artk

ডেস্ক রিপোর্ট

বুধবার, জানুয়ারি ১৫, ২০২০ ৯:১৫

উবারে উড়ে চলবে হুন্দাইর উড়ন্ত ট্যাক্সি

media

মাঝে মাঝে ট্রাফিক জ্যামে বসে থেকে বিরক্তির চরম সীমায় পৌঁছে গেলে মনে হয়, ইশ, উড়ে যেতে পারলে কতই না ভালোই না হতো! আবার বাস চালককে যদি একটু জোরে চালানোর কথা বলা হয়, তখন তিনি রাগ করে বলে ওঠেন, মামা পারলে উইড়া যান! তখনই উড়ার চিন্তা ছেড়ে মাটিতে ফিরে আসা লাগে, কারণ গাড়িতো আকাশে ওড়ে না। তবে এবার এই উড়ে যাওয়ার স্বপন কে বাস্ত রূপ দিতে চলেছে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান হুন্দাই

মাঝে মাঝে ট্রাফিক জ্যামে বসে থেকে বিরক্তির চরম সীমায় পৌঁছে গেলে মনে হয়, ইশ, উড়ে যেতে পারলে কতই না ভালোই না হতো! আবার বাস চালককে যদি একটু জোরে চালানোর কথা বলা হয়, তখন তিনি রাগ করে বলে ওঠেন, মামা পারলে উইড়া যান! তখনই উড়ার চিন্তা ছেড়ে মাটিতে ফিরে আসা লাগে, কারণ গাড়িতো আকাশে ওড়ে না। তবে এবার এই উড়ে যাওয়ার স্বপন কে বাস্ত রূপ দিতে চলেছে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান হুন্দাই

যার সাথে জোট বেঁধেছে রাইড শেয়ারিং ভিত্তিক প্রতিষ্ঠান উবার। চটজলদি ও আরামের যাত্রা হিসেবে অনেকের কাছেই এখন বড় ভরসা অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা। সেই জনপ্রিয়তার ধারাবাহিতায় উবার আনতে চলেছে এয়ার ট্যাক্সি। এর নাম দেয়া হয়েছে এস-এ ওয়ান। এই নতুন প্রকল্পের মাধ্যমে এই প্রথম উবার আর হুন্দাই এক প্ল্যাটফর্মে কাজ করছে।

এক প্রতিবেদনে ইন্ডিয়ান একপ্রেস জানায়, গত সোমবার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজিউমার ইলেকট্রনিক্স শোতে যৌথভাবে বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি তৈরির ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার অন্যতম বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার।

প্রতিষ্ঠান দুটি ঘোষণা করে, বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি তৈরির জন্য তোরজোর শুরু হয়ে গেছে। আগামী দিনে, এরিয়াল রাইড শেয়ার নেটওয়ার্কের ভিত্তিতে কাজ করবে এই ট্যাক্সি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নেভাদায় লাস ভেগাস কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত কনস্যুমার ইলেক্ট্রনিকস শো- সিইএস প্রদর্শনীতে এরই মধ্যে এস-এ১ নামের একটি কনসেপ্ট এয়ারক্রাফটও সামনে এনেছে হুন্দাই।

২০৪০ সালে মানুষের কছে খুব স্বাভাবিক বিষয় হয়ে উঠতে পারে উড়ন্ত ট্যাক্সি। যার জন্য সম্প্রতি বাজেট ধরা হয়েছে ১.৪ ট্রিলিয়ন থেকে ২.৯ ট্রিলিয়ন ডলার।

হুন্দাই জানিয়েছে, একইসাথে সেই এয়ার ট্যাক্সিতে পাইলটসহ বসতে পারবেন ৫ জন। আর ২০২৩ সালের মধ্যে তা বাণিজ্যিকভাবে ব্যবহৃত হবে এবং এটি হুন্দাইয়ের আরবান এয়ার মোবিলিটি ডিভিশনের প্রথম প্রোজেক্ট।

উবার জানায়, মাটি থেকে প্রায় ২,০০০ ফুট উপরে উড়তে সক্ষম এই ফ্লাইং ট্যাক্সি প্রতি ঘণ্টার সর্বোচ্চ ২৯০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। এছাড়া একবার চার্জে একটানা ১০০ কিলোমিটার দূরত্ব পাড়ি দিতে পারবে সম্পূর্ণ বৈদ্যুতিক এই ট্যাক্সি। আর মাত্র পাঁচ থেকে সাত মিনিটেই এর ব্যাটারি চার্জ করা যাবে বলে দাবি করেছে হুন্দাই।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা