artk
রোববার, আগষ্ট ৯, ২০১৫ ৭:০০
এইচএসসি ফলাফল বিশ্লেষণ

সাড়ে ৩ লাখ ফেল, এগিয়ে রাজশাহী, পিছিয়ে যশোর

media

ঢাকা: আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিলেও ৭ লাখ ৩৮ হাজার ৮৭২ জন। ফেল করেছে ৩ লাখ ৩৬ হাজার ৯৫১ জন। এর মধ্যে ১৪ হাজার ২০৯ জন ছিল পরীক্ষায় অংশ গ্রহণ করেনি।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, এইচএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় খারাপ ফলাফল করলেও ফলাফলের দিক দিয়ে এগিয়ে রয়েছে রাজশাহী এবং পিছিয়ে যশোর। তবে কারিগরি শিক্ষাবোর্ডে এ বছর গত বছরের তুলনায় সামান্য উন্নতি হয়েছে।

২০১৫ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১০ টি শিক্ষা বোর্ডে গড়ে ৬৯ দশমিক ৬০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।  মোট অংশ নেওয়া পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র ৫ লাখ ৭০ হাজার ৯৯৩ ও ছাত্রী ৫ লাখ ২ হাজার ৮৯১ জন। এর মধ্যে মোট পরীক্ষার্থী (ছাত্র) পাস  করেছে ৩ লাখ ৮৯ হাজার ৩৬৩ জন, ছাত্রী পাস করেছে ৩ লাখ ৪৯ হাজার ৫০৯ জন। জিপিএ পেয়েছে ৪২ হাজার ৮৯৪; এর মধ্যে ছাত্র জিপিএ-৫ পেয়েছে ২৩ হাজার ২৯৩ জন। ছাত্রী জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৬০১ জন।

গতবছর এ পাসের হার ছিল ৭৮.৩৩ শতাংশ। এ হিসেবে এ বছর ৮.৭৩ শতাংশ কম পাস করেছে। জিপিএ-৫ এ প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা কমেছে। গত বছর ছিল ৭০ হাজার ৬০২ জন। যা গত বছরের চেয়ে কম ২৭ হাজার ৭০৮ জন।

রোববার শিক্ষামন্ত্রণালয়ে আনুষ্ঠানিক এ ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে বোর্ড চেয়ারম্যানগণ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী বরাবর ফলাফল হস্তান্তর করেন।

ঢাকা শিক্ষা বোর্ড
এই বোর্ডে এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৭৬ হাজার ৭৭৮ জন, এর মধ্যে পাস করেছে ১ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন। পাসের হার ৬৮.১৬ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৮৯৩, ছাত্র ১০হাজার ৩০২ এবং ছাত্রী ৮হাজার ৫৯১ জন। এর আগের বছর জিপিএ ৫ পেয়েছিল ৩১ হাজার ৯০২ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড
এ শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৮০ হাজার ৭৬৫ জন। এর মধ্যে পাস করেছে ৫১ হাজার ২৪৩ জন বা  ৬৩.৪৯ শতাংশ।  এবারের ফলাফলে গত বছরের চেয়ে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা ৬.৫৫ কমেছে। গতবছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৭০.০৪ । গত বছর এই বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছিল ২৬৪৬ জন শিক্ষার্থী। এবার জিপিএ ৫ পেয়েছে ২১২৯ জন শিক্ষার্থী। জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৫১৭ জন।

দিনাজপুর বোর্ড
দিনাজপুর বোর্ডে এ বছর মোট পরীক্ষার্থী ৯০ হাজার ৭২৪ জন; এর মধ্যে পাস করেছে ৬২ হাজার ৬৭১জন বা ৭০. ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৩৯৫, ছাত্র ১হাজার ৫০৮ এবং ছাত্রী ৮৮৭জন। এর আগের বছর এ থেকে পাসের হার ৪.৯১ শতাংশ কমেছে। জিপিএ-৫ও কমেছে ১ হাজার ১৭৯ জন।

রাজশাহী শিক্ষা বোর্ড
রাজশাহী শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৭ হাজার ১০৯জন, পাস করেছে ৮১হাজার ৩৩০ জন বা ৭৭.৫৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫হাজার ২৫০, ছাত্র ২ হাজার ৮৬৫ এবং ছাত্রী ২হাজার ৩৮৫ জন। এর আগের বছর পাসের হার ছিল ৭৮.৫৫ জিপিএ-৫ ছিল এ বছরের চেয়ে ২হাজার ৪৩১ জন কম।

যশোর শিক্ষা বোর্ড
যশোর শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৭ হাজার ৫৩৩ জন এর মধ্যে পাস করেছে ৫৩ হাজার ৮৭ জন বা ৪৬.৪৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯২৭, ছাত্র ১হাজার ৯৮ এবং ছাত্রী ৮২৯ জন। এর আগের বছর পাসের হার ছিল ৬০.৫৮ শতাংশ; যা এ বছরের তুলনায় ১৪.১৩ ভাগ বেশি। জিপিএ-৫ পেয়েছিল এ বছরের চেয়ে ২ হাজার ৩০৩ জন বেশি।

কুমিল্লা শিক্ষা বোর্ড
কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১ হাজার ৮০জন এর মধ্যে পাস করেছে ৫৯ হাজার৭৭৮ জন বা ৫৯ দশমিক ৮০ শতাংশ। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৪৫২ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৭৫৪ জন ও ছাত্রী ৬৯৮ জন। এর আগের বছর পাসের হার ছিল ১০.৩৪ শতাংশ কম। জিপিএ-৫ কম পেয়েছে ১হাজার ১৪৮ জন।

সিলেট শিক্ষা বোর্ড
সিলেটে এবার এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৫৮ হাজার ১২৪ জন; এর মধ্যে পাস করেছে ৪৩ হাজার ২৮ জন বা ৭৪ দশমিক ৫৭ শতাংশ। ১ হাজার ৩৫৬ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ছাত্রদের মধ্যে ৭৯৮ জন এবং ছাত্রী ৫৫৮ জন। গত বছর সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৭৯ দশমিক ১৬ শতাংশ। যা এ বছরের তুলনায় ৪.৫৯শতাংশ কম। ৭১৪ জন জিপিএ ৫ বেশি পেয়েছিল।  

বরিশাল শিক্ষা বোর্ড
বরিশাল বোর্ডে এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৫৬ হাজার ৬৮০জন, পাস করেছে ৩৯ হাজার ৯৭ জন বা ৭০.০৬শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১৩১৯ জন। ছাত্র ৬৬০এবং ছাত্রী ৬৫৯ জন। এর আগের বছর পাসের হার ছিল ৭১.৭৫ শতাংশ। জিপিএ-৫ বেশি পেয়েছিল ৯০৬ জন।

মাদরাসা শিক্ষা বোর্ড
মাদরাসা শিক্ষা বোর্ডে এইচএসসি  পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৮৪ হাজার ৩৩৮ জন; এর মধ্যে পাস করেছে ৭৪ হাজার ৪৬১ জন বা ৯০.১৯শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৩৫, ছাত্র ৯৭৮ এবং ছাত্রী ৪৫৭ জন। এর আগের বছর ৯৪.০৮ শতাংশ; যা এ বছর থেকে ৪.০৯ শতাংশ বেশি। জিপিএ-৫ও ৪ হাজার ৫৯০ জন বেশি পেয়েছিল।

কারিগরি শিক্ষা বোর্ড
কারিগরি শিক্ষা বোর্ডে এ বছর এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৯৮ হাজার ২৯৬ জন, পাস করেছে ৮৪ হাজার ১২৫ জন বা ৮৫.৬৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৪৩০, ছাত্র ৩ হাজার ৬৬ এবং ছাত্রী ৩ হাজার ৩৬৪ জন। এর আগের বছর পাসের হার ছিল ৮৫.০২; যা এ বছর দশমিক ৬৬ শতাংশ বেড়েছে। জিপিএ-৫ পেয়েছিল ৬ হাজার ৩৯৩ জন; যা গত বছরের তুলনায় এ বছর ৩৭ জন বেশি পেয়েছে।

ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ (ডিআইবিএস)
ঢাকা (ডিআইবিএস)বিভাগে মোট পরীক্ষার্থী ছিল ৪ হাজার ৩৪৬ জন। এর মধ্যে পাস করেছে ৩ হাজার ১৯৯জন বা ৭৪.৬৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩০৮ জন, ছাত্র ১৮৬ এবং ছাত্রী ১২২জন। এর আগের বছর পাসের হার ছিল ৭৮.৫৩ শতাংশ; যা এ বছরের তুলনায় ৩.৮৬ শতাংশ বেশি। জিপিএ-৫ পেয়েছে ৩৯৫ জন; যা এ বছরের তুযলনায় ৮৭ জন বেশি ছিল।

এছাড়া বিদেশের ৫টি কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় ২৩৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২১২ জন, ফেল করেছে ২৪ জন। পাসের হার ৮৯.৮৩। জিপিএ-৫ পেয়েছে ১৭ জন।

উল্লেখ্য, এ বছর প্রথমবারের মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি আবশ্যিক ছিল।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ