artk

আই-টেক ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ৯:০০

পাসওয়ার্ড সুরক্ষিত কিনা- জানিয়ে দেবে গুগল

media

বর্তমান প্রজন্মের সঙ্গে জুড়ে গিয়েছে পাসওয়ার্ড শব্দটি। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে মেল—সব কিছুতেই জরুরি পাসওয়ার্ড। কিন্তু যা তা পাসওয়ার্ড দিলেই তো হয় না, শক্তপোক্ত পাসওয়ার্ড ব্যবহার করাটাও জরুরি। হ্যাকাররা যাতে কোনোভাবেই আপনার ব্যক্তিগত তথ্য হাতাতে না পারে, তার জন্যই পাসওয়ার্ড। তাই সেটি জলের মতো সহজ হলে বা তাতে জ্যোতিচিহ্ন ব্যবহার না করলে হ্যাক করাও তুলনামূলক সহজ হয়ে পড়ে। তবে এ বিষয়ে গুগল আপনার কাজ আরো সোজা করে দিল। এই সার্চ ইঞ্জিনের মাধ্যমেই এবার জেনে নিতে পারবেন আপনার পাসওয়ার্ডটি সুরক্ষিত কিনা।

ক্রোম এবং অ্যান্ড্রয়েডের পাসওয়ার্ড চেক করার জন্য নতুন একটি পদ্ধতি এনেছে গুগল। passwords.google.com পাসওয়ার্ড ম্যানেজারের URL শর্টকাট এটি। লাখ লাখ অ্যাকাউন্টের মধ্যেও আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড সুরক্ষিত কিনা, তা জানিয়ে দেবে গুগল। যদি আপনার পাসওয়ার্ডটি হ্যাক হয়ে থাকে, সেক্ষেত্রে গুগল আপনাকে সেটি বদলে ফেলার পরামর্শ দেবে। একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করলেও আপনাকে সতর্ক করা হবে। এখানেই শেষ নয়, আপনার ব্যবহৃত পাসওয়ার্ডটি অতিরিক্ত সহজ হলেও গুগল তা সেটি বদলাতে বলবে। এখানেই একটি প্রশ্ন মনে জাগতে পারে। তবে কি গুগল আপনার পাসওয়ার্ডসহ অন্যান্য তথ্য জানতে পারছে?

কৌতূহল দূর করতে একটি বিজ্ঞপ্তিতে গুগলের তরফে বলা হয়েছে, কোম্পানি প্রত্যেককে জানাতে চায় যে এই পুরো প্রক্রিয়াটিই এনক্রিপটেড। তাই আপনার ব্যক্তিগত কোনো তথ্যে আমরা নজরদারি করি না। ডাটাবেজে পাসওয়ার্ডগুলো এনক্রিপটেড অবস্থায় থাকে। পাসওয়ার্ড সংক্রান্ত বিষয়ে আপনাকে যে সতর্ক করা হয়, তা সম্পূর্ণ আপনার লোকাল ডিভাইসের অংশ।

উল্লিখিত পদ্ধতির পাশাপাশি আরো একটি উপায় জেনে নেয়া সম্ভব আপনার পাসওয়ার্ডটি নিরাপদ কিনা। ২০১৩ সালে অস্ট্রেলিয়ান ওয়েব সুরক্ষা বিশেষজ্ঞরা ‘Have I Been Pwned’ পদ্ধতি শুরু করে। সেখানকার ডাটাবেজে সার্চ করে দেখে নেয়া সম্ভব পাসওয়ার্ড সুরক্ষিত নাকি হ্যাক করা হয়েছে।

উল্লিখিত পদ্ধতি অনুসরণ করলে ই-মেইল আইডি অথবা ইউজার নাম ব্যবহার করে অনায়াসে দেখে নিতে পারবেন কী ধরনের পাসওয়ার্ডে অরক্ষিত আপনার অ্যাকাউন্ট।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ