artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৯:৩৭

লেবানন সীমান্তে ভূগর্ভে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল

media

লেবানন সীমান্তে মাটির নিচে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল। 

রোববার থেকে মাটি খোঁড়ার কাজ শুরু হয়েছে। ইসরাইলি সেনাবাহিনী বলছে, সীমান্তে লেবাননের হিজবুল্লাহর গোপন সুড়ঙ্গ ধ্বংসের পর সেসব জায়গায় সেন্সর বসানো হচ্ছে।

সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথান কনরিকাস এক বিবৃতিতে বলেছেন, “সীমান্তের বিভিন্ন স্থানে আমরা মাটিতে একটি প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছি।”

ইসরাইলের মিসগাভের কিবুজ শহর থেকে রোববার এ কাজের উদ্বোধন হয়। খবর এএফপির। 

গত বছর ইসরাইল দাবি করে, সীমান্তে তারা বেশ কয়েকটা টানেল খুঁজে পেয়েছে। এরপর ওই সব টানেল হিজবুল্লাহর তৈরি বলে সেগুলো ধ্বংসে অভিযানে নামে ইসরাইলি সেনাবাহিনী। ওই সময় তারা জানায়, নিজ দেশের নিরাপত্তায় ইসরাইলি ভূখণ্ডের সুড়ঙ্গ ধ্বংস করে দেয়া হচ্ছে।

গোপন সুড়ঙ্গের জন্য লেবানন সরকারকে দায়ী করে ইসরাইল বলছে, এর মাধ্যমে লেবানিজরাই ঝুঁকির মুখে পড়বে। ইসরাইলে হামলার উদ্দেশ্যেই হিজবুল্লাহ সদস্যরা এগুলো তৈরি করেছিল বলেও দাবি দেশটির।

২০০৬ সালে লেবাননের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে ইসরাইল। দু’পক্ষের মাসব্যাপী যুদ্ধে ১ হাজারের বেশি লেবানিজের পাশাপাশি ১৫৯ জন ইসরাইলি সেনা নিহত হয়। এরপর থেকেই প্রতিবেশী দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। গত বছরের শেষের দিকেই লেবানন সীমান্তে বাড়তি সেনা সমাবেশের ঘোষণা দেয় ইসরাইল। নতুন বছরের শুরুতে ইরান-যুক্তরাষ্ট্র সংঘাতের মধ্যে সেই উত্তেজনা আবারও নতুন মাত্রা পেয়েছে।

লেবাননে বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষ, আহত ৪শ’ : লেবাননে চলমান বিক্ষোভে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে তীব্র সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষে ৪শ’ জনের বেশি আহত হয়েছেন। শনিবার এ সংঘর্ষ ঘটে। বিগত ৩ মাস ধরে চলমান সরকারবিরোধী বিক্ষোভে একদিনে সর্বোচ্চ আহতের ঘটনা এটি। এ খবর দিয়েছে টিআরটি ওয়ার্ল্ড। খবরে বলা হয়, শনিবার বৈরুতজুড়ে সব ছাপিয়ে ছিল অ্যাম্বুলেন্সের আওয়াজ।

রেডক্রস জানিয়েছে, তারা ৮০ আহতকে হাসপাতালে নিয়ে গেছে। আরও ১৪০ জনকে ঘটনাস্থলেই চিকিৎসা দেয়া হয়েছে। অক্টোবর থেকে লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। চলতি সপ্তাহে অর্থনৈতিক মন্দার মধ্যে তা ফের চাঙ্গা হয়ে ওঠেছে।

বিক্ষোভকারীরা নতুন সরকার গঠনের জোর দাবি জানিয়েছে। কিন্তু এখন পর্যন্ত সে দাবি পূরণে তেমন অগ্রগতি দেখা যায়নি। এর মধ্যে শনিবার সহিংসতা প্রকট আকার ধারণ করেছে রাজধানী বৈরুতে।

কয়েক ঘণ্টা ধরে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ চলেছে। স্থানীয় গণমাধ্যম অনুসারে, প্রায় এক ডজন বিক্ষোভকারী তাদের মুখ ঢেকে পার্লামেন্টের পাহারায় থাকা পুলিশকে উদ্দেশ করে পাথর ছুড়লে সংঘর্ষের শুরু হয়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা