artk
শনিবার, আগষ্ট ৮, ২০১৫ ১০:৩৩

আদিবাসী দিবস পালনের দাবিতে রাবিতে মানববন্ধন

media

রাজশাহী: ৯ আগস্ট আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালনসহ মোট চার দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আদিবাসী ছাত্র পরিষদ।

শনিবার (০৮ আগস্ট) বেলা ১১ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন  করে।

তাদের অন্য দাবিগুলো হলো, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি প্রদান করা, পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন ও সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করা।

মানববন্ধনে বক্তারা বলেন, প্র্রধানমন্ত্রীর নির্বাচনী অঙ্গীকার ছিল, আমাদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দেয়া। কিন্তু এখন পর্যন্ত এ বিষয়ে কোনো উদ্যোগ চোখে পড়েনি। বিভিন্ন সময় আদিবাসীদের উপর অত্যাচার, লুণ্ঠন, ধর্ষণের মত ন্যাক্কারজনক ঘটনা ঘটছে। যার কোনো বিচার হচ্ছে না। এমনকি সরকার এ বিষয়ে তেমন কোনো পদক্ষেপও গ্রহণ করছে না। আমাদেরকে আদিবাসী অধিকার না দিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বলে দ্বিতীয় শ্রেণির মানুষ করে রাখা হয়েছে। এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয় মানববন্ধন থেকে।

এ সময় বক্তব্য দেন আদিবাসী কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতিভূষণ মাহাতো, সহসভাপতি যাকব এক্কা, সাধারণ সম্পাদক মনিশংকর চাকমা, আদিবাসী কেন্দ্রীয় কমিটির রাবি শাখার সভাপতি হেমন্ত মাহাতো ও প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, ৯ আগস্ট ২০১৫ আন্তর্জাতিক আদিবাসী দিবস। সারা পৃথিবীর ন্যায় বাংলাদেশের আদিবাসীরাও দেশের বিভিন্ন অঞ্চলে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে থাকে।

প্রতি বছর জাতিসংঘ যথাযথ মর্যাদায় আদিবাসী দিবস পালন করলেও বাংলাদেশে রাষ্ট্রীয় ভাবে আদিবাসীদের গুরুত্বপূর্ণ এই দিবসটি পালনের জন্য সরকার কোনো ব্যবস্থা গ্রহণ করেনি, বরং বিগত সময়ে দিবসটি পালনে নানা প্রকার বাধার সৃষ্টি করা হয়েছে।

আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক নকুল পাহান বলেন, আদিবাসী জনগণ ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি জানিয়ে আসছে। কিন্তু সরকার আদিবাসীদের দাবি আজও মেনে নেয়নি।

বক্তারা  সারাদেশে আদিবাসীদের উপর নির্যাতন নিপীড়ন, ধর্ষণ, ভূমি থেকে উচ্ছেদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা