artk
শনিবার, আগষ্ট ৮, ২০১৫ ১০:৩৩

আদিবাসী দিবস পালনের দাবিতে রাবিতে মানববন্ধন

media

রাজশাহী: ৯ আগস্ট আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালনসহ মোট চার দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আদিবাসী ছাত্র পরিষদ।

শনিবার (০৮ আগস্ট) বেলা ১১ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন  করে।

তাদের অন্য দাবিগুলো হলো, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি প্রদান করা, পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করা।

মানববন্ধনে বক্তারা বলেন, প্র্রধানমন্ত্রীর নির্বাচনী অঙ্গীকার ছিল, আমাদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দেয়া। কিন্তু এখন পর্যন্ত এ বিষয়ে কোনো উদ্যোগ চোখে পড়েনি। বিভিন্ন সময় আদিবাসীদের উপর অত্যাচার, লুণ্ঠন, ধর্ষণের মত ন্যাক্কারজনক ঘটনা ঘটছে। যার কোনো বিচার হচ্ছে না। এমনকি সরকার এ বিষয়ে তেমন কোনো পদক্ষেপও গ্রহণ করছে না। আমাদেরকে আদিবাসী অধিকার না দিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বলে দ্বিতীয় শ্রেণির মানুষ করে রাখা হয়েছে। এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয় মানববন্ধন থেকে।

এ সময় বক্তব্য দেন আদিবাসী কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতিভূষণ মাহাতো, সহসভাপতি যাকব এক্কা, সাধারণ সম্পাদক মনিশংকর চাকমা, আদিবাসী কেন্দ্রীয় কমিটির রাবি শাখার সভাপতি হেমন্ত মাহাতো ও প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, ৯ আগস্ট ২০১৫ আন্তর্জাতিক আদিবাসী দিবস। সারা পৃথিবীর ন্যায় বাংলাদেশের আদিবাসীরাও দেশের বিভিন্ন অঞ্চলে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে থাকে।

প্রতি বছর জাতিসংঘ যথাযথ মর্যাদায় আদিবাসী দিবস পালন করলেও বাংলাদেশে রাষ্ট্রীয় ভাবে আদিবাসীদের গুরুত্বপূর্ণ এই দিবসটি পালনের জন্য সরকার কোনো ব্যবস্থা গ্রহণ করেনি, বরং বিগত সময়ে দিবসটি পালনে নানা প্রকার বাধার সৃষ্টি করা হয়েছে।

আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক নকুল পাহান বলেন, আদিবাসী জনগণ ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি জানিয়ে আসছে। কিন্তু সরকার আদিবাসীদের দাবি আজও মেনে নেয়নি।

বক্তারা  সারাদেশে আদিবাসীদের উপর নির্যাতন নিপীড়ন, ধর্ষণ, ভূমি থেকে উচ্ছেদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ