artk

বিচিত্র ডেস্ক

সোমবার, ডিসেম্বার ১৬, ২০১৯ ১০:৩৯

হিটলারের আমলের লাইটার এখনও জ্বলে!

media

পোল্যান্ডের এই ডেরার ম্যানেজিং ডিরেক্টর জেনন পাইওট্রোয়েজ জানিয়েছেন, “এ ধরনের যে কোনও আবিষ্কারই গুরুত্বপূর্ণ। কারণ এসব সামগ্রী থেকে তখনকার দিনের জীবনযাত্রার খুঁটিনাটি দিকগুলিও জানা যায়।”

সম্প্রতি পোল্যান্ডে অবস্থিত অ্যাডলফ হিটলারের ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হয় ওই লাইটারটি

সম্প্রতি পোল্যান্ডে অবস্থিত এডলফ হিটলারের ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হয়েছে বেশ কিছু সামগ্রী। ১৯৪৪ সালের পর হেডকোয়ার্টাসটিতে প্রবেশাধিকার নিষিদ্ধ থাকলেও সেইসময়ের একটি লাইটার কাজ করছে এখনও। এমনই একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার। 

প্রতিবেদনটিতে বলা হয়েছে, অ্যাডলফ হিটলার অনেক ঘাঁটি বানিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। সেগুলিকে বলা হত ‘উল্ফ লেয়ার’(নেকড়ের ডেরা)। পোলান্ডের এই ডেরাটি জঙ্গলের মধ্যে অবস্থিত। সম্প্রতি সেখানে প্রত্নতাত্ত্বিক উদ্ধার কাজ চালালে একটি গ্যাস লাইটার, হাত ঘড়ি, কিছু বুরুশ, চিরুনি, সানগ্লাস, দাড়ি কাটার রেজার, খুর, কিছু প্লেট, প্রসাধনী সামগ্রী-সহ দৈনন্দিন জীবনে ব্যবহারযোগ্য বেশ কিছু জিনিস পাওয়া যায়। এর বেশির ভাগই সেলুনে ব্যবহার্য সামগ্রী।

তবে মজার বিষয় হচ্ছে, ভাইরাল ওই ভিডিওটি দেখা গেছে, লাইটারটি সচল কিনা পরীক্ষার জন্য একজন জ্বালিয়ে দেখছেন, সঙ্গে সঙ্গে দিব্যি আগুনও জ্বলে উঠছে লাইটারটিতে।

পোল্যান্ডের এই ডেরার ম্যানেজিং ডিরেক্টর জেনন পাইওট্রোয়েজ জানিয়েছেন, “এ ধরনের যে কোনও আবিষ্কারই গুরুত্বপূর্ণ। কারণ এসব সামগ্রী থেকে তখনকার দিনের জীবনযাত্রার খুঁটিনাটি দিকগুলিও জানা যায়।”

উদ্ধার হওয়া সামগ্রীতেই স্বস্তিকা ও অন্যান্য নাৎসি চিহ্ন দেওয়া রয়েছে।

চাঁদপুরে ৪ টি ইটভাটা গুড়িয়ে ৪৪ লাখ টাকা জরিমানা আদনান সামির নাগরিকত্ব নিয়ে প্রশ্ন রাজা মুরাদের স্কাউটরাই জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে: রাষ্ট্রপতি চীনে ভাইরাস: শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা বিশ্বের প্রথম কৃত্রিম মানব ‘নিওন’ খান টোবকোর সত্বাধিকারী সহ ২ জনের বিরুদ্ধে চার্জশিট বাবার সাথে অভিমান কিশোরীর আত্মহত্যা ওয়েট অ্যান্ড সি: সাঈদ খোকনের ব্যাপারে দুদক চেয়ারম্যান আগামীতে আইসিসির সব আয়োজনে বিড করবে বাংলাদেশ: পাপন যশোরে ৯৪টি সোনার বারসহ ৩ যুবক আটক ১৯ সদস্যের প্রাথমিক টেস্ট দল ঘোষণা পাকিস্তানের পুঁজিবাজারে সূচক উত্থান ৯ মাসে যানজট নিরসন করতে দেখিনি, ৩ মাসে কি করবেন: আতিকুলকে তাবিথ নির্বাচনকে বিএনপি তাদের নেত্রীকে মুক্ত করার আন্দোলন মনে করছে: তাপস ইনিংস ব্যবধানে হারের আগে মহারাজের লড়াই দলের প্রয়োজনে জ্বলে উঠতে প্রস্তুত শান্ত সিঙ্গেল ডিজিটে সুদের ঋণ হলে বিনিয়োগ বাড়বে: ডিসিসিআই সভাপতি যুব বিশ্বকাপ: অচেনা স্কটল্যান্ডকেও হারাতে মরিয়া যুবটাইগাররা ব্রিজে ছবি তুলতে গিয়ে ধসে পড়ে নিহত ৯ আচরণবিধি বিধি লঙ্ঘন ঠেকানো না হলে জনগণের আস্থার সঙ্কট হবে: মাহবুব ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি লিফট দুর্ঘটনায় করণীয় দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন