artk

মোহাম্মদ আনিসুজ্জামান

শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০ ৯:২০

ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি

media

শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’র দ্বিতীয় দিন ঘুরে এমন চিত্রই দেখা যায়। গত বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়। 

তিন দিনব্যাপী রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’য় আম্বার আইটির বিশেষ সেবা মোবাইল ডায়ালারে গ্রাহকদের আগ্রহ ছিল লক্ষ্য করার মতো। প্রায় সব বয়সী মানুষের ভিড় ছিল এই মোবাইল ডায়ালার অ্যাপসটিকে ঘিরে। এছাড়া একই প্রতিষ্ঠানের প্যারেন্টাল কন্ট্রোল সিস্টেম, ওয়েবসাইট কনটেন্ট ফিল্টারটি মেলায় আসা অভিবাবকদের নজর কেড়েছে।   

শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’র দ্বিতীয় দিন ঘুরে এমন চিত্রই দেখা যায়। গত বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।  

এদিকে, দ্রুতগতির মোবাইল নেটওয়ার্ক ৫জি ও ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন দিক তুলে ধরতে শুরু হয়েছে ডিজিটাল বাংলাদেশ মেলা। ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক বিনির্মাণের অগ্রগতি, চ্যালেঞ্জ ও সম্ভাবনা এবং পরিবর্তিত বিশ্বে নতুন সভ্যতার রূপান্তরে কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবটিকস, বিগডাটা, ব্লকচেইন ইত্যাদির ব্যবহার প্রদর্শন করা হবে দেশে প্রথমবারের মতো আয়োজিত ডিজিটাল বাংলাদেশ মেলায়। 

মোবাইল ডায়ালার প্রসঙ্গে মেলায় ঘুরতে আসা নাদিয়া জামান বলেন, বর্তমান টেকনোলজির যুগে যে যেখানেই থাকুক না কেন, সবাই নেটের মাধ্যমে হলেও কাছে থাকতে চায়। 

তাই আম্বার আইটির মোবাইল ডায়ালার অ্যাপসটি ভাল লেগেছে। কারণ, এ মোবাইল ডায়ালারের মাধ্যমে বিশ্বের যেকোন স্থান থেকে কল করা যাবে। একইসঙ্গে ভিডিও কল, চেটিং, বেলেন্স ট্রান্সফারসহ রিচার্সও করা যাচ্ছে। যা রীতিমত একের ভিতরে অনেক পাওয়া।

মেলায় আসা হুমায়ুন কবির নামের এক গ্রাহক বলেন, মেলায় অংশগ্রহন করা প্রতিষ্ঠানগুলো তাদের নিজ নিজ প্রোডাক্ট তুলে ধরেছে। সবাই তাদের বেস্ট প্রোডাক্ট নিয়েই মেলায় এসেছে। তবে এর মধ্যে আম্বার আইটির মোবাইল ডায়ালার অ্যাপসটি আমার ভাল লেগেছে। এছাড়া ইন্টারনেটের যুগে সন্তানদের নিরাপদে রাখতে প্যারেন্টাল কন্ট্রোল সিস্টেমটি আমার নজর কেড়েছে। 

এ ব্যাপারে আম্বার আইটির ডিজিএম (স্টিস্টেম অ্যান্ড এনওসি) একেএম শামসুজ্জামান বলেন, সময়ে দাবি কিছু নতুন প্রোডাক্ট নিয়ে মেলায় অংশগ্রহন করেছি। এসব উল্লেখ্যযোগ্য প্রোডাক্ট হলো- মোবাইল ডায়ালার, পেরেন্টাল কন্ট্রোল, কর্পোরেট ইন্টারনেট, হোম ইন্টারনেট, ট্রিপল প্লে।

মোবাইল ডায়ালার প্রসঙ্গে তিনি বলেন, এটি ডাউনলোড করলে দেশের যেকোন স্থানে কল করতে পারবেন। একইসঙ্গে ইন্টারন্যাশনাল কলও করতে পারবে। আবার মোবাইল ডায়ালার রেজিস্টেশন করলেই ফ্রি ১০ টাকার টক টাইম পাওয়া যাবে। এবং কাউকে রেফার করলে বোনাস পাওয়া যাবে। এছাড়া ম্যাসেজিং, গ্রুপ চেটিং, কনফারেন্স কল, চিফ কল রেট, বেলেন্স ট্রান্সফারসহ সহজ রিচার্স সুবিধা রয়েছে। 

তিনি আরও বলেন, সন্তানদের নিরাপদ রাখতে অভিবাদকদের উদ্দেশ্যে প্যারেন্টাল কন্ট্রোল নিয়ে এসেছি আমরা। এর মাধ্যমে সন্তানরা ইন্টারনেটে কোন সাইট ভিজিট করছে এবং ইন্টারনেটের অপব্যবহার করছে কিনা তা সহজেই বের করা যাবে। একইসঙ্গে প্যারেন্টাল কন্ট্রোলের মাধ্যমে অভিবাদকরা সন্তানদের জন্য ঝুঁকিপূর্ণ সাইটগুলো ব্লক করতে পারবে।জীবনকে আরও সহজ করার লক্ষ্যে করা হয়েছে ট্রিপল প্লে। এর মধ্যেমে গ্রাহক একই ক্যাবল দিয়ে টিভি, টেলিফোন ও ইন্টারনেট সেবা পাবেন। 

এছাড়া কাজের গতি বৃদ্ধিতে হোম ইন্টারনেট ও কর্পোরেট ইন্টারনেটের সেবা দেয়া হবে। 

আম্বার আইটির এজিএম (বিজনেস ডেভেলপমেন্ট) সুব্রত সরকার শুভ্র বলেন, ডিজিটাল বাংলাদেশ মেলায় আম্বার আইটি ব্যাপক সাড়া পেয়েছে। আমাদের নতুন প্রোডাক্টগুলোর ব্যবহার জানতে প্যাভিলিয়নে গ্রাহকরা আসছে। 

প্রযুক্তির মহাসড়কে ৫জির বিস্ময়কর প্রভাবের প্রদর্শনী দেশে এই প্রথমবারের মতো এ মেলা হচ্ছে উল্লেখ্য তিনি বলেন, সামনে এর পরিসর বৃদ্ধি করে বিভাগীয় শহরে করার জন্য মেলার আয়োজকদের কাছে বিশেষ দাবি রাখেন। 

এদিকে, মেলায় বিভিন্ন তথ্যপ্রযুক্তি ও আইএসপিসহ ৮২টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলায় ২৫টি স্টল, ২৯টি মিনি প্যাভিলিয়ন ও ২৮টি প্যাভিলিয়ন রয়েছে। (www.digitalbangladeshmela.org.bd) ওয়েবসাইটে বিনা মূল্যে নিবন্ধন করে মেলা দেখার সুযোগ পাচ্ছে দর্শনার্থীরা। 

মেলায় প্রবেশমুখে নিবন্ধনের ব্যবস্থা রয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে। মেলায় যাওয়া-আসার সুবিধার্থে দর্শনার্থীদের জন্য শাটল বাস সার্ভিস চালু করা হয়েছে। ঢাকার উত্তরা, মালিবাগ, মতিঝিল, আজিমপুর ও মিরপুর থেকে প্রতিদিন সকাল ১০টা ও বেলা ১টায় বাসগুলো মেলার উদ্দেশে ছেড়ে যাবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা