artk

ফিচার ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ৬:০১

কালো টমেটো, ভালো টমেটো

media

টমেটো মানেই টকটকে লাল রঙের সবজি।  কাচা অবস্থা ঘন সবুজ।  আর পাকার আগে হলদে রঙ ধারণ করে।  তবে বর্তমানে সবুজ, লাল ছাড়াও নানা রঙের টমেটোর চাষ হচ্ছে দুনিয়াজোড়া।  এর মধ্যে কালো টমেটো একটি। 

টমেটো মানেই টকটকে লাল রঙের সবজি।  কাচা অবস্থা ঘন সবুজ।  আর পাকার আগে হলদে রঙ ধারণ করে।  তবে বর্তমানে সবুজ, লাল ছাড়াও নানা রঙের টমেটোর চাষ হচ্ছে দুনিয়াজোড়া।  এর মধ্যে কালো টমেটো একটি। 

টমেটোর রঙ কালো হতে পারে এমন ধারণা আগে ছিল না।  তবে বর্তমানে কালো টমেটোর চাষও হচ্ছে।

‘ব্লাক বিউটি’ হলো টমেটোর নতুন জাত।  কালো রঙের নতুন জাতের এই টমেটোটির উদ্ভাবক হলেন আহমেদ জামিল সেলিম নামের কুমিল্লার একজন কৃষক।  তিনি আমেরিকার সাউদ ক্যারোলিনা থেকে এই কালো জাতের টমেটোর বীজ সংগ্রহ করেন।  কুমিল্লায় তার নিজ বাড়ির আঙ্গিনায় বীজ বপন করে বাগান গড়ে তোলেন।  বর্তমানে তার গাছগুলোতে অনেক টমেটো ধরেছে।

ব্লাক বিউটি টমেটোর বৈশিষ্ট্য

এই জাতের টমেটো গাছ লম্বায় প্রায় ৪ ফুট হয়ে থাকে।  এটি কাঁচা, পাকা অবস্থায় এবং সবজি হিসেবে খাওয়া যায়।

বীজ বপনের দুই থাকে তিন মাসের মধ্যে ফল পাকতে শুরু করে। এই জাতের টমেটোগুলো কাঁচা অবস্থায় সবুজাভ বেগুনী রং ধারণ করে এবং পরবর্তীতে ধীরে ধীরে পাকতে শুরু করলে নীলচে বেগুনী রঙের হয়ে থাকে।

সম্পূর্ণ পাকা টমেটোর ভিতরের অংশ দেখতে গাঢ় লালচে রঙের হয়ে থাকে। এই জাতের টমেটো পাকার জন্য রোদের প্রয়োজন হয়ে থাকে। কেননা সূর্যের আলো না পেলে কালো রং ধারণ করে না।

এই জাতের টমেটোর বাইরের ত্বক তুলনামূলক শক্ত হওয়ায় অন্যন্য জাতের তুলনায় এর সংরক্ষণ ক্ষমতা ৮-১০ দিন বেশি।  সাধারণত মধ্য অক্টবর থেকে মধ্য নভেম্বর বীজ বপন করলে মধ্য ফেব্রুয়ারি থেকে মধ্য মার্চে ফল পাকতে শুরু করে।

পুষ্টি উপাদান: ব্লাক বিউটি জাতের টমেটোতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন-এ ও সি রয়েছে।

ওষুধি গুনাগুণ

এ জাতের টমেটোতে এন্থোসায়ানিন ( Anthocyanin ) থাকে যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

সুগার নিয়ন্ত্রণ করে অর্থাৎ ডায়াবেটিস কমাতে সাহায্য করে। এটি হৃদ রোগীদের জন্য উপকারী এবং রক্ত চলাচলে সহায়তা করে।

 

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ