artk

ডেস্ক রিপোর্ট

বুধবার, জানুয়ারি ১৫, ২০২০ ৯:১৫

উবারে উড়ে চলবে হুন্দাইর উড়ন্ত ট্যাক্সি

media

মাঝে মাঝে ট্রাফিক জ্যামে বসে থেকে বিরক্তির চরম সীমায় পৌঁছে গেলে মনে হয়, ইশ, উড়ে যেতে পারলে কতই না ভালোই না হতো! আবার বাস চালককে যদি একটু জোরে চালানোর কথা বলা হয়, তখন তিনি রাগ করে বলে ওঠেন, মামা পারলে উইড়া যান! তখনই উড়ার চিন্তা ছেড়ে মাটিতে ফিরে আসা লাগে, কারণ গাড়িতো আকাশে ওড়ে না। তবে এবার এই উড়ে যাওয়ার স্বপন কে বাস্ত রূপ দিতে চলেছে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান হুন্দাই

মাঝে মাঝে ট্রাফিক জ্যামে বসে থেকে বিরক্তির চরম সীমায় পৌঁছে গেলে মনে হয়, ইশ, উড়ে যেতে পারলে কতই না ভালোই না হতো! আবার বাস চালককে যদি একটু জোরে চালানোর কথা বলা হয়, তখন তিনি রাগ করে বলে ওঠেন, মামা পারলে উইড়া যান! তখনই উড়ার চিন্তা ছেড়ে মাটিতে ফিরে আসা লাগে, কারণ গাড়িতো আকাশে ওড়ে না। তবে এবার এই উড়ে যাওয়ার স্বপন কে বাস্ত রূপ দিতে চলেছে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান হুন্দাই

যার সাথে জোট বেঁধেছে রাইড শেয়ারিং ভিত্তিক প্রতিষ্ঠান উবার। চটজলদি ও আরামের যাত্রা হিসেবে অনেকের কাছেই এখন বড় ভরসা অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা। সেই জনপ্রিয়তার ধারাবাহিতায় উবার আনতে চলেছে এয়ার ট্যাক্সি। এর নাম দেয়া হয়েছে এস-এ ওয়ান। এই নতুন প্রকল্পের মাধ্যমে এই প্রথম উবার আর হুন্দাই এক প্ল্যাটফর্মে কাজ করছে।

এক প্রতিবেদনে ইন্ডিয়ান একপ্রেস জানায়, গত সোমবার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজিউমার ইলেকট্রনিক্স শোতে যৌথভাবে বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি তৈরির ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার অন্যতম বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার।

প্রতিষ্ঠান দুটি ঘোষণা করে, বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি তৈরির জন্য তোরজোর শুরু হয়ে গেছে। আগামী দিনে, এরিয়াল রাইড শেয়ার নেটওয়ার্কের ভিত্তিতে কাজ করবে এই ট্যাক্সি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নেভাদায় লাস ভেগাস কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত কনস্যুমার ইলেক্ট্রনিকস শো- সিইএস প্রদর্শনীতে এরই মধ্যে এস-এ১ নামের একটি কনসেপ্ট এয়ারক্রাফটও সামনে এনেছে হুন্দাই।

২০৪০ সালে মানুষের কছে খুব স্বাভাবিক বিষয় হয়ে উঠতে পারে উড়ন্ত ট্যাক্সি। যার জন্য সম্প্রতি বাজেট ধরা হয়েছে ১.৪ ট্রিলিয়ন থেকে ২.৯ ট্রিলিয়ন ডলার।

হুন্দাই জানিয়েছে, একইসাথে সেই এয়ার ট্যাক্সিতে পাইলটসহ বসতে পারবেন ৫ জন। আর ২০২৩ সালের মধ্যে তা বাণিজ্যিকভাবে ব্যবহৃত হবে এবং এটি হুন্দাইয়ের আরবান এয়ার মোবিলিটি ডিভিশনের প্রথম প্রোজেক্ট।

উবার জানায়, মাটি থেকে প্রায় ২,০০০ ফুট উপরে উড়তে সক্ষম এই ফ্লাইং ট্যাক্সি প্রতি ঘণ্টার সর্বোচ্চ ২৯০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। এছাড়া একবার চার্জে একটানা ১০০ কিলোমিটার দূরত্ব পাড়ি দিতে পারবে সম্পূর্ণ বৈদ্যুতিক এই ট্যাক্সি। আর মাত্র পাঁচ থেকে সাত মিনিটেই এর ব্যাটারি চার্জ করা যাবে বলে দাবি করেছে হুন্দাই।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ