artk

প্রবাস ডেস্ক

শনিবার, ডিসেম্বার ২১, ২০১৯ ৯:৩৩

সাংহাই বিশ্ববিদ্যালয়ে সেরা পুরস্কার পেলেন বাংলাদেশি

media

প্রতিটি ক্যাটাগরিতেই প্রার্থীরা তাদের আবেদনপত্র জমা দেয়। সেখান থেকে যাচাই-বাছাই করে একটা সংক্ষিপ্ত মনোয়ন তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়। এরপর অনলাইন ভোটের মাধ্যমে চূড়ান্ত ফল নির্ধারণ করা হয়।

চীনের সাংহাই বিশ্ববিদ্যালয়ে প্রায় পাঁচ হাজার বিদেশি ছাত্রছাত্রীদের মধ্য থেকে সেরা পুরস্কার অর্জন করেছেন এ. এ. এম. মুজাহিদ। সাংহাই বিশ্ববিদ্যালয়ে এবং ইন্টারন্যাশনাল কমিউনিটিতে তার গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ পুরস্কার দেয়া হয়।

সাংহাই বিশ্ববিদ্যালয়ে জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে ইন্টারন্যাশনাল নিউ ইয়ার গালা ও অ্যাওয়ার্ড সিরোমনি ফর ইন্টারন্যাশনাল পারসন। ২০ ডিসেম্বর বিকেলে সাংহাই বিশ্ববিদ্যালয়ে ওয়েচাং অডিটোরিয়ামে আয়োজিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংহাই বিশ্ববিদ্যালয়ে একাডেমিক অ্যাফেয়ার্স অফিসের পরিচালক পেইং ঝাংইউ।

মোট ৫টি ক্যাটাগরিতে ১৫ জন ইন্টারন্যাশনাল শিক্ষার্থীকে স্টার অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ক্যাটাগরিগুলি হলো- একডেমিক স্টার, পাবলিক স্পিরিটেড স্টার, আর্টস অ্যান্ড কালচার স্টার এবং স্পোর্টস স্টার।

প্রতিটি ক্যাটাগরিতেই প্রার্থীরা তাদের আবেদনপত্র জমা দেয়। সেখান থেকে যাচাই-বাছাই করে একটা সংক্ষিপ্ত মনোয়ন তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়। এরপর অনলাইন ভোটের মাধ্যমে চূড়ান্ত ফল নির্ধারণ করা হয়।

পাবলিক স্পিরিটেড স্টার ক্যাটাগরিতে পুরস্কার অর্জন করেন বাংলাদেশ-চায়না ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এ. এ. এম. মুজাহিদ। মুজাহিদ সাংহাই বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ডিপার্টমেন্টে একজন পিএইচডি স্টুডেন্ট এবং এ বিশ্ববিদ্যালয়ের একজন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন ২০১৮ সাল থেকে।

পুরস্কার পেয়ে মুজাহিদ তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ব্যক্তি পর্যায়ে এটি খুব বড় অর্জন নয়। তবে সাংহাই বিশ্ববিদ্যালয় প্রায় পাঁচ হাজার বিদেশি ছাত্রছাত্রীদের মধ্য থেকে বাংলাদেশি হিসেবে এ অর্জনে আমি গর্বিত। সাংহাই বিশ্ববিদ্যালয়ে এবং ইন্টারন্যাশনাল কমিউনিটিতে আমার অবদানের একটা স্মারক হিসেবে আমাকে এ পুরস্কারটি প্রদান করা হয়।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ