artk

স্টাফ রিপোর্টার

সোমবার, ডিসেম্বার ১৬, ২০১৯ ১১:১৮

প্লাস্টিকের বোতল দিয়ে লাল-সবুজের বাংলাদেশ

media

অনুষ্ঠানে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রপ্রবাসী বিজ্ঞানী মঈনুদ্দিন সরকার ও বিজ্ঞানী আঞ্জুমান শেলী উপস্থিত ছিলেন।

বিশাল ক্যানভাসের ওপর পরিত্যক্ত প্লাস্টিক বোতলের ছোট ছোট লাল-সবুজ ঢাকনা দিয়ে তৈরি করা হয়েছে বাংলাদেশের বিশাল মানচিত্র। এর পাশেই লাল ঢাকনা দিয়ে লেখা স্লোগান, ‘ময়লাকে বলি—না, দূষণের দিন শেষ’। এ ছাড়া মাঠের মাঝখানে তৈরি হচ্ছে বড় একটি নৌকা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতিসৌধ, তারুণ্যের শক্তি বোঝাতে তৈরি হয়েছে বেঙ্গল টাইগার।

গত রোববার সকালে মহাখালীর টিঅ্যান্ডটি মাঠে ছয় দিনব্যাপী প্লাস্টিক বোতল ও ঢাকনার তৈরি বিভিন্ন সামগ্রীর ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করেছে বিডি ক্লিন। সারা দেশ থেকে ৩০ লাখের বেশি ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল সংগ্রহ করেছেন সংগঠনটির স্বেচ্ছাসেবীরা। সেগুলো দিয়েই প্রদর্শনী সামগ্রীগুলো তৈরি। রোববার শুরু হওয়া এ প্রদর্শনী চলবে আগামী শুক্রবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত।

মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদকে স্মরণ করে বিজয় দিবসের আগের দেশকে প্লাস্টিকদূষণের হাত থেকে মুক্ত করতে গণসচেতনতামূলক অভিনব এই প্রদর্শনীর আয়োজন করেছে ‘বিডি ক্লিন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তারা সারা দেশ থেকে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল ও ঢাকনা সংগ্রহ করে তৈরি করেছে চেয়ার-টেবিল, খেলনাসহ হরেক রকম সামগ্রী। এ ছাড়া মাঠের মাঝখানে স্তূপ করে রাখা হয়েছে সারা দেশ থেকে তাদের পরিচ্ছন্নতা অভিযানের সময় সংগৃহীত পরিত্যক্ত প্লাস্টিকের বোতল।

গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম প্লাস্টিক বোতলের এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এই ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন অভিনব। ফিলিপাইনে প্লাস্টিকের ৬০টি খালি বোতল জমা দিলে একটি বাসের টিকিটে পাওয়া যায়। আর আমাদের দেশে শাহজালাল বিমানবন্দরসহ পৃথিবীর বিভিন্ন দেশের বিমানবন্দরে খালি বোতল ফেরত দিলে ক্রেতাকে নির্দিষ্ট অর্থ ফেরত দেওয়ার ব্যবস্থা আছে। প্লাস্টিকের বোতলের ব্যবস্থাপনার অংশ হিসেবে এটি করা হয়। এর মধ্য দিয়ে প্লাস্টিকের বোতল সহজে পুনর্ব্যবহার করা যায়। পরিবেশও দূষণমুক্ত হয়।’ বোতল ছাড়াও চিপসের প্লাস্টিকের প্যাকেট ও পলিব্যাগের ক্ষেত্রেও এ ধরনের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।

প্রদর্শনীর সামগ্রীগুলো প্রথম দেখায় মনে হতে পারে এর মধ্য দিয়ে প্লাস্টিকের বোতলকে উৎসাহিত করা হচ্ছে। তবে সংগঠনটির পক্ষ থেকে এর আহ্বায়ক ফরিদউদ্দিন বলেন, প্লাস্টিকের বোতল ব্যবহারের পর যত্রতত্র ফেলে না দিয়ে যথাযথ ব্যবস্থাপনা করা হলে সবুজ–সতেজ বাংলাদেশ প্লাস্টিকদূষণ থেকে রক্ষা পাবে। বাংলাদেশকে পরিচ্ছন্ন করার উদ্দেশ্যেই প্লাস্টিকের বোতলের তৈরি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আয়োজকেরা জানান, প্রতি সপ্তাহে বিডি ক্লিনের সদস্যরা দেশের বিভিন্ন জায়গায় পরিচ্ছন্নতার কাজ করেন। এ সময় তারা সব জায়গায় প্রচুর পরিত্যক্ত বোতল পেয়ে থাকেন। তখন তারা ভেবেছেন, এই প্লাস্টিকের বোতলগুলো সংগ্রহ করে প্রদর্শনীর মধ্য দিয়ে মানুষকে প্লাস্টিকের সামগ্রী ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান জানানো হবে। এর মধ্য দিয়ে বিজয়ের মাসে শহীদদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানানো হবে।

অনুষ্ঠানে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রপ্রবাসী বিজ্ঞানী মঈনুদ্দিন সরকার ও বিজ্ঞানী আঞ্জুমান শেলী উপস্থিত ছিলেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা