artk

মা মু ন আ জা দ

সোমবার, জানুয়ারি ৬, ২০২০ ৬:১১

বোতাম

media

চাকরির প্রয়োজন তার আদৌ ছিল না। কিন্তু আত্মবিশ্বাসে ভরপুর শাম্মী নিজে কিছু করতে চায়। আর তাই ইউনিভার্সিটি থেকে পাস করে চাকুরিতে জয়েন। নতুন চাকরি, নতুন অফিসের বস ইশতিয়াক সাহেবকে তার বেশ পছন্দ। যদিও তার বয়স প্রায় ৪৫।

চাকরির প্রয়োজন তার আদৌ ছিল না। কিন্তু আত্মবিশ্বাসে ভরপুর শাম্মী নিজে কিছু করতে চায়। আর তাই ইউনিভার্সিটি থেকে পাস করে চাকুরিতে জয়েন। নতুন চাকরি, নতুন অফিসের বস ইশতিয়াক সাহেবকে তার বেশ পছন্দ। যদিও তার বয়স প্রায় ৪৫। কিন্তু ইদানিং বয়স্ক পুরুষই নাকি মেয়েদের পছন্দের তালিকায়। আর তাছাড়া ইশতিয়াক সাহেব হার্ন্ডেড পার্সেন্ট পাংচুয়াল, পোশাকে-আশাকে কেতাদূরস্থ, কথা-বার্তায় ভীষণ স্মার্ট, দেখতে হলিউডের নায়কের মতো। শাম্মীর অবস্থা প্রায় টিনএজ মেয়েদের মতো, বসকে দেখলেই তার হার্টবিট ইদানিং ড্রামের মতো বাজে, যেন কলিংগ যুদ্ধ শুরু হলো। বিভিন্ন উপায়ে, কায়দায়, অভিনয়ে সে বসের মনে জায়গা পেতে তৎপর। কিন্তু বস নির্বিকার। উৎসাহ দেয় না আবার হতাশও করে না।

অবশেষে বান্ধবীর পরামর্শে গতানুগতিক টেকনিকই ভরসা 'জন্মদিন'। হিসাব করে সপ্তাহের প্রথম দিন 'শিকার'কে টোপ গেলানোর ফন্দি করলো সে। নিজের জন্মদিন বলে স্যারকে ডিনারের দাওয়াত দেবে। ডিনার না হলে অন্ততপক্ষে কফিশপে এক কাপ কফি। আগের দিন অধিকাংশ সময় তার কাটলো বিউটি পার্লারে। কপালে লাল টিপ, ব্লাউজ, চুড়ি, পুথির দুল, খোপায় রজনীগন্ধা, তাতের শাড়িতে বাঙালিয়ানা সাজ! নিজেকে আয়নায় দেখে তৃপ্ত হলো সে 'নার্সিসাসে'র মতো। অফিসে ঢুকতেই কলিগদের দৃষ্টি আর প্রশংসায় তার আত্মবিশ্বাস তুঙ্গে উঠলো।

সকাল ৮টা ৫০। এখনই ইশতিয়াক স্যার ঢুকবেন। শাম্মী ঢোক গিলে নিদিষ্ট স্থান বেছে নিল, যাতে ঢুকেই তাকে দেখা যায়। স্যার ঢুকলেন। কিন্তু এ কী! স্যারের পরনে পরিপাটি ব্লাক স্যুট ঠিকই আছে কিন্তু ভেতরের শার্টটা বেশ হলদেটে। স্পষ্ট বোঝা যায় অনেক দিনের পুরানো। সবচেয়ে দৃষ্টিকটু হচ্ছে সাদা সার্টের দুটো বোতাম লাল রঙের, যা আবার কালো সুতো দিয়ে সেলাই করা। স্যারের দিকে তাকিয়ে চমকে উঠলো শাম্মী। বুদ্ধিদীপ্ত চোখটায় কী ভীষণ বিষণ্নতা! বেশ হতাশ হয়ে সে যখন স্যারকে সালাম দিতে যাবে, তখন অফিসের পিয়ন ফিসফিসিয়ে বললো, "আজ ১লা ফেব্রুয়ারি, বছর দশেক আগে এই দিনে স্যারের বাচ্চা মেয়েটা মারা গিয়েছিল। সাদা সার্টের লাল বোতাম দুটো মেয়েটাই সেলাই করেছিল। প্রতি বছর এই দিনে স্যার এই শার্টটা পরে আসেন।" 

শাম্মী ঢোক গিললো। তার চোখ ভিজে উঠলো। বয়স্ক হ্যান্ডসাম পুরুষটিকে মনে হলো তার 'বাবা'!

উৎসর্গ: কবি শাহজাহান কবীর

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা