artk

স্টাফ রিপোর্টার

সোমবার, ডিসেম্বার ১৬, ২০১৯ ১১:১৮

প্লাস্টিকের বোতল দিয়ে লাল-সবুজের বাংলাদেশ

media

অনুষ্ঠানে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রপ্রবাসী বিজ্ঞানী মঈনুদ্দিন সরকার ও বিজ্ঞানী আঞ্জুমান শেলী উপস্থিত ছিলেন।

বিশাল ক্যানভাসের ওপর পরিত্যক্ত প্লাস্টিক বোতলের ছোট ছোট লাল-সবুজ ঢাকনা দিয়ে তৈরি করা হয়েছে বাংলাদেশের বিশাল মানচিত্র। এর পাশেই লাল ঢাকনা দিয়ে লেখা স্লোগান, ‘ময়লাকে বলি—না, দূষণের দিন শেষ’। এ ছাড়া মাঠের মাঝখানে তৈরি হচ্ছে বড় একটি নৌকা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতিসৌধ, তারুণ্যের শক্তি বোঝাতে তৈরি হয়েছে বেঙ্গল টাইগার।

গত রোববার সকালে মহাখালীর টিঅ্যান্ডটি মাঠে ছয় দিনব্যাপী প্লাস্টিক বোতল ও ঢাকনার তৈরি বিভিন্ন সামগ্রীর ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করেছে বিডি ক্লিন। সারা দেশ থেকে ৩০ লাখের বেশি ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল সংগ্রহ করেছেন সংগঠনটির স্বেচ্ছাসেবীরা। সেগুলো দিয়েই প্রদর্শনী সামগ্রীগুলো তৈরি। রোববার শুরু হওয়া এ প্রদর্শনী চলবে আগামী শুক্রবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত।

মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদকে স্মরণ করে বিজয় দিবসের আগের দেশকে প্লাস্টিকদূষণের হাত থেকে মুক্ত করতে গণসচেতনতামূলক অভিনব এই প্রদর্শনীর আয়োজন করেছে ‘বিডি ক্লিন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তারা সারা দেশ থেকে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল ও ঢাকনা সংগ্রহ করে তৈরি করেছে চেয়ার-টেবিল, খেলনাসহ হরেক রকম সামগ্রী। এ ছাড়া মাঠের মাঝখানে স্তূপ করে রাখা হয়েছে সারা দেশ থেকে তাদের পরিচ্ছন্নতা অভিযানের সময় সংগৃহীত পরিত্যক্ত প্লাস্টিকের বোতল।

গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম প্লাস্টিক বোতলের এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এই ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন অভিনব। ফিলিপাইনে প্লাস্টিকের ৬০টি খালি বোতল জমা দিলে একটি বাসের টিকিটে পাওয়া যায়। আর আমাদের দেশে শাহজালাল বিমানবন্দরসহ পৃথিবীর বিভিন্ন দেশের বিমানবন্দরে খালি বোতল ফেরত দিলে ক্রেতাকে নির্দিষ্ট অর্থ ফেরত দেওয়ার ব্যবস্থা আছে। প্লাস্টিকের বোতলের ব্যবস্থাপনার অংশ হিসেবে এটি করা হয়। এর মধ্য দিয়ে প্লাস্টিকের বোতল সহজে পুনর্ব্যবহার করা যায়। পরিবেশও দূষণমুক্ত হয়।’ বোতল ছাড়াও চিপসের প্লাস্টিকের প্যাকেট ও পলিব্যাগের ক্ষেত্রেও এ ধরনের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।

প্রদর্শনীর সামগ্রীগুলো প্রথম দেখায় মনে হতে পারে এর মধ্য দিয়ে প্লাস্টিকের বোতলকে উৎসাহিত করা হচ্ছে। তবে সংগঠনটির পক্ষ থেকে এর আহ্বায়ক ফরিদউদ্দিন বলেন, প্লাস্টিকের বোতল ব্যবহারের পর যত্রতত্র ফেলে না দিয়ে যথাযথ ব্যবস্থাপনা করা হলে সবুজ–সতেজ বাংলাদেশ প্লাস্টিকদূষণ থেকে রক্ষা পাবে। বাংলাদেশকে পরিচ্ছন্ন করার উদ্দেশ্যেই প্লাস্টিকের বোতলের তৈরি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আয়োজকেরা জানান, প্রতি সপ্তাহে বিডি ক্লিনের সদস্যরা দেশের বিভিন্ন জায়গায় পরিচ্ছন্নতার কাজ করেন। এ সময় তারা সব জায়গায় প্রচুর পরিত্যক্ত বোতল পেয়ে থাকেন। তখন তারা ভেবেছেন, এই প্লাস্টিকের বোতলগুলো সংগ্রহ করে প্রদর্শনীর মধ্য দিয়ে মানুষকে প্লাস্টিকের সামগ্রী ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান জানানো হবে। এর মধ্য দিয়ে বিজয়ের মাসে শহীদদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানানো হবে।

অনুষ্ঠানে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রপ্রবাসী বিজ্ঞানী মঈনুদ্দিন সরকার ও বিজ্ঞানী আঞ্জুমান শেলী উপস্থিত ছিলেন।

চাঁদপুরে ৪ টি ইটভাটা গুড়িয়ে ৪৪ লাখ টাকা জরিমানা আদনান সামির নাগরিকত্ব নিয়ে প্রশ্ন রাজা মুরাদের স্কাউটরাই জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে: রাষ্ট্রপতি চীনে ভাইরাস: শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা বিশ্বের প্রথম কৃত্রিম মানব ‘নিওন’ খান টোবকোর সত্বাধিকারী সহ ২ জনের বিরুদ্ধে চার্জশিট বাবার সাথে অভিমান কিশোরীর আত্মহত্যা ওয়েট অ্যান্ড সি: সাঈদ খোকনের ব্যাপারে দুদক চেয়ারম্যান আগামীতে আইসিসির সব আয়োজনে বিড করবে বাংলাদেশ: পাপন যশোরে ৯৪টি সোনার বারসহ ৩ যুবক আটক ১৯ সদস্যের প্রাথমিক টেস্ট দল ঘোষণা পাকিস্তানের পুঁজিবাজারে সূচক উত্থান ৯ মাসে যানজট নিরসন করতে দেখিনি, ৩ মাসে কি করবেন: আতিকুলকে তাবিথ নির্বাচনকে বিএনপি তাদের নেত্রীকে মুক্ত করার আন্দোলন মনে করছে: তাপস ইনিংস ব্যবধানে হারের আগে মহারাজের লড়াই দলের প্রয়োজনে জ্বলে উঠতে প্রস্তুত শান্ত সিঙ্গেল ডিজিটে সুদের ঋণ হলে বিনিয়োগ বাড়বে: ডিসিসিআই সভাপতি যুব বিশ্বকাপ: অচেনা স্কটল্যান্ডকেও হারাতে মরিয়া যুবটাইগাররা ব্রিজে ছবি তুলতে গিয়ে ধসে পড়ে নিহত ৯ আচরণবিধি বিধি লঙ্ঘন ঠেকানো না হলে জনগণের আস্থার সঙ্কট হবে: মাহবুব ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি লিফট দুর্ঘটনায় করণীয় দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন