artk

মোহাম্মদ আনিসুজ্জামান

শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০ ৯:২০

ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি

media

শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’র দ্বিতীয় দিন ঘুরে এমন চিত্রই দেখা যায়। গত বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়। 

তিন দিনব্যাপী রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’য় আম্বার আইটির বিশেষ সেবা মোবাইল ডায়ালারে গ্রাহকদের আগ্রহ ছিল লক্ষ্য করার মতো। প্রায় সব বয়সী মানুষের ভিড় ছিল এই মোবাইল ডায়ালার অ্যাপসটিকে ঘিরে। এছাড়া একই প্রতিষ্ঠানের প্যারেন্টাল কন্ট্রোল সিস্টেম, ওয়েবসাইট কনটেন্ট ফিল্টারটি মেলায় আসা অভিবাবকদের নজর কেড়েছে।   

শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’র দ্বিতীয় দিন ঘুরে এমন চিত্রই দেখা যায়। গত বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।  

এদিকে, দ্রুতগতির মোবাইল নেটওয়ার্ক ৫জি ও ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন দিক তুলে ধরতে শুরু হয়েছে ডিজিটাল বাংলাদেশ মেলা। ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক বিনির্মাণের অগ্রগতি, চ্যালেঞ্জ ও সম্ভাবনা এবং পরিবর্তিত বিশ্বে নতুন সভ্যতার রূপান্তরে কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবটিকস, বিগডাটা, ব্লকচেইন ইত্যাদির ব্যবহার প্রদর্শন করা হবে দেশে প্রথমবারের মতো আয়োজিত ডিজিটাল বাংলাদেশ মেলায়। 

মোবাইল ডায়ালার প্রসঙ্গে মেলায় ঘুরতে আসা নাদিয়া জামান বলেন, বর্তমান টেকনোলজির যুগে যে যেখানেই থাকুক না কেন, সবাই নেটের মাধ্যমে হলেও কাছে থাকতে চায়। 

তাই আম্বার আইটির মোবাইল ডায়ালার অ্যাপসটি ভাল লেগেছে। কারণ, এ মোবাইল ডায়ালারের মাধ্যমে বিশ্বের যেকোন স্থান থেকে কল করা যাবে। একইসঙ্গে ভিডিও কল, চেটিং, বেলেন্স ট্রান্সফারসহ রিচার্সও করা যাচ্ছে। যা রীতিমত একের ভিতরে অনেক পাওয়া।

মেলায় আসা হুমায়ুন কবির নামের এক গ্রাহক বলেন, মেলায় অংশগ্রহন করা প্রতিষ্ঠানগুলো তাদের নিজ নিজ প্রোডাক্ট তুলে ধরেছে। সবাই তাদের বেস্ট প্রোডাক্ট নিয়েই মেলায় এসেছে। তবে এর মধ্যে আম্বার আইটির মোবাইল ডায়ালার অ্যাপসটি আমার ভাল লেগেছে। এছাড়া ইন্টারনেটের যুগে সন্তানদের নিরাপদে রাখতে প্যারেন্টাল কন্ট্রোল সিস্টেমটি আমার নজর কেড়েছে। 

এ ব্যাপারে আম্বার আইটির ডিজিএম (স্টিস্টেম অ্যান্ড এনওসি) একেএম শামসুজ্জামান বলেন, সময়ে দাবি কিছু নতুন প্রোডাক্ট নিয়ে মেলায় অংশগ্রহন করেছি। এসব উল্লেখ্যযোগ্য প্রোডাক্ট হলো- মোবাইল ডায়ালার, পেরেন্টাল কন্ট্রোল, কর্পোরেট ইন্টারনেট, হোম ইন্টারনেট, ট্রিপল প্লে।

মোবাইল ডায়ালার প্রসঙ্গে তিনি বলেন, এটি ডাউনলোড করলে দেশের যেকোন স্থানে কল করতে পারবেন। একইসঙ্গে ইন্টারন্যাশনাল কলও করতে পারবে। আবার মোবাইল ডায়ালার রেজিস্টেশন করলেই ফ্রি ১০ টাকার টক টাইম পাওয়া যাবে। এবং কাউকে রেফার করলে বোনাস পাওয়া যাবে। এছাড়া ম্যাসেজিং, গ্রুপ চেটিং, কনফারেন্স কল, চিফ কল রেট, বেলেন্স ট্রান্সফারসহ সহজ রিচার্স সুবিধা রয়েছে। 

তিনি আরও বলেন, সন্তানদের নিরাপদ রাখতে অভিবাদকদের উদ্দেশ্যে প্যারেন্টাল কন্ট্রোল নিয়ে এসেছি আমরা। এর মাধ্যমে সন্তানরা ইন্টারনেটে কোন সাইট ভিজিট করছে এবং ইন্টারনেটের অপব্যবহার করছে কিনা তা সহজেই বের করা যাবে। একইসঙ্গে প্যারেন্টাল কন্ট্রোলের মাধ্যমে অভিবাদকরা সন্তানদের জন্য ঝুঁকিপূর্ণ সাইটগুলো ব্লক করতে পারবে।জীবনকে আরও সহজ করার লক্ষ্যে করা হয়েছে ট্রিপল প্লে। এর মধ্যেমে গ্রাহক একই ক্যাবল দিয়ে টিভি, টেলিফোন ও ইন্টারনেট সেবা পাবেন। 

এছাড়া কাজের গতি বৃদ্ধিতে হোম ইন্টারনেট ও কর্পোরেট ইন্টারনেটের সেবা দেয়া হবে। 

আম্বার আইটির এজিএম (বিজনেস ডেভেলপমেন্ট) সুব্রত সরকার শুভ্র বলেন, ডিজিটাল বাংলাদেশ মেলায় আম্বার আইটি ব্যাপক সাড়া পেয়েছে। আমাদের নতুন প্রোডাক্টগুলোর ব্যবহার জানতে প্যাভিলিয়নে গ্রাহকরা আসছে। 

প্রযুক্তির মহাসড়কে ৫জির বিস্ময়কর প্রভাবের প্রদর্শনী দেশে এই প্রথমবারের মতো এ মেলা হচ্ছে উল্লেখ্য তিনি বলেন, সামনে এর পরিসর বৃদ্ধি করে বিভাগীয় শহরে করার জন্য মেলার আয়োজকদের কাছে বিশেষ দাবি রাখেন। 

এদিকে, মেলায় বিভিন্ন তথ্যপ্রযুক্তি ও আইএসপিসহ ৮২টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলায় ২৫টি স্টল, ২৯টি মিনি প্যাভিলিয়ন ও ২৮টি প্যাভিলিয়ন রয়েছে। (www.digitalbangladeshmela.org.bd) ওয়েবসাইটে বিনা মূল্যে নিবন্ধন করে মেলা দেখার সুযোগ পাচ্ছে দর্শনার্থীরা। 

মেলায় প্রবেশমুখে নিবন্ধনের ব্যবস্থা রয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে। মেলায় যাওয়া-আসার সুবিধার্থে দর্শনার্থীদের জন্য শাটল বাস সার্ভিস চালু করা হয়েছে। ঢাকার উত্তরা, মালিবাগ, মতিঝিল, আজিমপুর ও মিরপুর থেকে প্রতিদিন সকাল ১০টা ও বেলা ১টায় বাসগুলো মেলার উদ্দেশে ছেড়ে যাবে।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ