artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ৭, ২০২০ ১০:৪৪

ঢাবি শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদ: সব বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক

media

শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণের ঘটনায় বিচারের দাবিতে সোমবার দিনব্যাপী উত্তাল ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক দিয়েছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষণের ঘটনায় বিচারের দাবিতে সোমবার দিনব্যাপী উত্তাল ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ডাক দিয়েছে শিক্ষার্থীরা ।

এছাড়া সোমবার রাতে ধর্ষণের ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

এছাড়াও সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে রোকেয়া হলের গেট পর্যন্ত প্রতিবাদী আলপনা অঙ্কন করা হবে। চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা অংশ নিবেন এই আলপনা অঙ্কন কর্মসূচিতে।

সোমবার দিনভর বিচারের দাবিতে ক্যাম্পাস জুড়ে মানববন্ধন ও সমাবেশ করে ওই শিক্ষার্থীর সহপাঠিসহ বিভিন্ন ছাত্র সংগঠন।  জানানো হয় ধর্ষককে গ্রেপ্তারের দাবি।  ঘোষণা করা হয় কর্মসূচি।

ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, "বাংলাদেশের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে সব শিক্ষার্থী ভাই-বোনদের সাথে নিয়ে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা একটি মানববন্ধনের আয়োজন করবে।  সকল সাংগঠনিক ইউনিটকে আমরা নির্দেশনা দিচ্ছি আগামী পরশু দিন প্রত্যেকটি ইউনিটে এই মানববন্ধন সফল করবেন।"

ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, "ধর্ষকের বিচারের দাবিতে এবং একটি সামাজিক সচেতনতার লক্ষ্যে আজকে আমাদের এই বিক্ষোভ কর্মসূচী।"

এছাড়া সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এবং ডাকসু ভিপি নুরুল হক দোষীকে গ্রেপ্তারে ৪৮ ঘন্টার আল্টিমেটাম ঘোষণা করে।

এসময় তিনি বলেন, "এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি যে ৪৮ ঘণ্টার মধ্যে অবশ্যই ধর্ষকদেরকে চিহ্নিত করে গ্রেপ্তার করতে হবে।  অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে আন্দোলনের শুরু করেছে সে আন্দোলন সারা বাংলাদেশে ছড়িয়ে দিবে।"

এছাড়া বিপুল সংখ্যক সাধারণ শিক্ষার্থী সকাল থেকে প্রতিবাদী মিছিল সমাবেশ করেন।

উলেখ্য,রবিবার সন্ধ্যায় পরীক্ষার প্রস্তুতির জন্য বিশ্ববিদ্যালয় থেকে বান্ধবীর বাসায় যাওয়ার পথে রাজধানীর কুর্মীটোলায় ধর্ষণের শিকার হন ঢাবির ওই শিক্ষার্থী।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ