artk

মা মু ন আ জা দ

সোমবার, জানুয়ারি ৬, ২০২০ ৬:১১

বোতাম

media

চাকরির প্রয়োজন তার আদৌ ছিল না। কিন্তু আত্মবিশ্বাসে ভরপুর শাম্মী নিজে কিছু করতে চায়। আর তাই ইউনিভার্সিটি থেকে পাস করে চাকুরিতে জয়েন। নতুন চাকরি, নতুন অফিসের বস ইশতিয়াক সাহেবকে তার বেশ পছন্দ। যদিও তার বয়স প্রায় ৪৫।

চাকরির প্রয়োজন তার আদৌ ছিল না। কিন্তু আত্মবিশ্বাসে ভরপুর শাম্মী নিজে কিছু করতে চায়। আর তাই ইউনিভার্সিটি থেকে পাস করে চাকুরিতে জয়েন। নতুন চাকরি, নতুন অফিসের বস ইশতিয়াক সাহেবকে তার বেশ পছন্দ। যদিও তার বয়স প্রায় ৪৫। কিন্তু ইদানিং বয়স্ক পুরুষই নাকি মেয়েদের পছন্দের তালিকায়। আর তাছাড়া ইশতিয়াক সাহেব হার্ন্ডেড পার্সেন্ট পাংচুয়াল, পোশাকে-আশাকে কেতাদূরস্থ, কথা-বার্তায় ভীষণ স্মার্ট, দেখতে হলিউডের নায়কের মতো। শাম্মীর অবস্থা প্রায় টিনএজ মেয়েদের মতো, বসকে দেখলেই তার হার্টবিট ইদানিং ড্রামের মতো বাজে, যেন কলিংগ যুদ্ধ শুরু হলো। বিভিন্ন উপায়ে, কায়দায়, অভিনয়ে সে বসের মনে জায়গা পেতে তৎপর। কিন্তু বস নির্বিকার। উৎসাহ দেয় না আবার হতাশও করে না।

অবশেষে বান্ধবীর পরামর্শে গতানুগতিক টেকনিকই ভরসা 'জন্মদিন'। হিসাব করে সপ্তাহের প্রথম দিন 'শিকার'কে টোপ গেলানোর ফন্দি করলো সে। নিজের জন্মদিন বলে স্যারকে ডিনারের দাওয়াত দেবে। ডিনার না হলে অন্ততপক্ষে কফিশপে এক কাপ কফি। আগের দিন অধিকাংশ সময় তার কাটলো বিউটি পার্লারে। কপালে লাল টিপ, ব্লাউজ, চুড়ি, পুথির দুল, খোপায় রজনীগন্ধা, তাতের শাড়িতে বাঙালিয়ানা সাজ! নিজেকে আয়নায় দেখে তৃপ্ত হলো সে 'নার্সিসাসে'র মতো। অফিসে ঢুকতেই কলিগদের দৃষ্টি আর প্রশংসায় তার আত্মবিশ্বাস তুঙ্গে উঠলো।

সকাল ৮টা ৫০। এখনই ইশতিয়াক স্যার ঢুকবেন। শাম্মী ঢোক গিলে নিদিষ্ট স্থান বেছে নিল, যাতে ঢুকেই তাকে দেখা যায়। স্যার ঢুকলেন। কিন্তু এ কী! স্যারের পরনে পরিপাটি ব্লাক স্যুট ঠিকই আছে কিন্তু ভেতরের শার্টটা বেশ হলদেটে। স্পষ্ট বোঝা যায় অনেক দিনের পুরানো। সবচেয়ে দৃষ্টিকটু হচ্ছে সাদা সার্টের দুটো বোতাম লাল রঙের, যা আবার কালো সুতো দিয়ে সেলাই করা। স্যারের দিকে তাকিয়ে চমকে উঠলো শাম্মী। বুদ্ধিদীপ্ত চোখটায় কী ভীষণ বিষণ্নতা! বেশ হতাশ হয়ে সে যখন স্যারকে সালাম দিতে যাবে, তখন অফিসের পিয়ন ফিসফিসিয়ে বললো, "আজ ১লা ফেব্রুয়ারি, বছর দশেক আগে এই দিনে স্যারের বাচ্চা মেয়েটা মারা গিয়েছিল। সাদা সার্টের লাল বোতাম দুটো মেয়েটাই সেলাই করেছিল। প্রতি বছর এই দিনে স্যার এই শার্টটা পরে আসেন।" 

শাম্মী ঢোক গিললো। তার চোখ ভিজে উঠলো। বয়স্ক হ্যান্ডসাম পুরুষটিকে মনে হলো তার 'বাবা'!

উৎসর্গ: কবি শাহজাহান কবীর

মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী সতর্কতাই হতে পারে ক্যান্সার থেকে পরিত্রানের উপায় ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ আমেরিকার গরু আমিষ খায় তাই তাদের দুধও অপবিত্র: আরএসএস