইটে এই ২২৪ জনকে ঢাকা পাঠানো হয় বলে জানিয়েছেন ব্র্যাকের কর্মকর্তারা।

ওইদিন রাত ১১টা ২০ মিনিটে ১০৮ জন শ্রমিককে নিয়ে একটি ফ্লাইট এবং রাত ১২টা ২০ মিনিটে আরেকটি ফ্লাইট ১১৬ শ্রমিককে নিয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে এসব শ্রমিকদের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রবাসী কল্যাণ ডেস্কের সহায়তায় তাৎক্ষণিকভাবে খাদ্য ও পানীয় প্রদান করে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

শরিফুল হাসান বলেছেন, “দালাল ও নিয়োগকারী সংস্থাগুলো ভাগ্য পরিবর্তনের মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছিলো বলে অভিযোগ করেছেন এসব শ্রমিকরা।”

তিনি আরও জানিয়েছেন, “এসব শ্রমিকদের সৌদি আরবে নানা সমস্যার মুখোমুখি হতে হয়েছিলো। তাদের অধিকাংশই মজুরি পাননি এবং কিছু শ্রমিককে কয়েক মাসের মধ্যেই ফিরে আসতে হয়।”

“এখন তারা ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন,” যোগ করেন ব্র্যাক কর্মকর্তা।

শরিফুল জানিয়েছেন, বিমানবন্দরে তাৎক্ষণিক সহায়তা দেওয়ার পাশাপাশি ব্র্যাক নির্বাসিত শ্রমিকদের কাউন্সেলিং, প্রশিক্ষণ এবং অর্থনৈতিক সহায়তা দেওয়ার উদ্যোগ নিয়েছে। যাতে তারা দেশেই তাদের ভাগ্য পরিবর্তন করতে পারেন।

‘ফ্রি ভিসা’র আওতায় শ্রমিক পাঠানো বন্ধের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানিয়ে ব্র্যাকের এই কর্মকর্তা বলেছেন, “নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে আরও দায়িত্বশীল হতে হবে। একইসঙ্গে ফেরত আসা শ্রমিকদের অভিযোগগুলো সরকারকে যাচাই করতে হবে।”

প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য উল্লেখ করে ব্র্যাকের এই কর্মকর্তা বলেছেন, গত বছর প্রায় ৬৪ হাজার ৬৩৮ বাংলাদেশি শ্রমিক দেশে ফিরে এসেছে। এর মধ্যে শুধু সৌদি আরব ফেরত পাঠিয়েছে ২৫ হাজার ৭৮৯ শ্রমিক।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা