artk

স্পোর্টস রিপোর্টার

বুধবার, জানুয়ারি ১৫, ২০২০ ৭:১৮

সাকিবকে বাদ দিয়েই আইসিসির বর্ষসেরা একাদশ

media

গত বছর দুর্দান্ত ফর্মে ছিলেন সাকিব আল হাসান। অসাধারণ পারফরম্যান্সের পরও তাকে বাদ দিয়েই গত বছরের সেরা একাদশ প্রকাশ করেছে আইসিসি। ক্রিকেটের বাইবেল উইজডেনের বর্ষসেরা একাদশে থাকলেও আইসিসির একাদশ থেকে বাদ পড়েছেন তিনি।

গত বছর দুর্দান্ত ফর্মে ছিলেন সাকিব আল হাসান। অসাধারণ পারফরম্যান্সের পরও তাকে বাদ দিয়েই গত বছরের সেরা একাদশ প্রকাশ করেছে আইসিসি। ক্রিকেটের বাইবেল উইজডেনের বর্ষসেরা একাদশে থাকলেও আইসিসির একাদশ থেকে বাদ পড়েছেন তিনি।

২০১৯ সালটা মাঠে বেশ ভালোই কাটিয়েছিলেন সাকিব আল হাসান। বিশ্বকাপেও ছিলেন দুর্দান্ত ফর্মে। ৮ ম্যাচ খেলে ৮৬.৫৭ গড় আর ৯৬.০৩ স্ট্রাইক রেটে করেছিলেন ৬০৬ রান। সেই সাথে বল হাতেও ছিলেন দুর্বার। নিয়েছিলেন ১১ উইকেট। বিশ্বকাপের ইতিহাসে ৫০০ রান সাথে ১০ উইকেট নিয়ে নাম লিখিয়েছিলেন প্রথম ক্রিকেটার হিসেবে।

এতসব কৃতিত্বের পরও বর্ষসেরা একাদশে ঠাই হলো না বিশ্বসেরা এই অল রাউন্ডারের। মূলত জুয়ারিদের প্রস্তাবের কথা আইসিসির কাছে গোপন করায় গত বছর অক্টোবরে দুই বছরের জন্য (এক বছরের স্থগিতাদেশ) সব ধরণের ক্রিকেটে নিষিদ্ধ হন সাকিব আল হাসান। এরপরই বিশ্ব র‍্যাঙ্কিং থেকে তার নাম প্রত্যাহার করে নেয় আইসিসি।

আইসিসির এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রকাশিত হয়েছে এই দল। আইসিসির একটি ভোটিং একাডেমির সদস্যদের ভোটে নির্বাচন করা হয়েছে সেরা একাদশ। সংবাদমাধ্যম ও সম্প্রচারক সংস্থার সঙ্গে জড়িত ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত এই ভোটিং একাডেমি থেকে ৪৩ জন ভোট দিয়েছেন।

এর ভেতর বাংলাদেশ থেকে ভোট দিয়েছেন ৩ জন, ফরিদ আহমেদ, মোহাম্মদ ইসাম (ক্রিকইনফোর বাংলাদেশ প্রতিনিধি) ও আতহার আলী খান (জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার)। আইসিসির এই বর্ষসেরা দলে ভারত থেকে জায়গা পেয়েছেন ৪ ক্রিকেটার। সেই সাথে পাকিস্তানের রয়েছেন ১ জন, ইংলিশ ক্রিকেটার ২ জন, ২ কিউই ক্রিকেটার এবং রয়েছেন একজন করে উইন্ডিজের এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটার।

বর্ষসেরা ওয়ানডে দল- রোহিত শর্মা, শাই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ