artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০ ১২:৪৩

ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি

media

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি দেশটির রাজধানী তেহরানে শুক্রবারের দোয়ায় নেতৃত্ব দেবেন। আট বছরের মধ্যে এই প্রথমবার তিনি এই দায়িত্ব পালন করছেন।

এর আগে ২০১২ সালে তেহরানে শুক্রবারের দোয়ায় সর্বশেষ নেতৃত্ব দিয়েছিলেন আয়াতুল্লাহ খামেনি। সে সময় দেশটির ইসলামি বিপ্লবের ৩৩তম বার্ষিকী ছিল।

গত সপ্তাহে ইউক্রেনের যাত্রীবাহী উড়োজাহাজ ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করে ইরান। এতে কমপক্ষে ১৭৬ জন আরোহী নিহত হন। প্রতিবাদে বিক্ষোভ শুরু করে ইরানের সাধারণ জনগণ। গত বুধবার দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি জাতীয় ঐক্যের জন্য আহ্বান জানিয়েছেন।

ইরানের মেহর সংবাদ সংস্থা বলছে, আয়াতুল্লাহ আলী খামেনি (৮০) শুক্রবার তেহরানের মোসাল্লা মসজিদে দোয়ায় নেতৃত্ব দেবেন। এই দোয়ার সঙ্গে ইরানের সাম্প্রতিক পরিস্থিতির কোনো যোগসূত্র আছে কিনা, তা জানানো হয়নি। কর্মকর্তাদের বরাত দিয়ে মেহর সংবাদ সংস্থা বলছে, ইরানিরা ঐক্যবদ্ধ হয়ে আবার বিক্ষোভ করবেন।

যুক্তরাষ্ট্রের থিংকট্যাংক দ্য ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসির মেহেদি খালাজি বলেন, তেহরানে শুক্রবারের দোয়া প্রতীকী অর্থে তাৎপর্যপূর্ণ। ইরানের সর্বোচ্চ কর্তৃপক্ষ যখন গুরুত্বপূর্ণ কোনো বার্তা দিতে চায়, তখনই এ ধরনের দোয়া করা হয়। তিনি বলেন, ঐতিহাসিকভাবে ইরানি নেতারা এ ধরনের দায়িত্ব ধর্মীয় নেতাদের ওপর অর্পণ করেন। কারণ তাদের বাচন দক্ষতা খুব ভালো থাকে।

ইউক্রেনের বিমান ভূপাতিত করার ঘটনায় ইরানের কর্তৃপক্ষ বেশ কয়েকজনকে আটক করেছে। প্রেসিডেন্ট রুহানি বলেন, এ ঘটনার তদন্তকাজ বিশেষ আদালতে চলবে। পুরো বিশ্ব বিষয়টির দিকে নজর রাখছে। রুহানির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ শরিফ বলেছেন, ইরানিদের কয়েক দিন ধরে সত্য জানানো হয়নি। তবে সরকারকেও একরকম অন্ধকারে রাখা হয়েছিল।

ইরানের সরকার নানামুখী চাপে রয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে ইরানের অর্থনীতি দুর্বল অবস্থায় রয়েছে। বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরান যে পরমাণু চুক্তি করেছিল, সেটিও ভেঙে পড়ার মুখে।

সরকার গত বছর পেট্রলের দাম বাড়ার ঘোষণা দেয়। এরপর থেকে দেশটিতে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা