artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৯:৩৭

লেবানন সীমান্তে ভূগর্ভে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল

media

লেবানন সীমান্তে মাটির নিচে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল। 

রোববার থেকে মাটি খোঁড়ার কাজ শুরু হয়েছে। ইসরাইলি সেনাবাহিনী বলছে, সীমান্তে লেবাননের হিজবুল্লাহর গোপন সুড়ঙ্গ ধ্বংসের পর সেসব জায়গায় সেন্সর বসানো হচ্ছে।

সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথান কনরিকাস এক বিবৃতিতে বলেছেন, “সীমান্তের বিভিন্ন স্থানে আমরা মাটিতে একটি প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছি।”

ইসরাইলের মিসগাভের কিবুজ শহর থেকে রোববার এ কাজের উদ্বোধন হয়। খবর এএফপির। 

গত বছর ইসরাইল দাবি করে, সীমান্তে তারা বেশ কয়েকটা টানেল খুঁজে পেয়েছে। এরপর ওই সব টানেল হিজবুল্লাহর তৈরি বলে সেগুলো ধ্বংসে অভিযানে নামে ইসরাইলি সেনাবাহিনী। ওই সময় তারা জানায়, নিজ দেশের নিরাপত্তায় ইসরাইলি ভূখণ্ডের সুড়ঙ্গ ধ্বংস করে দেয়া হচ্ছে।

গোপন সুড়ঙ্গের জন্য লেবানন সরকারকে দায়ী করে ইসরাইল বলছে, এর মাধ্যমে লেবানিজরাই ঝুঁকির মুখে পড়বে। ইসরাইলে হামলার উদ্দেশ্যেই হিজবুল্লাহ সদস্যরা এগুলো তৈরি করেছিল বলেও দাবি দেশটির।

২০০৬ সালে লেবাননের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে ইসরাইল। দু’পক্ষের মাসব্যাপী যুদ্ধে ১ হাজারের বেশি লেবানিজের পাশাপাশি ১৫৯ জন ইসরাইলি সেনা নিহত হয়। এরপর থেকেই প্রতিবেশী দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। গত বছরের শেষের দিকেই লেবানন সীমান্তে বাড়তি সেনা সমাবেশের ঘোষণা দেয় ইসরাইল। নতুন বছরের শুরুতে ইরান-যুক্তরাষ্ট্র সংঘাতের মধ্যে সেই উত্তেজনা আবারও নতুন মাত্রা পেয়েছে।

লেবাননে বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষ, আহত ৪শ’ : লেবাননে চলমান বিক্ষোভে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে তীব্র সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষে ৪শ’ জনের বেশি আহত হয়েছেন। শনিবার এ সংঘর্ষ ঘটে। বিগত ৩ মাস ধরে চলমান সরকারবিরোধী বিক্ষোভে একদিনে সর্বোচ্চ আহতের ঘটনা এটি। এ খবর দিয়েছে টিআরটি ওয়ার্ল্ড। খবরে বলা হয়, শনিবার বৈরুতজুড়ে সব ছাপিয়ে ছিল অ্যাম্বুলেন্সের আওয়াজ।

রেডক্রস জানিয়েছে, তারা ৮০ আহতকে হাসপাতালে নিয়ে গেছে। আরও ১৪০ জনকে ঘটনাস্থলেই চিকিৎসা দেয়া হয়েছে। অক্টোবর থেকে লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। চলতি সপ্তাহে অর্থনৈতিক মন্দার মধ্যে তা ফের চাঙ্গা হয়ে ওঠেছে।

বিক্ষোভকারীরা নতুন সরকার গঠনের জোর দাবি জানিয়েছে। কিন্তু এখন পর্যন্ত সে দাবি পূরণে তেমন অগ্রগতি দেখা যায়নি। এর মধ্যে শনিবার সহিংসতা প্রকট আকার ধারণ করেছে রাজধানী বৈরুতে।

কয়েক ঘণ্টা ধরে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ চলেছে। স্থানীয় গণমাধ্যম অনুসারে, প্রায় এক ডজন বিক্ষোভকারী তাদের মুখ ঢেকে পার্লামেন্টের পাহারায় থাকা পুলিশকে উদ্দেশ করে পাথর ছুড়লে সংঘর্ষের শুরু হয়।

মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী সতর্কতাই হতে পারে ক্যান্সার থেকে পরিত্রানের উপায় ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ আমেরিকার গরু আমিষ খায় তাই তাদের দুধও অপবিত্র: আরএসএস