artk

গাইবান্ধা সংবাদদাতা

বৃহস্পতিবার, জানুয়ারি ১৬, ২০২০ ৪:৪০

গাইবান্ধায় স্কুলছাত্রকে হত্যার দায়ে ৩ জনের প্রাণদণ্ড

media

গাইবান্ধার আলোচিত স্কুলছাত্র আশিকুর রহমান সাম্যকে অপহরণের পর হত্যা দায়ে তিনজনের প্রাণদণ্ডের রায় দিয়েছে আদালত।

গাইবান্ধার আলোচিত স্কুলছাত্র আশিকুর রহমান সাম্যকে অপহরণের পর হত্যা দায়ে তিনজনের প্রাণদণ্ডের রায় দিয়েছে আদালত।

এছাড়া আদালত আরও আট আসামিকে পাঁচ বছর করে কারাদণ্ড এবং এক লাখ টাকা করে জরিমানা করেছে। জরিমানা না দিলে তাদের আরও ছয় মাস কারাগারে থাকতে হবে।

গাইবান্ধার জেলা ও দায়রা জজ দীলিপ কুমার ভৌমিক বৃহস্পতিবার এ রায় ঘোষণা করেন।

মামলার রায়ে আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে, রাজনৈতিক দ্বন্দ্ব ও প্রতিহিংসার জেরে দণ্ডপ্রাপ্ত আসামিরা পরস্পর যোগসাজশে পরিকল্পিতভাবে সাম্যকে হত্যা করেছে।

২০১৫ সালের ২৪ সেপ্টেম্বর জেলার গোবিন্দগঞ্জ পৌরসভার মেয়র আওয়ামী লীগ নেতা আতাউর রহমান সরকারের নবম শ্রেণি পড়ুয়া ছেলে সাম্যকে (১৪) অপহরণের পর হত্যার মামলায় আদালতের এই রায় আসে।

ফাঁসির তিন আসামি হলেন গোবিন্দগঞ্জ উপজেলার বর্ধনকুঠি বটতলা এলাকার তাজুল ইসলামের ছেলে শাহারিয়ার সরকার হৃদয়, একই উপজেলার তাগদরিয়া এলাকার শরিফুল ইসলামের ছেলে রকিবুল হাসান সজিব ও একই উপজেলার নাচাই কোচাই এলাকার আহসান হাবীব বকুলের ছেলে মাহমুদুল হাসান জাকির।

কারদণ্ড পাওয়া আট আসামি হলেন গোবিন্দগঞ্জ উপজেলার মাগুড়া সেনপাড়ার বেলাল হোসেনরে ছেলে মাসুদ রানা সুজন, একই এলাকার আনারুল ইসলামের ছেলে আলামিন ইসলাম, বর্ধনকুঠি বটতলা এলাকার তাজুল ইসলামের স্ত্রী মোসাম্মৎ রাবেয়া বেগম, বুজরুক বোয়ালিয়া প্রধান পাড়ার আশরাফ আলীর ছেলে মো. আলামিন, বর্ধনকুঠি শিল্পাপাড়া এলাকার হামির উদ্দিনের ছেলে জাহাঙ্গীর আলম, হামির উদ্দিনের অপর ছেলে গোবিন্দগঞ্জ পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের তৎকালীন কাউন্সিলর জয়নাল আবেদীন, বগুড়ার শিবগঞ্জ উপজেলার দেউলি দহপাড়ার মজিবর রহমানের ছেলে আরেফুর রহমান শিমুল ও শিমুলের স্ত্রী তৌহিদা আক্তার রুনা।

রায় ঘোষণার সময় সব আসামি আদালতের কাঠগড়ায় ছিলেন।

আদালতের পিপি মো. শফিকুল ইসলাম শফিক মামলার নথিল বরাতে বলেন, সাম্যকে ২০১৫ সালের ২৪ সেপ্টেম্বর অপহরণ করা হয়। পরদিন বর্ধনকুঠি বটতলার কমিউনিটি সেন্টারের সেপটিক ট্যাংক থেকে তার হাত-পা বাঁধা বস্তাবন্দি লাশ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় সাম্যর সহপাঠীসহ ১১ জনের বিরুদ্ধে গোবিন্দগঞ্জ থানায় হত্যা মামলা করেন সাম্যর বাবা। তদন্ত শেষে ২০১৬ সালের ১১ মার্চ সবার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

পিপি শফিকুল বলেন, প্রায় সাড়ে চার বছরের বিচারকাজ শেষে গত ৬ জানুয়ারি উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের দিন ঠিক করে আদালত। এ মামলায় আদালত ১৯ জনের সাক্ষ্য নিয়েছে। বিচার কার্যক্রম চলেছে গোবিন্দগঞ্জের নিম্ন আদালতে ৪০ দিন ও জেলা জজ আদালতে ১৭ দিন। বিচার শেষে আদালত সবাইকে দোষী সাব্যস্ত করে এই সাজা দিয়েছে।

তবে বাদীপক্ষ রায়ে খুশি হয়নি।

রায় ঘোষণার পর নিহত সাম্যর বাবা গোবিন্দগঞ্জ পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান সরকার বলেন, “আমাদের প্রত্যাশা ছিল, ত্যেকে দৃষ্টান্তমূলক শাস্তি পাবে। কিন্তু এই রায়ে আমরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছি। রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে।”

গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও গোবিন্দগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল লতিফ প্রধান বলেন, “সাম্য হত্যার প্রতিবাদ ও হত্যাকারীদের শাস্তির দাবিতে ফুঁসে উঠেছিল গোবিন্দগঞ্জবাসী। দীর্ঘ প্রত্যাশিত রায়ে আমরা হতাশ হয়েছি।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা