artk

স্পোর্টস রিপোর্টার

বুধবার, জানুয়ারি ১৫, ২০২০ ৭:১৮

সাকিবকে বাদ দিয়েই আইসিসির বর্ষসেরা একাদশ

media

গত বছর দুর্দান্ত ফর্মে ছিলেন সাকিব আল হাসান। অসাধারণ পারফরম্যান্সের পরও তাকে বাদ দিয়েই গত বছরের সেরা একাদশ প্রকাশ করেছে আইসিসি। ক্রিকেটের বাইবেল উইজডেনের বর্ষসেরা একাদশে থাকলেও আইসিসির একাদশ থেকে বাদ পড়েছেন তিনি।

গত বছর দুর্দান্ত ফর্মে ছিলেন সাকিব আল হাসান। অসাধারণ পারফরম্যান্সের পরও তাকে বাদ দিয়েই গত বছরের সেরা একাদশ প্রকাশ করেছে আইসিসি। ক্রিকেটের বাইবেল উইজডেনের বর্ষসেরা একাদশে থাকলেও আইসিসির একাদশ থেকে বাদ পড়েছেন তিনি।

২০১৯ সালটা মাঠে বেশ ভালোই কাটিয়েছিলেন সাকিব আল হাসান। বিশ্বকাপেও ছিলেন দুর্দান্ত ফর্মে। ৮ ম্যাচ খেলে ৮৬.৫৭ গড় আর ৯৬.০৩ স্ট্রাইক রেটে করেছিলেন ৬০৬ রান। সেই সাথে বল হাতেও ছিলেন দুর্বার। নিয়েছিলেন ১১ উইকেট। বিশ্বকাপের ইতিহাসে ৫০০ রান সাথে ১০ উইকেট নিয়ে নাম লিখিয়েছিলেন প্রথম ক্রিকেটার হিসেবে।

এতসব কৃতিত্বের পরও বর্ষসেরা একাদশে ঠাই হলো না বিশ্বসেরা এই অল রাউন্ডারের। মূলত জুয়ারিদের প্রস্তাবের কথা আইসিসির কাছে গোপন করায় গত বছর অক্টোবরে দুই বছরের জন্য (এক বছরের স্থগিতাদেশ) সব ধরণের ক্রিকেটে নিষিদ্ধ হন সাকিব আল হাসান। এরপরই বিশ্ব র‍্যাঙ্কিং থেকে তার নাম প্রত্যাহার করে নেয় আইসিসি।

আইসিসির এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রকাশিত হয়েছে এই দল। আইসিসির একটি ভোটিং একাডেমির সদস্যদের ভোটে নির্বাচন করা হয়েছে সেরা একাদশ। সংবাদমাধ্যম ও সম্প্রচারক সংস্থার সঙ্গে জড়িত ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত এই ভোটিং একাডেমি থেকে ৪৩ জন ভোট দিয়েছেন।

এর ভেতর বাংলাদেশ থেকে ভোট দিয়েছেন ৩ জন, ফরিদ আহমেদ, মোহাম্মদ ইসাম (ক্রিকইনফোর বাংলাদেশ প্রতিনিধি) ও আতহার আলী খান (জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার)। আইসিসির এই বর্ষসেরা দলে ভারত থেকে জায়গা পেয়েছেন ৪ ক্রিকেটার। সেই সাথে পাকিস্তানের রয়েছেন ১ জন, ইংলিশ ক্রিকেটার ২ জন, ২ কিউই ক্রিকেটার এবং রয়েছেন একজন করে উইন্ডিজের এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটার।

বর্ষসেরা ওয়ানডে দল- রোহিত শর্মা, শাই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা